You dont have javascript enabled! Please enable it!
জিয়াকে কেন সেনাপ্রধান করা হয়নি?
 
সাবেক আর্মি চিফ শফিউল্লাহ বলেছেন, “সিনিয়র হওয়া সত্ত্বেও জিয়াকে সেনাপ্রধান না করা সরকারের ভুল ছিলো”। [1] তাহলে প্রশ্ন হল, জিয়াকে কেন আর্মি চিফ করা হয়নি? নীচে পয়েন্ট আকারে তা উল্লেখ করা হল।
 
১। মুক্তিযুদ্ধকালীন সময়ে তিনি সঠিক নেতৃত্ব দিতে পারেন নাই। তার যুদ্ধপরিকল্পনা ও অবহেলার কারণে প্রচুর অফিসার নিহত হয়। (যেমন – কামালপুরের যুদ্ধে ক্যাপ্টেন সালাউদ্দিন মমতাজ ও আরও অনেকে।) [2], [3]
 
২। সেক্টর কমান্ডারদের মিটিং এ অসদাচরণ করেছিলেন এবং ওসমানীকে সেনাপ্রধান হিসেবে মানতে রাজি হয়নি। এবং অবাধ্যতা ও চক্রান্ত করেছেন। যার ফলে ওসমানী প্রবাসী সরকারকে পদত্যাগপত্র পর্যন্ত জমা দিতে বাধ্য হয়েছিলেন। [4]–[7]
 
৩। যুদ্ধকালীন সময়ের শুরুতে তার অপকর্মের কারণে বিডিএফ হেডকোয়ার্টার সম্মিলিত বোর্ড করে তাকে কোর্ট মার্শাল করার প্রস্তুতিও নিয়েছিলো।
 
৪। নিজের ফ্যামিলি স্টেবল ছিলোনা। এখানে জিয়া এবং তার স্ত্রী (ও শ্বশুরালয়ের) রেকর্ড যাচাই করা হয়েছে।
 
বিশেষ দ্রষ্টব্য – বিশ্বের কোন আর্মিতেই ডেপুটি চিফ পদ নেই। তবুও এটি এটি তৈরি করে জিয়াকে রাখা হয়েছিলো। এখানে উল্লেখ্য যে, ডেপুটি করার পরেও সে প্রেসিডেন্টের কাছে নিজে ও বিভিন্ন লোক দিয়ে সরাসরি সুপারিশ করে যা সার্ভিস রুল বিরোধী।
 
সেনাবাহিনী কঠোর নিয়মে চলা একটি সুশৃঙ্খল বাহিনী। উপরোক্ত বিষয়গুলো বিবেচনায় নিলে কোনোভাবেই জিয়ার চাকরী সেক্টর কমান্ডার (কর্নেল) পর্যন্ত টিকে না।
 
References:
Prepared by Dr Razibul Bari
Edited by Tashrique Mohammed Sikder
error: Alert: Due to Copyright Issues the Content is protected !!