You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধুর ভাষণসমগ্র | পল্টন | ২৪ মার্চ ১৯৫৭ ঢাকা

১৯৫৭ সালের ২৪ মার্চ পাকিস্তানের “জমহায়রা” দিবস উপলক্ষে পল্টনে দেয়া বঙ্গবন্ধুর ভাষণটি পাঠকের জন্য অডিও করে দিয়েছেন কণ্ঠযোদ্ধা Tahia Tabassum Trena.
অডিও আকারে ওয়েবসাইটে দেয়া হল। পূর্নাঙ্গ টেক্সটও যুক্ত হয়েছে। ভিডিও আকারে ইউটিউবে দেয়া হয়েছে। আপনি যেখানেই থাকুন খুব সহজেই ভাষণটি শুনতে পারেন। ধীরে ধীরে সংগ্রামের নোটবুক বঙ্গবন্ধুর প্রায় চারশত ভাষণ পাঠকের কাছে সহজভাবে পৌঁছে দিতে অঙ্গীকারবদ্ধ।
জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।
অডিও শুনুন –

Text:

জনসাধারণকেই রাষ্ট্রের পরিচালকদের নির্দেশ দিতে হইবে।

পাকিস্তানের “জমহায়রা” দিবস উপলক্ষে পল্টনে ভাষণ

২৪ মার্চ ১৯৫৭

পল্টন

আজিকার এই পবিত্র দিনে পাকিস্তানকে শক্তিশালী ও উন্নতিশীল রাষ্ট্রে পরিণত করার জন্য জনগণকে সংকল্প গ্রহণ করিতে হইবে। রাষ্ট্রের সমস্ত শক্তি ও কর্মে উৎস হইতেছে জনসাধারণ। জনসাধারণই নেতৃত্ব গড়িয়া তোলে। জনসাধারণকেই রাষ্ট্রের পরিচালকদের নির্দেশ দিতে হইবে। আজ আমাদের সকলকে কাজ করার ওয়াদা গ্রহণ করিতে হইবে। আমরা একটা মুহূর্তও অপচয় করিতে পারিনা। উন্নয়নমূলক পরিকল্পনা কার্যকরী করার জন্য আমাদের আগাইয়া যাইতে হইবে। কর্মের ভিতর দিয়া আমাদের প্রমাণ করিতে হইবে যে, আমরা নিজেদের শক্তিশালী ও উন্নত করিতে সম্পূর্ণ সমর্থ। সমস্যা ও বাঁধাবিপত্তিকে ভয় পাওয়া কিছুতেই উচিৎ নয়। দুনিয়াটা সমস্যা ও বাঁধাবিগ্নে ভরা। তাহা সত্ত্বেও এইসব সমস্যা ও বাঁধাবিঘ্নের ভিতর দিয়া আমাদের অগ্রসর হইতে হইবে। সরকার যাহাতে দেশকে শান্তি, প্রগতি ও সমৃধির দিকে লইয়া যাইতে পারে তজ্জন্য সরকারকে সঠিক পথের নির্দেশ দিতে হইবে। নতুবা আসল লক্ষ্যে উপনীত হইবার কোন আশা থাকিবে না।

Reference:

দৈনিক আজাদ, ২৫ মার্চ ১৯৫৭

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!