You dont have javascript enabled! Please enable it!

ভারত ও যুগােস্লাভিয়া উভয়ই চায়
বাঙলাদেশের জনগণের বৈধ স্বার্থ অনুযায়ী রাজনৈতিক সমাধান

নয়াদিল্লী, ২০ অক্টোবর (ইউএনআই) ভারত ও যুগােস্লাভিয়া পূর্ব বাঙলার জনগণের আকাঙ্ক্ষা, অচ্ছেদ্র অধিকার এবং বৈধ স্বার্থ অনুযায়ী বাঙলাদেশ সমস্যার রাজনৈতিক সমাধানের উদ্দেশ্যে আশু ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে। আজ দু’দেশের মধ্যে স্বাক্ষরিত এক যুক্ত বিবৃতিতে এই অভিমত প্রকাশিত হয়েছে। দু’দেশই মনে করেন, এত সুস্পষ্টভাবে প্রকাশিত জনগণের ইচ্ছাকে এড়িয়ে গেলে সমস্যা আরাে ঘনীভূত হবে।
যুগােস্লাভিয়ার রাষ্ট্রপতি শ্রী টিটোর চারদিন ভারত সফর শেষে ইস্তাহারটি প্রকাশিত হয়। শ্রী টিটো ও শ্রীমতি যােভাস্কা ব্রোজ টিটো আজ সকালেই ভারত ছেড়ে চলে গেছেন।
ক্ষরিত যুক্ত ইস্তাহারে আরাে বলা হয়েছে, বাঙলাদেশ সমস্যাই অস্থিরতা ও উত্তেজনার উৎস। তাই সমস্যাটির সমাধান স্থগিত রাখলে পরিস্থিতি আরাে গুরুতর আকার ধারণ করতে পারে।
বিবৃতিতে আরাে বলা হয়েছে, ভারতবর্ষে গুরুতর সামাজিক ও রাজনৈতিক উত্তেজনা ঘনীভূত হওয়ায় এবং লাখাে লাখাে শরণার্থীর আগমনে ভারতবর্ষের অর্থনীতির ওপর সুবিপুল চাপ পড়ায় যুগােশ্লাভিয়া সমভাবে উদ্বিগ্ন। তারা বলেছেন, এ এক ভয়ঙ্কর অবস্থা।
যুগােশ্লাভিয়ার পক্ষ থেকে শেখ মুজিবর রহমানের ভাগ্য সম্পর্কে উদ্বেগ প্রকাশ করা হয়। তারা মনে করেন, বর্তমানে এই বিশিষ্ট জননেতার প্রতি যে ধরণের ব্যবহার করা হচ্ছে তার ফলে বহুরকমের বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হতে পারে। শ্রী টিটো বিশ্বাস করেন, শেখ মুজিবর রহমানের প্রতি মানবিক দৃষ্টিভঙ্গি গ্রহণ সমস্যার শান্তিপূর্ণ সমাধান এবং এই উপ-মহাদেশের শান্তি ও স্থায়িত্ববিধানের পক্ষে সহায়ক হবে।
প্রধানমন্ত্রী শ্রীমতি গান্ধী বলেন, শান্তিপূর্ণ সমাধানের পূর্ব শর্ত হিসেবে পূর্ব-বাঙলার নির্বাচিত নেতা শেখ মুজিবর রহমানকে মুক্তি দেওয়া দরকার।

সূত্র: কালান্তর, ২১.১০.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!