You dont have javascript enabled! Please enable it!
১৯৫৬ সালের ১৭ ডিসেম্বর ঢাকায় বঙ্গবন্ধুর ভাষণটি পাঠকের জন্য অডিও করে দিয়েছেন কণ্ঠযোদ্ধা Tahia Tabassum Trena.
অডিও আকারে ওয়েবসাইটে দেয়া হল। পূর্নাঙ্গ টেক্সটও যুক্ত হয়েছে। ভিডিও আকারে ইউটিউবে দেয়া হয়েছে। আপনি যেখানেই থাকুন খুব সহজেই ভাষণটি শুনতে পারেন। বঙ্গবন্ধুর ভাষণ দেশের জনগণের সম্পদ। এখানে নানান রাজনৈতিক অভিজ্ঞতা ও ইতিহাস বর্নিত রয়েছে। রয়েছে বাঙালীর ভবিষ্যতের চলার নির্দেশনা। তাই এগুলোর সঠিক প্রকাশ জরুরী। একারণে প্রকৃত ভাষণ সংরক্ষণের এখনই সময়। সংগ্রামের নোটবুক বৃহৎ উদ্যোগে এনিয়ে কাজ করছে। প্রায় চারশত ভাষণ সংগ্রহ করা হয়েছে। এগুলো নিয়ে আগামী বইমেলায় আসছে “বঙ্গবন্ধুর ভাষণসমগ্র”। সংগ্রহের সময় আমরা ভাষণের পরিবেশ ও ইমোশনকেও তুলে ধরার চেষ্টা করেছি। ধীরে ধীরে সকল সংগ্রহ সবার কাছে পৌঁছে দেবো। আপনাদের সহায়তা কাম্য।
জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।
অডিও শুনুন –
পূর্ণ টেক্সট

পূর্ব পাকিস্তানের জনগণের জয়

১৭ ডিসেম্বর ১৯৫৬

ঢাকা

পশ্চিম পাকিস্তানের জনগণ বুঝিতে পারিবেন যে পূর্ব পাকিস্তানের জনসাধারণ যুক্ত নির্বাচনের পক্ষে। কারণ ইহা আমাদের জনগণের সুস্পষ্ট রায় এবং তাহারা অন্যান্য বহু অপেক্ষা রাজনৈতিকভাবে সচেতন। সাম্প্রতিক উপনির্বাচনে আওয়ামীলীগের জয় পূর্ব পাকিস্তানের জনগণের বিজয়। প্রতিক্রিয়াশীল দল বেপরোয়াভাবে টাকা পয়সা ব্যয় করিয়া এবং রাষ্ট্রের নামে সকল জনগণকে ধোঁকা দেওয়ার চেষ্টা করিয়াও তাহাদের প্রাপ্য ফলই লাভ করিয়াছে। পূর্ব পাকিস্তানের জনগণ ভালভাবেই জানে যে, কে তাহাদের হিতাকাঙ্ক্ষী এবং তাহারা স্পষ্টভাবেই তাহাদের ভোটাধিকারের সদ্ব্যবহার করিয়াছে। আমি তাহাদিগকে আওয়ামী লীগ প্রতিষ্ঠান ও আমার তরফ হইতে অন্তরের অন্তঃস্থল হইতে মোবারকবাদ জানাইতেছি।

আমি আওয়ামী লীগ কর্মীগণকেও ধন্যবাদ জানাইতেছি। তাহারা তাহাদের আদর্শের জন্য সততা ও আন্তরিকতার সহিত কার্য করিয়াছেন। আমি আশা করি যে, প্রতিক্রিয়াশীল দল এখন বুঝিতে পারিয়াছে যে, তাহাদের শোষণের দিন গত হইয়াছে। আমি মনে করি পশ্চিম পাকিস্তানের জনগণ বর্তমানে হৃদয়ঙ্গম করিবেন যে, পূর্ব পাকিস্তানের জনসাধারণ যুক্ত নির্বাচনের পক্ষে রহিয়াছে।কারণ ইহা অধিকতর রাজনৈতিকভাবে সচেতন জনগণের সুস্পষ্ট রায়। পাকিস্তানের জনগণ মোসলেম লীগের গত আট বৎসরের কার্যালাপ এখনো ভুলিয়া যায় নাই। তাহারা ভালো ভাবেই জানে যে কেন্দ্রে ও প্রদেশে মোসলেম লীগের শাসন জনগণকে অর্থনৈতিক, (অস্পষ্ট) এবং সামাজিক ক্ষেত্রে ধ্বংস করিয়া দিয়াছে।

তাহারা আন্তর্জাতিক ক্ষেত্রে পাকিস্তানের মর্যাদাকেও ধ্বংস করিয়াছে। তথাকথিত যুক্তফ্রন্ট পার্টির দিন পূর্ব পাকিস্তানে শেষ হইয়া গিয়াছে বলিয়া ধরা যাইতে পারে। তাহা ছাড়া যুক্তফ্রন্ট পার্টির কথা না বলাই ভালো। দুর্ভাগ্যবশত ইহা কোন পার্টিই নহে।

আমি আমার জনগণকে এই আশ্বাস দিতে পারি যে, আওয়ামী লীগ পার্টি তাহাদের জন্য অত্যন্ত সততা ও আন্তরিকতার সহিত কাজ করিবে। যদি আমরা আমাদের ওয়াদা পূরণ করতে না পারি কিংবা দেখি যে, আমরা জনগণের আস্থা হারাইতেছি তাহা হইলে আমরা আনন্দের সহিত বিনা দ্বিধায় ক্ষমতা ত্যাগ করিব। কিন্তু যদি আমরা সাধুতা ও ঐকান্তিকতার সহিত কাজ করিয়া যাই তাহা হইলে অবশ্যই আল্লাহতালা আমাদিগকে সাহায্য করিবেন।

Reference:

দৈনিক আজাদ, ১৮ ডিসেম্বর ১৯৫৬

বঙ্গবন্ধুর ভাষণসমগ্র, সংগ্রামের নোটবুক

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!