You dont have javascript enabled! Please enable it!

২৩ ডিসেম্বর ১৯৭১ঃ স্বাধীন দেশের কার্যক্রম

প্রথম মন্ত্রীসভা বৈঠকের সিদ্ধান্ত

বঙ্গভবনে মন্ত্রীসভার প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত হয় বাংলাদেশের রাষ্ট্রভাষা বাংলা এবং রাষ্ট্রের সকল পর্যায়ে বাংলা ভাষা ব্যাবহার করা হবে। সরকারের সকল অংশের সাথে যুক্ত পাকিস্তান নামের পরিবর্তে বাংলাদেশ নাম যুক্ত হবে। স্টেট ব্যাঙ্কের নাম রাখা হয়েছে বাংলাদেশ ব্যাংক। মুক্তিযুদ্ধে শহীদের স্মরণে ঢাকায় একটি স্মৃতি সৌধ নির্মাণ করা হবে। মুক্তিযুদ্ধে শহীদ পরিবারদের সাহায্যার্থে একটি কল্যাণ তহবিল গড়ে তোলা হবে। অবিলম্বে শহীদ মিনার পুনঃ নির্মাণ করা হবে। নকশা প্রনয়নের জন্য একটি কমিটি করা হবে। পাকিস্তান কাউন্সিল বিলুপ্ত করা হয়েছে। প্রেস ট্রাস্ট (মর্নিং নিউজ, পূর্বদেশ এর প্রকাশক) বিলুপ্ত করা হয়েছে। ২৫ মার্চের পরের সকল একাডেমিক এবং নিয়োগ পরীক্ষা বাতিল বলে গণ্য হবে। সংক্ষিপ্ত সিলেবাসে এগুলির পরীক্ষা অচিরেই নেয়া হবে।

ডাক বিভাগের মহাপরিচালক এর দায়িত্ব

পাকিস্তানী বাহিনীর হাতে কারাবরণকারী ডাক বিভাগের সাবেক অতিরিক্ত মহাপরিচালক এম আহসান উল্লাহকে পদোন্নতি পূর্বক ডাক বিভাগের মহাপরিচালক এর দায়িত্ব প্রদান করা হয়েছে। পিএমজি ভবনের ৩য় তলায় তার অফিস স্থাপন করা হয়েছে।

খ্যাতিমান সাংবাদিকদের ঢাকা আগমন

বিবিসি এবং লন্ডনের সানডে টাইমস এর সাংবাদিক এ বি এম মুসা ,স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কুশলী এম আর আখতার মুকুল , তোয়াব খান , ফয়েজ আহমেদ , সঙ্গীত পরিচালক সমর দাস ঢাকায় পৌঁছেছেন

কলেজের নাম পরিবর্তন

ঢাকার জিন্নাহ কলেজের নাম পরিবর্তন করে বঙ্গবন্ধু কলেজ রাখা হয়েছে।

চীনা কনস্যুলেট প্রত্যাহার

ঢাকার চীনা কনস্যুলেট প্রত্যাহার করা হয়েছে। তারা নিরপেক্ষ জোন হোটেল ইন্টারকন্টিনেন্টালে আশ্রয় নিয়েছিল। তারা এখনও নিজস্ব অফিস বা বাসায় ফিরে যায়নি।

শেখ মুজিবের মুক্তি দাবী

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বাংলাদেশের নেতা শেখ মুজিবকে অবিলম্বে মুক্তি দেয়ার জন্য জুলফিকার আলী ভূট্টোর কাছে আহ্বান জানিয়েছেন।

রেলযোগাযোগ প্রতিষ্ঠা

যশোর খুলনা রেল যোগাযোগ প্রতিষ্ঠার লক্ষে যশোর পর্যন্ত রেল যোগাযোগ প্রতিষ্ঠা সম্পন্ন হয়েছে। ২৫ তারিখ কলকাতা থেকে প্রথম ট্রেন আসবে যশোরে। এ ট্রেনেই শরণার্থীরা আসবে এবং ফিরতি পথে যুদ্ধবন্দীরা কলকাতা যাবে। গোয়ালন্দ পর্যন্ত লাইন মেরামতে আরও সময় লাগবে।

সোভিয়েত কন্সাল

ঢাকাস্থ সোভিয়েত কন্সাল আওয়ামী লীগ অফিসে আওয়ামী লীগ নেতা কেএম ওবায়দুর রহমানের সহিত সাক্ষাত করেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!