You dont have javascript enabled! Please enable it!

২১ ডিসেম্বর ১৯৭১ঃ ভারত

ইন্দিরা গান্ধী

ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ভারতের পরিকল্পনা কমিশনে এক বক্তৃতায় বলেছেন ভারতের অর্থনীতিতে চাপ পরলেও ভারত বাংলাদেশ পুনর্গঠনে বদ্ধপরিকর। তিনি বলেন পরিকল্পনা ইতিমধ্যে চূড়ান্ত হয়েছে এবং এ ব্যাপারে কাজ শুরু হয়ে গিয়েছে। তিনি বলেন ভারত বাংলাদেশে কয়লা রপ্তানি করতে পারে এবং বাংলাদেশ থেকে শাক সবজি মাছ এবং নিউজপ্রিন্ট কিনতে পারে। বাংলাদেশের ভিতর দিয়ে আসামের সাথে নৌ যোগাযোগ স্থাপিত হলে ভারত উপকৃত হবে। এতে বাংলাদেশ ভারতীয় মুদ্রা অর্জন করতে পারে।
সরণ সিং
ভারতের পররাষ্ট্র মন্ত্রী সরণ সিংহ ওয়াশিংটনে টেলিভিশন সাক্ষাৎকারে পাক ভারত যুদ্ধে মার্কিন ভুমিকার ক্ষোভ প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্র যুদ্ধে অবতীর্ণ হওয়ার জন্য ভারতকে দায়ী করে যে বিবৃতি দিয়েছিল তা তিনি অন্যায় ও অসঙ্গত আখ্যায়িত করেছেন। তিনি বলেন শীঘ্রই ভারত পাকিস্তানের সাথে আলোচনা শুরু করবে এবং এর বিষয় হবে পাকিস্তানের স্থায়ী বাংলাদেশ স্বীকার করে ভারতের সাথে একটি স্থায়ী শান্তি চুক্তিতে পৌঁছানো। তিনি বলেন তিনি বিশ্বাস করেন মুজিব জীবিত এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় তিনি অবশ্যই একজন প্রভাবক।
সরণ সিং এমন সময়ে এই সাক্ষাৎকার দিলেন যখন ভুটটো একক পাকিস্তানের গঠনের কথা বলেছেন। তিনি বাংলাদেশ থেকে সৈন্য প্রত্যাহার সম্পর্কে বলেন ইহা ভারত বাংলাদেশের বিষয় এবং সেখানে প্রয়োজনের একদিনের বেশী ভারতীয় সৈন্য অবস্থান করবে না।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!