You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তান গণপরিষদের অধিবেশন কবে?
প্রেসিডেন্ট ইয়াহিয়া ঢাকায় এসেছেন

একটি উল্লেখযােগ্য বিষয়, প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ইতিমধ্যেই মুজিবরের একটি দাবি মেনে নিয়েছেন। তিনি কদিন আগেই ঘােষণা করেছেন যে গণপরিষদের প্রথম অধিবেশন পূর্ব পাকিস্তানের রাজধানীতে অনুষ্ঠিত হবে। ১৫ ফেব্রুয়ারি অধিবেশন ডাকার সম্ভাবনা আছে।
প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ইতিপূর্বে পশ্চিম
পাকিস্তানের পিপলস পার্টির নেতা জনাব জুলফিকার আলি ভূট্টোর সঙ্গে গত ২৮ ডিসেম্বর করাচীতে এক বৈঠকে মিলিত হন।
ভুট্টোর সমস্যা
ভুট্টো ইতােপূর্বে পূর্ব পাকিস্তানে গিয়ে আওয়ামী লীগ নেতা মুজিবর রহমানের সঙ্গে মিলিত হবার সিদ্ধান্ত করেছিলেন। কিন্তু বর্তমানে তিনি মত বদল করে ছিলেন। বরং কদিন আগে তিনি স্বদলের এক প্রতিনিধিকে মুজিবরের সঙ্গে সাক্ষাৎ করতে পাঠান। ভুট্টোর দলকে পশ্চিম পাকিস্তানের একমাত্র প্রতিনিধিত্বমূলক দল হিসাবে স্বীকার করে নেবার জন্য আওয়ামী লীগের কাছ থেকে প্রতিশ্রুতি চাওয়া হয়েছিল কিন্তু বিনা প্রতিশ্রুতিতেই পিপলস পার্টির দূতকে ফিরে আসতে হয়েছে।
ভুট্টো অবশ্য হুঙ্কার দিচ্ছেন ব্যাঙ্ক ও অন্যান্য বড় শিল্প জাতীয়করণ সহ তাঁর দলের সমাজতান্ত্রিক কর্মসূচী রূপায়নের সুযােগ না দিলে তিনি আলােচনায় অংশ গ্রহণ করবেন কিন্তু তাঁর দলের বামপন্থীরা তাকে বড় অসুবিধায় ফেলেছে। তারা বলছেন দলের মধ্যে বড় বড় সম্পদশালী জমিদারকে আশ্রয় দিয়ে কি করে সমাজতান্ত্রিক কর্মসূচী রূপায়িত করা যায়। প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য, সমাজতান্ত্রিক কর্মসূচীর আওয়াজ না তুলেও আওয়ামী লীগও কিন্তু জাতীয়করণের দাবি জানিয়েছেন।
আর একটি কারণে ভুট্টো অসুবিধায় পড়েছেন। তার দলের বহু নির্বাচিত সদস্য মুজিবরের দলে যােগ দিতে পারেন। এমনকি পশ্চিমের যে সমস্ত দল আওয়ামীলীগের সঙ্গে সহযােগিতার প্রতিশ্রুতি দিয়েছে তাঁর দলের কিছু সদস্য সে সমস্ত দলেও চলে যেতে পারে। | তাই পিপলস পার্টি দাবি করেছে, উপনির্বাচনের সম্মুখীন না হয়ে দলত্যাগ চলবে না এবং এই দাবি কার্যকর করার জন্য এই দল সরকারকে “রাজনৈতিক দল বিধি প্রণয়ন করতে বলছে।
উগ্রপন্থীদের চক্রান্তের নিন্দা
গত সপ্তাহের শেষে প্রচারাভিযান চলাকালে বিপক্ষ দলগুলি পেশােয়ারে একে অপরের সদর দপ্তর পুড়িয়ে দেয়। মুজিবর রহমান এই সন্ত্রাসে উদ্বেগ প্রকাশ করেছেন। জনশাসন প্রবর্তনের পথে উগ্রপন্থীদেরকে বাধা দানের এই চক্রান্ত সম্পর্কে তিনি সকলকে সতর্ক থাকতে বলছেন। শ্রী রহমান এখন পূর্ব পাকিস্তানের ঝঞ্জা বিধ্বস্ত অঞ্চল সফর করছেন।
পটুয়াখালি যাবার পথে তিনি গতকাল এক সভায় ভাষণদান করেন। শেখ মুজিবর অবিলম্বে ত্রাণসামগ্রী মুক্ত করার জন্য সরকারের কাছে দাবি জানান।
তিনি বলেন, ত্রাণসামগ্রী বন্টনের ব্যাপারে দুর্নীতি প্রমাণিত হলে জনগণের সরকার ক্ষমতাসীন হয়ে কঠোর সাজা দেবে।
স্থগিত আসনগুলাের নির্বাচন
পূর্ব পাকিস্তানের বন্যা বিধ্বস্ত অঞ্চলের ৯টি আসনে আগামী রবিবার নির্বাচন অনুষ্ঠিত হবে। বঙ্গোপসাগরবর্তী এই অঞ্চলে গত ১২ নভেম্বর প্রাকৃতিক বিপর্যয় নেমে আসে। এই ৯টি আসন বাদে পূর্ব পাকিস্তানের অন্য ১৫৩ টি কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১৫১ টিতেই জাতীয় আওয়ামী লীগ প্রার্থীরা জয়ী হন।
পাকিস্তান বেতার ঘােষণায় জানা গেল, মুখ্য নির্বাচন কমিশনার আবদুস সাত্তার বলেছেন গণ পরিষদে ১৩ জন মহিলা প্রতিনিধি নির্বাচন পুরুষদের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হবার দুতিন দিন আগে অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্ট ইয়াহিয়া খান অবশ্য গণ পরিষদের অধিবেশন কবে ডাকছেন ঘােষণা করেন নি।

সূত্র: কালান্তর, ১২.১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!