You dont have javascript enabled! Please enable it!

১৯ ডিসেম্বর ১৯৭১ঃ সার্কিট হাউজ ময়দানের সভায় নুরুল ইসলাম চৌধুরী ও মেজর রফিক

সার্কিট হাউজ ময়দানে আওয়ামী লীগ আয়োজিত বিশাল সমাবেশে নুরুল ইসলাম চৌধুরী বলেছেন লুট তরাজ সহ যে কোন অপরাধ কঠোর হস্তে দমন করা হবে। সরকার দেশে আইন শৃঙ্খলা প্রতিষ্ঠিত করতে বদ্ধপরিকর। তিনি বলেন দেশে শান্তি শৃঙ্খলা প্রতিষ্ঠিত করা না গেলে দেশের কষ্টার্জিত স্বাধীনতাকে রক্ষা করা কঠিন হয়ে পড়বে। সে সঙ্গে বাঙালি জাতির অস্তিত্ব বিপন্নের মুখে পড়বে। তিনি বলেন রাজাকার আল বদরদের ধরা হচ্ছে তাদের বিচারের সম্মুক্ষিন করা হচ্ছে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য ও প্রচেষ্টা নেয়া হবে।
চট্টগ্রাম আওয়ামী লীগ সাধারন সম্পাদক এম এ হান্নান বলেন বাংলাদেশে কোন ধরনের বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না। বিশৃঙ্খলা কারীদের ধংশ করতে সরকার যে কোন কঠোর বেবস্থা গ্রহন করতে পারে। তিনি আইন শৃঙ্খলা রক্ষায় জনগণকে এগিয়ে আসার আহবান জানান।
১ নং সেক্টরের কম্যান্ডার মেজর রফিক বলেন দেশের নিরীহ জনগনের উপর অত্যাচার সহ্য করতে না পাড়ায় দেশপ্রেমে উদ্ভূত হয়ে তিনি মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলেন। এবং প্রতিজ্ঞা করেছিলেন দেশকে মুক্ত না করে ফিরবেন না। দেশকে মুক্ত করেই তিনি ফিরে এসেছেন। তিনি বলেন যুদ্ধ শেষ হয়নি যেদিন বঙ্গবন্ধু মুক্ত হয়ে দেশে ফিরে আসবেন সেদিন যুদ্ধ শেষ হয়েছে বলে গণ্য হবে। বঙ্গবন্ধুর মুক্তির জন্য মুক্তিবাহিনী প্রয়োজনে পশ্চিম পাকিস্তানে হানা দিবে। এসময় সভায় উপস্থিত ছিলেন ক্যাপ্টেন মাহফুজ, ক্যাপ্টেন এনাম, কোয়াটার মাস্টার ইসহাক। মেজর রফিক সভায় কয়েকজন বীর মুক্তিযোদ্ধাকে পরিচয় করিয়ে দেন। সভায় মুজিব বাহিনীর আফসারুদ্দিনও বক্তব্য প্রদান করেন।
সভায় মুজিব বাহিনীর পক্ষে কম্যান্ডার আফসার উদ্দিন বক্তব্য প্রদান করেন।
এ গন জমায়েতে আরও বক্তব্য দেন এমএ হান্নান, ফজলুল হক বিএসসি, মীর্জা আবু মনসুর, আতাউর রহমান খান কায়সার, নুর আহমেদ, মোহাম্মদ সালেহ, মোঃ ইসহাক, ওসমান সারওয়ার, আব্দুল ওহাব এমপিএ।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!