You dont have javascript enabled! Please enable it!

১৭ ডিসেম্বর ১৯৭১ঃ চট্টগ্রাম

নুরুল ইসলাম চৌধুরী

লালদীঘিতে আওয়ামী লীগ বিরাট সমাবেশ করে। সমাবেশে প্রধান বক্তা ছিলেন দক্ষিন পূর্বাঞ্চলীয় আঞ্চলিক প্রশাসক নুরুল ইসলাম চৌধুরী এমপিএ। বক্তৃতায় তিনি বলেন দেশে গনতন্ত্র সমাজতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত নিরলস সংগ্রাম চালিয়ে যেতে হবে। তিনি স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা গাপন করে জনগনের কঠিন ত্যাগের কথা স্মরন করেন। তিনি শেখ মুজিবের মুক্তির জন্য দূর্বার আন্দোলন গড়ে তোলার আহবান জানান। তিনি সরকারী কর্মচারীদের কাজে যোগ দেয়ার জন্য আহ্বান জানান। তিনি বলেন শরণার্থীদের ২৫ মার্চ পূর্ব অবস্থায় পুনর্বাসিত করা হবে। তিনি সমাজবিরোধীদের লুণ্ঠিত মালামাল ফেরত দেয়ার আহবান জানান।

(ইঞ্জি)মোশাররফ হোসেন

( ইঞ্জি)মোশাররফ হোসেন এমপিএ তার ভাষণে বলেন এখন জনগনের প্রতিনিধিরাই শাসনকার্য চালাবে। তিনি স্বাধীনতার শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি এবং মুক্তিযোদ্ধাদের অভিনন্দন জানান। তিনি বলেন ইয়াহিয়া সরকারের জুলুমের প্রতিশোধ নিয়েছে মুজিব বাহিনী(মুক্তিযোদ্ধারা)।তিনি বলেন এখন দেশে মুজিব বাদ কায়েম করা হবে। মুজিব বাদের ব্যাখ্যা দেন গনতন্ত্র সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা। তিনি বলেন শেখ সাহেবের মুক্তি ছাড়া স্বাধীনতা অসম্পূর্ণ। তিনি জনগণকে আইনশৃঙ্খলা রক্ষায় তাগিদ দেন।

মীর্জা আবু মনসুর

মীর্জা আবু মনসুর তার ভাষণে বলেন বঙ্গবন্ধুকে মুক্ত করার দুর্বার আন্দোলন গরে তোলার আহ্বান জানান।
এর আগে দুপুরে নুরুল ইসলাম চৌধুরী চট্টগ্রাম অঞ্চলের আইন শৃঙ্খলার দায়িত্বপ্রাপ্ত ব্রিগেডিয়ার সান্ধু সার্কিট হাউজে সিনিয়র অফিসারদের সাথে বৈঠক করেন। সেখানে অফিসারদের বাংলাদেশ সরকারের আনুগত্য গ্রহন করা হয়।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!