You dont have javascript enabled! Please enable it!

ইয়াহিয়ার সঙ্গে ভুট্টো ও মুজিবরের পৃথক পৃথক আলােচনা ২৩ মার্চের মধ্যে মীমাংসায় পৌছানাের জন্য বিশেষ কর্মতৎপরতা

নয়াদিল্লী, ২১ মার্চ (ইউ এন আই) আজ ঢাকায় আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমানের সঙ্গে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের ৭০ মি. ব্যাপী আলােচনা হয়। এই বৈঠক সম্পর্কে পূর্বে কোন সময় নির্ধারিত করা ছিল না। প্রেসিডেন্টের বাসভবনে এই আলােচনা অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্রী তাজউদ্দিন আহম্মদ ও শেখ মুজিবরের সঙ্গে উপরােক্ত আলােচনায় উপস্থিত থাকেন। বৈঠকের শেষে শেখ
র সাংবাদিকদের বলেন যে ইতিপূর্বে যে আলােচনা হয়েছে সে সম্পর্কে কতিপয় প্রশ্নের উপর ব্যাখ্যার প্রয়ােজন উদ্ভূত হওয়ায় এই সাক্ষাতের ব্যবস্থা হয়েছে।
আগামীকাল শেখ মুজিবরের সঙ্গে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের আলােচনা পুনরায় শুরু হবে বলে ঘােষণা করা হয়েছে।
ঢাকায় শ্রী ভুট্টো পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান শ্রী জেড এ ভুট্টো তার দলের আরও ১২ জন সদস্যসহ আজ ঢাকায় এসে পৌছেছেন। ঢাকায় পৌছবার পর তিনি কোন বিবৃতি দেন নি। অবশ্য ঢাকার পথে করাচী ত্যাগের প্রাক্কালে তিনি বলেন যে সাংবিধানিক সমস্যা সম্পর্কে আলােচনার জন্যই ঢাকা যাচ্ছেন।
পিপলস পার্টির পশ্চিম পাঞ্জাব শাখার বৈঠকে গৃহীত প্রস্তাবে বলা হয়েছে যে প্রস্তাবিত মধ্যবর্তী অসামরিক কোয়ালিশন সরকারে তাদের দলের অন্তর্ভুক্তির জন্য প্রচেষ্টা চালানােই হবে শ্রী ভুট্টোর প্রধান কাজ।
আজ বিকালে প্রেসিডেন্ট ভবনে শ্রী ভুট্টো জেনারেল ইয়াহিয়া খানের সঙ্গে সাক্ষাৎ করেন। ঢাকা বেতার কেন্দ্র থেকে এই সাক্ষাৎ বা আলােচনা সম্পর্কে কিছু বলা হয় নি।
ঢাকা বেতার কেন্দ্র থেকে কলকাতা, ২১ মার্চ (ইউ এন আই) – আজ সকালে ঢাকা বেতার কেন্দ্র থেকে প্রচারিত এক বিশেষ অনুষ্ঠানে কবি জীবনানন্দ দাসের রূপসী বাংলা থেকে কবিতা আবৃত্তি করা হয়। পূর্ব পাকিস্তানের সঙ্গীতজ্ঞগণ কবি জীবনানন্দের গীতি কবিতা-গুলিতে সুর সংযােগও করছেন।

বিভিন্ন নেতাদের বৈঠক
পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টির নেতা খান আবদুল ওয়ালি খান, কাউন্সিল মুসলীম লীগের প্রেসিডেন্ট মিঞা মমতাজ দৌলতানা এবং জামাত-ই-উলেমা-ই-ইসলামের সাধারণ সম্পাদক মৌলানা মুফতি আহম্মদ আজ ঢাকায় সাধারণভাবে এক আলােচনা বৈঠকে মিলিত হন। মিঞা দৌলতানা পাকিস্তান ডেমােক্রেটিক দলের নেতা শ্রী নুরুল আমীনের সঙ্গে সাক্ষাৎ করেন। পাকিস্তান বেতারে এ সাক্ষাতের কোন বিবরণ দেওয়া হয় নি।

পর্যবেক্ষক মহলের অভিমত
আর চারদিন পরেই পাকিস্তানের জাতীয় পরিষদের প্রথম অধিবেশন শুরু হওয়ার কথা।
পর্যবেক্ষক মহলের মতে আগামী ২০ মার্চ এর মধ্যেই একটা মীমাংসায় পৌছানাের জন্য প্রচেষ্টা চালানাে হবে। ২৩ পাকিস্তান দিবস-এবং এই দিনই প্রেসিডেন্ট ইয়াহিয়া খান জাতির উদ্দেশে এক বেতার ভাষণ দেবেন বলে পূর্বে ঘােষণা করা হয়েছিল।
পশ্চিম পাকিস্তান থেকে চাল সরবরাহ বন্ধ। এ পি পি-এর সংবাদে জানা যায় যে পাকিস্তান সরকার পশ্চিম পাকিস্তান থেকে পূর্ব পাকিস্তানে মােটা চাল সরবরাহ নিষিদ্ধ বলে ঘােষণা করেছে।
মৌলানা ভাসানী এই সিদ্ধান্তের প্রতিবাদ করে বলেন যে এই পরিস্থিতিতে পূর্ব-পাকিস্তানে খাদ্য সমস্যা তীব্রতর হয়েছে। মৌলানা ভাসানী গ্রামাঞ্চলে রেশনিং ব্যবস্থা চালু করার জন্য আওয়ামী লীগ নেতা শেখ মুজিবরের নিকট অনুরােধ জানান।

সূত্র: কালান্তর, ২২.৩.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!