You dont have javascript enabled! Please enable it!

ত্রিপুরা বিধান সভায়
শরণার্থী ও শরণার্থী শিবির প্রসঙ্গে প্রশ্নোত্তর

ত্রিপুরা খােকা বিধান সভায় বর্ষা অধিবেশনের বিছমিল্লাতে মুখমন্ত্রী শ্রী শচীন্দ্র লাল সিংহ ত্রিপুরায় আগত শরণার্থীদের অভ্যর্থনা আপ্যায়নের উপর নাতিদীর্ঘ বিবৃতি প্রদান করেন। উহা আমরা গত সপ্তাহে প্রকাশ করিয়াছি। উক্ত বিবৃতির উপর পরবর্তীকালে প্রাজ্ঞ অভিজ্ঞ সদস্যবর্গ অধিবেশনের প্রতিটি দিবসে ঐ বিষয়ে আলােচনা করেন এবং প্রস্তাব গৃহীত হয়। আলােচনার সারমর্মসহ প্রস্তাবগুলাে নিম্নলিখিতভাবে প্রচার অধিকার হইতে প্রচারে দেওয়া হইয়াছে। ২১ জুন বিধান সভায় প্রশ্নোত্তরকালে মুখ্যমন্ত্রী শ্রী শচীন্দ্র লাল সিংহ জানান যে, ১৯৭১ সনের ১৪ জুন পর্যন্ত ৭,৮৪,৮৪৮ জন শরণার্থী পূর্ববঙ্গ থেকে ত্রিপুরায় প্রবেশ করেছেন এবং তাহাদের নাম রেজিস্ট্রারিভুক্ত করিয়েছেন। এতদতিরিক্ত আনুমানিক ১,৯৬,২০০ জন রেজিস্ট্রারি বহির্ভূত শরণার্থী এ রাজ্যে বাস করেছেন।
১৯৭১ সালে পূর্ববাংলা থেকে ত্রিপুরায় আগত শরণার্থীর সংখ্যা সম্পর্কে জানতে চেয়ে সদস্য শ্রী প্রমােদ রঞ্জন দাসগুপ্ত প্রশ্নটির উত্থাপন করেন।
প্রসঙ্গত মুখ্যমন্ত্রী জানান যে, ১৯৭১ ইং সনের ১৪ জুন পর্যন্ত মােট ৫,৪৪,৩৯৭ জন শরণার্থীকে রেশন দেওয়া হয়েছে।
প্রশ্নোত্তরকালে মুখ্যমন্ত্রী বিধান সভায় জানান যে, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের বাড়িতে আশ্রয়গ্রহণকারী শরণার্থীদের যথাযযাগ্য তদন্তের পর পরিচয়পত্র দেওয়ার জন্য বিভিন্ন থানাকে নির্দেশ দেওয়া হয়েছে এবং তদনুযায়ী প্রাথমিক কাজও আরম্ভ হয়েছে। তাদের তথ্য সংগ্রহ করার জন্য অত্র বিভাগ থেকে ইনভেস্টিগেটর ও সি. ইনভেস্টিগেটর ইতিমধ্যে নিযুক্ত করা হয়েছে এবং যথাসম্ভব তাদের কাজে লাগানাে হবে। মুখ্যমন্ত্রী আরাে বলেন, তথ্য সংগ্রহ করার পর প্রকৃত শরণার্থীকে সরকারি শিবিরে স্থান পাওয়া ও অন্যান্য শিবিরবাসী শরণার্থীদের মতাে রিলিফ সাহায্য পাওয়ার সুযােগ দেওয়া হবে।
ত্রিপুরায় লঙ্গরখানা যুক্ত (পাক করিয়া খাওয়ানাের ব্যবস্থাসহ) শরণার্থী শিবিরের সংখ্যা এ ধরনের কোনাে শিবির থেকে সরকার কোনােরূপ দুর্নীতির অভিযােগ পেয়েছেন কিনা এ সম্পর্কে জানতে চেয়ে বিধান সভা সদস্য শ্রী নরেশ রায় এক প্রশ্নের অবতারণা করলে পরে মুখমন্ত্রী শ্রী সিংহ জানান যে, এ ধরনের ছয়টি শরণার্থী শিবির রয়েছে। অভিযােগ প্রাপ্তি সম্পর্কে স্বীকতি জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন যে, দুইটি অভিযােগ তদন্তাধীন আছে এবং দুইটি অভিযােগ সম্পর্কে তদন্তের রিপোের্ট সম্প্রতি পাওয়া গেছে এবং সেগুলাে তদন্তাধীন রয়েছে।

সূত্র: ত্রিপুরা
১ জুলাই, ১৯৭১
১৬ আষাঢ়, ১৩৭৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!