You dont have javascript enabled! Please enable it!

১৪ ডিসেম্বর ১৯৭১ঃ যুদ্ধ আপডেট ভারত

ডিপি ধর

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পলিটিকেল প্লানিং কমিটির চেয়ারম্যান ডিপি ধর জরুরী সফরে মস্কো গিয়েছেন। সেখানে তিনি সোভিয়েত প্রেসিডেন্ট এর সাথে বৈঠক করেছেন। বৈঠকে তিনি উপমহাদেশ পরিস্থিতি নিয়ে আড়াই ঘণ্টা বৈঠক করেছেন। ভারতকে সমর্থন দেয়ার জন্য তিনি সোভিয়েত ইউনিয়নকে ধন্যবাদ জ্ঞাপন করেন। পরে সোভিয়েত উপ পররাষ্ট্র মন্ত্রী নিকোলাই ফিরুবিনের দেয়া মধ্যাহ্ন ভোজে অংশ নেন।

কলকাতায় মার্কিন বিরোধী বিক্ষোভ

কলকাতায় কংগ্রেসের হাজার হাজার কর্মী আজ কলকাতায় মার্কিন বিরোধী বিক্ষোভ করেছে। তারা সোভিয়েত ইউনিয়নের পক্ষে স্লোগান দেয়। মিছিলকারীরা পরে মার্কিন দুতাবাস এবং সোভিয়েত দুতাবাসে যেয়ে স্মারক লিপি দেয়। মার্কিন স্মারকলিপিতে তারা ৭ম নৌবহরের হুমকির নিন্দা করেন। আগের দিন কলকাতা পেনএম এর কার্যালয়ে বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দেয়।
৭ম নৌবহর নিয়ে সংসদে আলোচনা
ভারত মহাসাগরে মার্কিন সপ্তম নৌ বহরের একটি টাস্ক ফোর্স প্রবেশকে কেন্দ্র করে ভারতের লোকসভায় এমপি রা গভীর উদ্বেগ প্রকাশ করেন। এ বিষয়ে ভারত সরকারের গৃহীত কার্যক্রম সম্পর্কে তারা জানতে চায়। কমিউনিস্ট পার্টি এমপি রা বিষয়টি শক্ত হাতে মোকাবেলার জন্য সরকারের প্রতি আহবান জানায়।
সায়গন থেকে একটি মার্কিন বার্তা সংস্থা জানায় পূর্ব পাকিস্তান থেকে মার্কিন নাগরিক অপসারণ করাই এদের উদ্দেশ্য। ভারতের প্রধান মন্ত্রীর মুখ্য সচিব পিএন হাকসার এ বিষয়ে সোভিয়েত প্রথম উপ প্রধানমন্ত্রী ভাসিল কুজনেতসভের সাথে আলাপ করেছেন। ভারত সরকারের একজন মুখপাত্র বলেছেন সপ্তম নৌ বহরের যাত্রা একটি মনস্তাত্ত্বিক চাপ প্রয়োগ ছাড়া আর কিছুই না। তারা যে কয়জন নাগরিকের উদ্ধার কার্যক্রমের কথা বলছেন তার সংখ্যা অতি নগণ্য। তিনি বলেন ব্রিটিশ এবং কানাডা যেভাবে তাদের নাগরিকদের সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র সে পথে গেলে তার দেশ সহযোগিতা করবে। মার্কিন সপ্তম নৌ বহরের বরাত দিয়ে একটি সংবাদ সংস্থা সংবাদ প্রচার করে যে যদি অন্য কোন উপায়ে মার্কিন নাগরিক অপসারন করা হয়ে থাকে তবে তাদের কর্মসূচী বাদ হবে।

সংসদে জগজীবন রাম

ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী জগজীবন রাম লোকসভায় বলেন বাংলাদেশ শীঘ্রই পাক হানাদার মুক্ত হবে। ভারতীয় জওয়ানরা ঢাকার খুব কাছাকাছি পৌঁছে গেছে। ঢাকা বস্তুত অবরুদ্ধ হয়ে আছে। তিনি বলেন পাক বাহিনীকে আত্মসমর্পণের জন্য সেনা প্রধান সাম মানেকশ যে আহবান করেছেন তা উপযোগী এবং সময়ানুগ। সংসদে প্রশ্নোত্তরে জগজীবন রাম বলেন পাক ভারত যুদ্ধে এপর্যন্ত ১৯৭৮ জন ভারতীয় সৈন্য নিহত ৫০০০ এর বেশী সৈন্য আহত এবং ১৬০০ সৈন্য নিখোঁজ রয়েছেন। শত্রুপক্ষের হতাহতের তালিকা ভারতের কাছে নাই এবং এ সংখ্যা ভারতের সংখ্যার কয়েকগুণ হতে পারে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!