You dont have javascript enabled! Please enable it!

১২ ডিসেম্বর ১৯৭১ঃ যুদ্ধ আপডেট – জেনারেল শাম মানেকশ

আকাশবানী থেকে আজ ভারতীয় সেনা প্রধান জেনারেল শাম মানেকশ এর পাকিস্তান সেনাবাহিনীকে আত্মসমর্পণের আহবান জানিয়ে এক বিবৃতি ২ বার প্রচারিত হয়। আগের দিনও এরূপ বিবৃতি প্রচার করা হয়েছিল। বিবৃতিটি দুপুর দেড়টায় এবং তিনটায় প্রচার করা হয়। বিবৃতিতে নিয়াজির পরিবর্তে রাও ফরমান আলীর উদ্দেশে প্রচার করা হয়। বিবৃতিতে তিনি বলেন ৫টি বাণিজ্যিক জাহাজে করে আপনারা (পাক বাহিনী) পলায়নের পরিকল্পনা করছেন তা আমি অবগত আছি। খবরদার এমন কাজ করবেন না এতে জাহাজও যাবে এবং সাথে অনেক প্রানহানী হবে। ফরমান আলীকে তিনি বলেন এটা তার প্রতি শেষ হুঁশিয়ারি। আমি সৈনিকদের প্রান বাচাতে চাই। ইতিমধ্যে যারা আত্মসমর্পণ করেছে জেনেভা কনভেনশন অনুযায়ী তাদের সকল সুবিধা দেয়া হচ্ছে। তিনি অগ্রসরমান ভারতীয় বাহিনীর কাছে নিকটস্থ পাকবাহিনীকে আত্মসমর্পণের নির্দেশ দেন। তিনি বলেন তা না করা হলে আপনাদের অধীনস্থ অফিসার সৈনিকদের জীবনহানীর জন্য আপনি দায়ী হবেন। তিনি বলেন আমার বাহিনী আপনাদের চার দিকে ঘিরে ফেলেছে আপনাদের পালাবার জো নেই। আকাশ পথ এবং জলপথও অবরুদ্ধ। পশ্চিম পাকিস্তান থেকে আপনাদের সাহায্য আসার কোন সম্ভাবনা নেই।

হতাহত

আজকে পাকিস্তান সেনাবাহিনীর দুজন ক্যাপ্টেন নিহত হয়েছেন এরা হলেন ক্যাপ্টেন ফারুক পাশা ২০৩ কম্পোজিট মর্টার ব্যাটারি, ক্যাপ্টেন আব্দুল করিম খান এপকাফ।

যুদ্ধবন্দী

লাকসাম কুমিল্লা সিলেট হতে আত্মসমর্পণ কৃত ১০ জন অফিসার সহ ১০৯৫ জন পাক বন্দী সৈন্য আগরতলায় নিয়ে এলে জনতা উল্লাসে ফেটে পড়ে। তারা বিভিন্ন রকম স্লোগান দিতে দিতে ট্রাক বহরকে অভিনন্দিত করে। বন্দীদের প্রায় সকলেই লাকসামের নিকট দুয়েকদিন আগে আত্মসমর্পণ করে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!