You dont have javascript enabled! Please enable it!

জয় আমাদের হবেই
প্রধানমন্ত্রী তাজউদ্দিনের সঙ্গে আমাদের বিশেষ সাক্ষাৎকার
(বিশেষ প্রতিনিধি)

বাঙলাদেশের জনসাধারণের সংগ্রাম বাঙালি আর অবাঙালিদের মধ্যে সংগ্রাম নয়- এ সংগ্রাম জঙ্গীশাহীর বিরুদ্ধে স্বাধীনতার সংগ্রাম, মানবিক মূল্যবােধ প্রতিষ্ঠার সংগ্রাম।
বাঙলাদেশের কোন এক স্থানে সপ্তাহর প্রতিনিধির সঙ্গে এক বিশেষ সাক্ষাৎকারে এই কথাগুলাে বলেছেন বাঙলাদেশের প্রদানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ।
তিনি বলেন বেলুচিস্তান, পাখতুনিস্তান ও পাঞ্জাবের জনসাধারণও শীঘ্রই পাকিস্তানের জঙ্গীশাহীর বিরুদ্ধে বিদ্রোহ করবে।
তাঁর সম্পর্কে মন্তব্য করতে গিয়ে জনাব তাজউদ্দিন বলেন বাঙলাদেশের গণতান্ত্রিক প্রজাতন্ত্রের সরকার একটি বাস্তব সত্য এবং তার আসন বাঙলাদেশের মাটিতেই। সাড়ে সাতকোটি বাঙালির ইচ্ছা অনুসারেই এই সরকার গঠিত হয়েছে আর এই সাড়ে সাতকোটি বাঙালি আজ মরণপন করে পাকিস্তানের বর্বর জঙ্গীশাহীর বিরুদ্ধে লড়ছে। এ ছাড়া তাদের সামনে আর কোন পথ খােলা ছিল না।
তিনি বলেন, লড়াই চলছে এবং জয় না হওয়া পর্যন্ত চলতে থাকবে। “জয় আমাদের হবেই।”
তিনি বলেন, ইয়াহিয়ার বর্বর সরকার বাঙলাদেশে যে গণহত্যা সংঘটিত করছে কোন সভ্যদেশই তার সম্পর্কে উদাসীন থাকতে পারে না। বাঙলাদেশে যা ঘটছে তা মােটেই পাকিস্তানের ঘরােয়া ব্যাপার বলে গণ্য করা যায়না। সুতরাং কোন দেশ এই অজুহাতে এই নৃশংস গণহত্যার প্রতি উদাসীন থাকতে পারে না।
কোনাে কোনাে মুসলিম দেশ পাকিস্তানের বিলাপ চায় না বলে যে মন্তব্য করেছে তার প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে জনাব তাজউদ্দিন বলেন, ইয়াহিয়া খানই পাকিস্তানের কবর খুঁড়েছেন। পাকিস্তান আজ মৃত, শবের স্তুপের নিচে সমাহিত।
তিনি বলেন বাঙলাদেশের গণপ্রজাতন্ত্র হবে জোট নিরপেক্ষ। তারা পৃথিবীর সমস্ত দেশ ও জাতির কাছ থেকেই স্বীকৃতি এবং সমর্থন প্রত্যাশা করেন। যত তাড়াতাড়ি এই সাহায্য পাওয়া যায় তই ভালাে- যত বিলম্ব হবে ততই প্রানহানির সংখ্যা বাড়বে।
সূত্র: সপ্তাহ, ৩০ এপ্রিল ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!