You dont have javascript enabled! Please enable it!

৯ ডিসেম্বর ১৯৭১ঃ যুদ্ধ আপডেট – ভারত

ভারতের প্রতিক্রিয়া

ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ বিরতি এবং সীমান্ত হতে সৈন্য প্রত্যাহার এর ব্যাপারে জাতিসংঘ সাধারন পরিষদে যে প্রস্তাব পাশ করা হয়েছে ভারত তাতে কর্ণপাত করবে না। এমনকি পশ্চিম ফ্রন্টে যুদ্ধ বিরতিও নির্ভর করছে স্বাধীন বাংলাদেশের বাস্তব অস্তিত্তের সংগে সংশ্লিষ্ট। পূর্বাঞ্চলের বাস্তব অবস্থা স্বীকার করা হলে উভয় অংশেই যুদ্ধবিরতির সুযোগ সৃষ্টি হবে। সাধারন পরিষদে ব্রিটেন এবং ফ্রান্সের ভোট দানে বিরত থাকায় ভারত অভিনন্দন জানান। ভারত যুগোস্লভিয়ার মত দেশের সাথে এত ভাল সম্পর্ক থাকার পরেও প্রস্তাবের পক্ষে ভোট দেয়ায় তাদের সাথে সম্পর্ক মূল্যায়ন করা হবে।

জ্যোতি বসু

ভারতের চীনা পন্থী কম্যুনিস্ট দলের নেতা জ্যোতি বসু বাংলাদেশ সম্পর্কে চীনের নীতির নিন্দা করেছেন। তিনি ইন্দিরা গান্ধী সরকার বাংলাদেশকে স্বীকৃতি দেয়ায় সন্তোষ প্রকাশ করেন।
জেনারেল ম্যানকশ

আকাশবাণীর মাধ্যমে ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল ম্যানকশ বাংলাদেশে পাকিস্তানি সৈন্যদের উদ্দেশ্য করে বলেন, ভারতীয় বাহিনী ঢাকার সন্নিকটে অবস্থান করছে। যদি বাঁচতে চাও ভারতীয় বাহিনীর কাছে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পন করো নতুবা তোমাদেরকে নির্মমভাবে হত্যা করা হবে। বিবৃতিটি একাধিক ভাষায় একাধিক সিগন্যালে সম্প্রচার করা হচ্ছে।

জেনারেল অরোরা

মিত্রবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান জেনারেল অরোরা কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে বলেন, আমরা এখন বড় ধরনের লড়াইয়ের জন্য প্রস্তুত। আমাদের পদাতিক সৈন্য ও রসদ পারাপারের ব্যবস্থা হয়ে গিয়েছে। আর আমাদের পিটি-৬৭ জলচর ট্যাঙ্কগুলি নদী পেরিয়ে যেতে পারবে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!