You dont have javascript enabled! Please enable it!

৭ ডিসেম্বর ১৯৭১ঃ যুদ্ধ আপডেট

গভর্নর ভবনে নিয়াজি
নিয়াজি গভর্নর ভবনে এএম মালিকের সাথে দেখা করেন। কথা বার্তার এক পর্যায়ে নিয়াজি কেদে ফেলেন। নিয়াজির ক্রন্দনে গভর্নর এ এম মালিক ভয় পেয়ে যান। তিনি পশ্চিম পাকিস্তান থেকে কেবল ঢাকা এসেছেন মাত্র। গভর্নর এতই ভীত হলেন যে একই দিন তিনি আত্ম সমর্পণের জন্য ইয়াহিয়ার কাছে কেবল পাঠান। ইয়াহিয়া এ কেবলের উপর একশন বা প্রতিউত্তর দেননি।
পাকিস্তান মুখপাত্র
রাওয়ালপিন্ডিতে মেজর জেনারেল পদমর্যাদার পাকিস্তান মুখপাত্র বলেন ভারতীয় সেনাবাহিনী পূর্ব পাকিস্তানের উত্তর পশ্চিমে সীমান্তের ৩২ মাইল ভিতর পর্যন্ত প্রবেশ করেছে। তারা রাজধানীতে আক্রমন করতে অগ্রসর হচ্ছে। পাকিস্তানের আরেক প্রেস রিপোর্টে বলা হয়েছে ৪ তারিখের বিমান হামলায় সারাদেশে ১৫০ জন বেসামরিক লোক নিহত হয়েছে।
ভারতীয় মুখপাত্র
ভারতীয় এক মুখপাত্র বলেছেন যশোরকে বাইপাস করে তার বাহিনীকে (২ কোর) খুলনা বা ঢাকার দিকে অগ্রসর হতে বলা হয়েছে। ভারতীয় সংবাদ পত্র বলছে যশোরকে বাদ দিয়ে ভারতীয় বাহিনী ঢাকার দিকে অগ্রসর হচ্ছে উদ্দেশ্য পূর্ব পাকিস্তানকে দুভাগে ভাগ করা। অবশ্য ইস্টার্ন কম্যান্ড সিজিএস জেএফআর জেকব কলকাতায় বলেছেন পাক বাহিনী আত্ম প্রত্যয়ের সহিত যুদ্ধ করে যাচ্ছে। গত রাতের পাকিস্তানী প্রেস ব্রিফিং এ কুমিল্লা, লাকসাম পতনের কথা অস্বীকার করা হলেও লাকসাম পতন হয়েছিল আর কুমিল্লায় তখন অসম যুদ্ধের প্রস্তুতি হচ্ছিল।
পাক বাহিনীকে আত্মসমর্পণের আহ্বান
নয়াদিল্লীতে ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল মানেকশ পাকবাহিনীর উদ্দেশে এক বার্তায় তাদের অবিলম্বে আত্মসমর্পণের আহবান জানিয়েছেন। তাদের উদ্দেশে তিনি বলেন অবরুদ্ধ বাংলাদেশে তাদের যুদ্ধ চালিয়ে যাওয়া বৃথা কারন বাহিরের কোন সাহায্য আকাশ, জল বা স্থলপথে তাদের কাছে পৌছবে না। তিনি বলেন একটি নিয়মিত বাহিনী অপর একটি নিয়মিত বাহিনীর কাছে আত্মসমর্পণ অপমানকর কিছু নয়। তিনি বলেন এতদিন তোমরা যাদের হত্যা করেছ তারা এখন তোমাদের হত্যার জন্য মরিয়া হয়ে উঠেছে। তাদের হাতে তোমাদের নিশ্চিত মৃত্যু সুতরাং তোমরা বাংলাদেশের যে যেখানে আছ নিকটস্থ ভারতীয় বাহিনীর কাছে দ্রুত আত্মসমর্পণ কর। ভারতীয় বাহিনী তোমাদের প্রতি সেনাবান্ধব ও মানবিক আচরন করবে।
মিয়া জিয়াউদ্দিন
ইয়াহিয়া খানের বিশেষ দুত মিয়া জিয়াউদ্দিন দূর প্রাচ্য সফর করে ইন্দোনেশিয়ায় বলেন তার দেশ চীন থেকে সামরিক সাহায্য পেতে যাচ্ছে এবং তারা ইন্দোনেশিয়া থেকেও সামরিক সাহায্য পাবার আশা করে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!