You dont have javascript enabled! Please enable it!

০৬ ডিসেম্বর ১৯৭১ঃ রাও ফরমান আলী

গভর্নরের সামরিক উপদেষ্টা মেজর জেনারেল রাও ফরমান আলী গভর্নর ভবনে বিদেশী সাংবাদিকদের সাথে আলোচনা কালে জানান, পাকিস্তান সেনাবাহিনী আক্রমণকারীদের বিরুদ্ধে বেশ কিছু সময় যুদ্ধ চালিয়ে যেতে সক্ষম। ভারতের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে থাকবো আমরা সরবরাহ লাইন ঠিক রাখবো। তিনি বলেন, আমাদের বাহিনী বর্তমান পরিস্থিতিতে পূর্ব পাকিস্তান ধরে রাখতে পারবে বলে আমার বিশ্বাস। তিনি বলেন তারিক বিন জায়েদ যেমন স্পেনে ছিলেন আমরা সেরূপ ভাবেই পূর্ব পাকিস্তানে আছি। স্পেন দখল করার জন্য তিনি তার নৌযান গুলি পুড়িয়ে দিয়েছিলেন। আমরা আত্মরক্ষামূলক যুদ্ধ চালিয়ে যাচ্ছি কারন এ সময় আক্রমণাত্মক যুদ্ধ করা ভুল কারন একবার অগ্রবর্তী লাইন ভেঙ্গে গেলে আরেকটি লাইন প্রস্তুত রাখা খুবই কঠিন।
তিনি বলেন আওয়ামী লীগকে বে আইনি ঘোষণা করা হয়েছে কিন্তু এর সকল নেতাকেই বে আইনি ঘোষণা করা হয়নি। অনেক আওয়ামী লীগ নেতাই অখণ্ড পাকিস্তানের সমর্থক।
যশোর, হিলি, ময়মনসিংহ, সিলেট আখাউরা, লাকসাম প্রভৃতি এলাকা দখলের খবর ভিত্তিহীন। এসব এলাকা এখনো সামরিক বাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। যশোর পতন হলে সেখানে বড় একটি যুদ্ধ হত। তিনি বলেন ভারতীয় বাহিনী ১৪ দিন ধরে যুদ্ধ করে রেল লাইন অতিক্রম করতে পারেনি। হিলিতে রেল লাইনটি উভয় দেশের সীমানা। তারা গতকাল নৌপথে চট্টগ্রামের কাছে আসতে চেয়েছিল কিন্তু আমাদের নৌবাহিনী তাদের প্রতিরোধ করেছে। তিনি বলেন তাদের নৌবাহিনীর গুলীতে সাগরে একটি বিমানবাহিনীর গুলীতে লাকসামে একটি সহ আজ ৬ টি বিমান ভুপাতিত করা হয়েছে। তিনি বলেন কামাল পুরে ভারতীয়দের হতাহতের সংখ্যা পাক্সতানের চেয়ে ৬ -৭ গুন বেশী। রাও ফরমান আলী বলেন জাতিসংঘ কর্মচারীদের ফিরে যাওয়ার সুবিধার্থে আমরা আজ যুদ্ধ বিরতি চেয়েছিলাম কিন্তু ভারত রাজি না হওয়ায় তারা যেতে পারেনি। ঢাকায় ছত্রী সেনা নামাবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন বিষয়টি সহজ কাজ নয় জার্মানরা ২য় বিশ্বযুদ্ধে ব্রিটেনে ছত্রী সেনা নামিয়েছিল কিন্তু ব্রিটেন এখনো রয়ে গেছে।
তিনি জানান, বিভাগের পর ভারত বলেছিল পাকিস্তান ৬ মাস টিকবে না কিন্তু ২৫ বছর ধরে পাকিস্তান টিকে আছে শত শত বছর ধরে পাকিস্তান থাকবে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!