You dont have javascript enabled! Please enable it!

০৬ ডিসেম্বর ১৯৭১ঃ পাকিস্তান সরকার বিবিধ

কূটনৈতিক সম্পর্ক ছিন্ন

বাংলাদেশকে স্বীকৃতি দেয়ায় পাকিস্তান এদিন দুপুর বেলায় ভারতের সঙ্গে তার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। ভারতে অবস্থিত সুইস দুতাবাসকে সেখানে পাকিস্তানের স্বার্থ রক্ষার দায়িত্ব প্রদান করা হয়েছে। সুইস দুতাবাস দুই দেশের স্বার্থ দুই দেশে পালন করতে রাজি হয়েছে তবে পাকিস্তান বলছে সেখানে ব্রিটিশ দুতাবাস তাদের দেখভাল করছে। পাকিস্তান সরকার জানায় পাকিস্তানে ১৬ জন ভারতীয় কূটনীতিকদের সাতটি বাসায় রাখা হয়েছে এবং তাদের পর্যাপ্ত নিরাপত্তা দেয়া হয়েছে।

উপনির্বাচন স্থগিত

প্রধান নির্বাচন কমিশনার আব্দুস সাত্তার ৭ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য প্রাদেশিক ও জাতীয় পরিষদের অধিবেশন যুদ্ধ পরিস্থিতির কারনে স্থগিত করা হয়েছে।

তহবিল

গভর্নর মালিক প্রদেশে একটি প্রতিরক্ষা তহবিল গঠন করেছেন। জনগনকে উক্ত তহবিলে দান করার জন্য তিনি সবাইকে অনুরোধ করেছেন।

ভেটো সম্পর্কে পাকিস্তান সরকার

পাকিস্তান সরকারের এক মুখপাত্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধ বন্ধ করার যুক্তরাষ্ট্রের প্রস্তাবে ভেটো দেয়ার তীব্র নিন্দা জানিয়েছে। সোভিয়েত ইউনিয়ন এর মাধ্যমে প্রমান করল যে তারা উপমহাদেশে শান্তি চায় না। পাকিস্তান তার স্বাধীনতা ও সংহতির জন্য উপমহাদেশে শান্তি স্থাপনের জন্য তার প্রচেষ্টা অব্যাহত রাখবে।

ইত্তেফাক

দৈনিক ইত্তেফাক আজ সরকার ও অখণ্ড পাকিস্তানের পক্ষে সাফাই গেয়ে উপ সম্পাদকীয় প্রকাশ করেছে। উক্ত প্রতিবেদনে দেশ রক্ষা তহবিলে দানের জন্য সাফাই গাওয়া হয়েছে। তা ছাড়া যুদ্ধাহত পাকিস্তানী সেনাদের চিকিৎসায় জনগণকে ব্লাড ব্যাংকে রক্ত দানে উৎসাহিত করা হয়েছে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!