You dont have javascript enabled! Please enable it!

৫ ডিসেম্বর ১৯৭১ঃ পাক ভারত যুদ্ধ সম্পর্কে বিদেশী রাষ্ট্র

সোভিয়েত ইউনিয়ন

সোভিয়েত প্রেসিডেন্ট কোসিগিন আল বুরগের মেয়রের এক সংবর্ধনা সভায় বলেন তার দেশ পাক ভারত সমস্যার রাজনৈতিক সমাধান কাম্য করে। তিনি সকল শান্তিকামীকে দু দেশের মধ্যে যুদ্ধ বন্ধের আহবান জানান। সোভিয়েত বার্তা সংস্থা তাস বাংলাদেশের স্বাধিকার সংগ্রামের উপর সংক্ষিপ্ত ইতিহাসের উপর এক প্রতিবেদন প্রকাশ করে। তাস এর প্রতিবেদন সারা বিশ্ব এ প্রচার হয়। ভারত এ প্রতিবেদনকে অভিনন্দন জানায়।
ব্রিটেন
ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী এলেক্স ডগলাস হিউম বিবিসির সাথে সাক্ষাৎকারে দু দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য জাতিসংঘের প্রতি আহবান জানান। তিনি বলেন এ ইস্যুতে মতবিরোধ থাকায় সমাধান দুরহ হয়ে পড়েছে। আমাদের কাজ হবে প্রথমে দু দেশের মধ্যে যুদ্ধ বিরতি কার্যকর করানো তার পর একটি স্থায়ী সমাধানের প্রচেষ্টা নেয়া।
অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যাকমোহন পাক ভারত যুদ্ধের উপর এখনি কোন মন্তব্য করতে রাজি না হলেও তার কোয়ালিশন সরকারের পররাষ্ট্র মন্ত্রী নাইজেল বোয়েন বলেন পাক ভারত যুদ্ধ বিশ্ব শান্তির প্রতি হুমকি স্বরূপ। তার দেশ দেশ দুটির কাউকেই সামরিক সহযোগিতা দেবে না। অস্ট্রেলিয়া এবং অপরাপর কয়েকটি দেশ যুদ্ধ বন্ধের প্রচেষ্টা চালিয়েও সফল হয়নি।
যুগোশ্লোভীয়া
যুগোশ্লোভীয়ার প্রেসিডেন্ট জোসেফ ব্রোজ টিটো পত্র দিয়ে শান্তিপূর্ণ উপায়ে পরিস্থিতি সামাল দেয়ার জন্য ভারত ও পাকিস্তানের সরকার প্রধানের কাছে আবেদন জানিয়েছেন। দু দেশের মধ্যে যুদ্ধ সম্প্রসারিত হওয়ায় তিনি গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!