You dont have javascript enabled! Please enable it!

৩ ডিসেম্বর ১৯৭১ঃ আন্তজার্তিক

লিবিয়া

লিবিয়ার প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফি সফররত পাকিস্তান সরকারের বিশেষ দুত মাহমুদ আলীকে জানান পাকিস্তানের সার্বভৌমত্ব ও স্বাধীনতা রক্ষায় পাকিস্তানের প্রতি তার দেশের সমর্থন ঘোষণা করেছেন। পাকিস্তান সরকারের বিশেষ দুত মাহমুদ আলী প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের একটি বার্তা লিবিয়ার প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফিকে প্রদান করেন। পরে উভয়ে পাক ভারত পরিস্থিতি নিয়ে কিছুক্ষন আলাপ করেন।
জর্ডান
প্রেসিডেন্ট ইয়াহিয়ার কাছে প্রেরিত এক বার্তায় জর্ডানের বাদশাহ পাক ভারত যুদ্ধে পাকিস্তানের পক্ষে সমর্থন সহানুভূতি জানিয়েছেন। বার্তায় তিনি বলেন বৃহত্তম মুসলিম দেশের কোন ক্ষতি অথবা তার আঞ্চলিক নিরাপত্তা ও জনগনের ঐক্য এর প্রতি আঘাতের বিরুদ্ধে মুসলিম দেশ জর্ডান চোখ বুঝে থাকতে পারে না।

সোভিয়েত ইউনিয়ন

৮ দিনের উত্তর ইউরোপ সফরের প্রথম দিনে কোপেনহেগেনে সোভিয়েত প্রধানমন্ত্রী আলেক্সি কোসিগিন ডাচ মন্ত্রী সভা ও পার্লামেন্টারি প্রতিনিধিদলের সাথে এক আলোচনা সভায় বলেন ভারত ও পাকিস্তানের মধ্যে পূর্ণ যুদ্ধ বন্ধ করার ব্যাপারে তার দেশ সম্ভাব্য সবরকম প্রচেষ্টা চালাবে।

জাপান

জাপানের পররাষ্ট্রমন্ত্রী ফুকুদা দলছেন জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সদস্যদের অনিহা এবং ভারতের দৃঢ় মনোভাবের কারনে পাক ভারত সমস্যা নিরসনে তার দেশের উদ্যোগ ফলপ্রসূ হয়নি।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!