You dont have javascript enabled! Please enable it!

ভারত কোনো পরিণামের জন্য প্রস্তুত – ইন্দিরা

দৈনিক স্টেটসম্যান, ১৯ মে ১৯৭১

রানিখেত, ১৮ মে, প্রধানমন্ত্রী মিসেস ইন্দিরা গান্ধী, আজ পাকিস্তানকে সতর্ক  করেন যে ভারত তার উপর হুমকির বিষয়ে অনড়। “যদি আমাদের উপর কোন বিশেষ চাপ দেয়া হয়, তাহলে আমরা প্রয়োজনে যুদ্ধ করার জন্য প্রস্তুত” – UNI রিপোর্ট।

 

প্রধানমন্ত্রী জনসভায় বক্তৃতাকালে ‘পূর্ববাংলায় সবকিছু স্বাভাবিক আছে’ – পাকিস্তানের এই দাবীকে চ্যালেঞ্জ করে বলেন যদি এটা সত্যি হয় তবে অতি সত্বর পাকিস্তানের উচিৎ শরনার্থিদের ফিরিয়ে নেয়া।

 

ভারতীয় সীমান্তে উদ্বাস্তুরা ভারত-এর জন্য একটি বড় সমস্যা তৈরি করেছে। এটি গুরুতরভাবে দেশের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক জীবন প্রভাবিত করবে বলে তিনি উল্লেখ করেন।

 

মিসেস গান্ধী গণতান্ত্রিক জাতির কাছে পাকিস্তানকে পূর্ববাংলায় তার সামরিক নৃশংসতা থামাতে বলতে অনুরোধ করেন। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে বুঝাতে চেষ্টা করেন যে পাকিস্তানের অভ্যন্তরীণ সমস্যা ধীরে ধীরে ভারত-এর জন্য একটি বড় সমস্যা হয়ে উঠছে। তবে তিনি বলেছেন “শরনার্থীদের বোঝা আমাদের উপর অনেক বড় চাপ ফেলছে, কিন্তু কিভাবে আমরা অসহায় শরণার্থীদের উপেক্ষা করতে পারি? ”

 

সেখানে কার্যত উদ্বাস্তুদের থাকার কোন ব্যাবস্থাই ছিলনা। পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা ও মেঘালয় সীমান্ত এলাকায় সকল হাসপাতাল, স্কুল এবং অন্যান্য সরকারী ভবন উদ্বাস্তুদের আশ্রয়স্থলে পরিণত হয়। যাইহোক, ভারতীয়রা উদ্বাস্তুদের সাহায্যরে জন্য সর্বোত্তম চেষ্টা করবে। তিনি বিস্ময় প্রকাশ করেন পাকিস্তানি সেনাবাহিনীর দ্বারা ক্ষতিগ্রস্তদের জন্য ধনী দেশগুলোর কাছ থেকে সাহায্য আসছিলনা।

 

পিটিআই: ভারত পশ্চিমাদের জানায় যে পূর্ববঙ্গে সৃষ্ট পরিস্থিতি ভারতের জন্য সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষতিকর ছিল। সীমান্তের ভারতীয় অংশে জমা হওয়া শরনার্থিরা সেখানে বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে।

 

তিনি তাদের বলেছিলেন যে, পাকিস্তান ভারতের জন্য একটি কঠিন পরিস্থিতি তৈরি করেছে। কোন দেশই এই রকম আচরণ করার অধিকার রাখেনা। যদি অতি সত্বর এই পরিস্থিতির উন্নতি না হয় তাহলে ভারত সুনির্দিষ্ট ব্যাবস্থা গ্রহণ করবে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!