You dont have javascript enabled! Please enable it!

মোশতাককে কি লীগ থেকে বহিষ্কার করা হয়েছিলো? ‘বঙ্গবন্ধু’ শব্দে জিয়ার বাধা। জিয়ার আমলে লীগের নেতৃত্বে-কোন্দলে কারা? (ভিডিও)

 

১৮. জিয়াউর রহমান ও খুনী চক্রের নিকট স্বাধীনতার পক্ষের মূল দল বাংলাদেশ আওয়ামী লীগ ছিল ক্ষমতা নিরঙ্কুশ করার ক্ষেত্রে মূর্তিমান থ্রেট।  জিয়াউর রহমান  ও তার ‘অদৃশ্য চক্র’ আওয়ামী লীগকে ভেঙ্গে ফেলার ষড়যন্ত্রে লিপ্ত হয়। আওয়ামী লীগ ভেঙ্গে ফেলার পূর্বে ১৯৭৮ সনের ৩রা জুন রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে গড়ে ওঠা গণতান্ত্রিক ঐক্য জোট ভেংগে যায়। ১৯শে জুন বায়তুল মােকাররমে এক জনসভায় গজ দলের অন্তর্ভুক্ত ন্যাপ (মােজাফফর)-এর সভাপতি অধ্যাপক মােজাফফর আহমদ বলেন, “দেশের গরীব মানুষ কেউ নৌকায় ভােট দেয়নি, তারা ভােট দিয়েছে প্রেসিডেন্ট জিয়ার ১৯ দফা সমর্থন করে”। তিনি বলেন, “প্রেসিডেন্ট তার এই কর্মসূচী বাস্তবায়নের উদ্যোগ করলে তিনি তার জীবনের বিনিময়েও সহযোগীতা করবেন।” ২১শে জুন পঙ্কজ ভট্টচার্য এবং মতিয়া চৌধুরী এক বিবৃতি দিয়ে বলেন, “ওই বক্তৃতা মােজাফফর আহমদের নিজস্ব, ন্যাপের নয়।”-এর পূর্বেই ন্যাপের ভাঙন শুরু হয়েছিল। সৈয়দ আলতাফ আর সুরঞ্জিত সেন সহ ৬ জনের প্রাথমিক সদস্যপদও বাতিল করা হয়। ন্যাপ অনিবার্য ভাঙনের দিকে এগিয়ে যায়। শুরু হয় আওয়ামী লীগ নিয়ে চক্রান্ত।

১৯. ‘৭৫ সনের ১৫ই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যা করা হয়। জাতীয় দল-বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ বাতিল ঘােষিত হয়। সামরিক শাসন জারী হয়। সমস্ত রাজনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ। ১৯৭৬ সালের ২৮শে জুলাই সামরিক ফরমানের আওতায় সীমাবদ্ধভাবে রাজনৈতিক তৎপরতা পরিচালনার লক্ষে রাজনৈতিক দলগুলিকে রাজনৈতিক দল বিধির আওতায় অনুমতি দেবার কথা ঘােষণা করা হয়। রাজনৈতিক ‘দলবিধি’র আওতায় আওয়ামী লীগ অনুমােদন লাভ করে এবং সংগঠনকে ঘরােয়া পরিবেশের মধ্যেও গতিশীল করার উদ্যোগ গ্রহণ করা হয়। কিন্তু ১৯৭৭ সনের ফেব্রুয়ারী মাসে অনুষ্ঠিতব্য পার্লামেন্ট নির্বাচন ১৯৭৬ সনের ২১ নভেম্বর অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘােষণা করলে সামরিক শাসকগােষ্ঠী গণআন্দোলনের ভয়ে জনাব আবদুল মালেক উকিল, বেগম সাজেদা চৌধুরী, আবদুল মমিন তালুকদার, সালাহউদ্দিন ইউসুফসহ আওয়ামী লীগ নেতাকর্মীদের ব্যাপকভাবে গ্রেফতার করে। কেননা আওয়ামী লীগ ছিলাে এমন একটি পার্টি, তৃর্ণমূল পর্যন্ত যার সংগঠন ছিল বিস্তৃত এবং যার ছিল লক্ষ লক্ষ ত্যাগী কর্মী। পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলে আওয়ামী লীগের বিরুদ্ধে দাঁড়ানাের শক্তি তখন পর্যন্ত কোনাে দলের ছিলাে না। উগ্রচীন, উগ্রডান, স্বাধীনতা বিরােধী দল ও চক্র আওয়ামী লীগের ক্ষমতায় আসার চাইতে নির্বাচন স্থগিতকে শ্রেয় মনে করে। এ পয়েন্টে জিয়াউর রহমান ও তাদের লক্ষ্য ছিল এক ও অভিন্ন। আওয়ামী লীগের অগ্রযাত্রাকে রুদ্ধ করতে হবে। সেজন্য ষড়যন্ত্র শুরু হয়।

২০। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে ঘাতক দল বসে ছিলােনা। আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করার ব্লুপ্রিন্ট অনুসারে চার জাতীয় নেতা  সর্বজনাব সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমদ, এম মনসুর আলী ও এ.এইচ, এম কামারুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে হত্যা করা হয়।

২১. শুরু হয় অত্যাচার। নিপীড়ণ। নির্যাতন। গ্রাম বাংলার তৃর্ণমূল পর্যায় হতে শুরু করে সংগঠনের কেন্দ্রীয় পর্যায় পর্যন্ত আওয়ামী লীগ নেতা-কর্মীদের নির্বিচারে গ্রেফতার করে কারাগারে পাঠিয়ে দেয়া হয়। ৬২ হাজার নেতা-কর্মীকে ৭৫-৭৬ সনের মধ্যেই গ্রেফতার করা হয়। দৈহিক অত্যাচারে অনেককে হত্যা করা হয়। গুম করা হয় লাশ। জিয়াউর রহমানের নির্দেশিত লেলিয়ে দেয়া সাদা পােষাকধারী গােয়েন্দা বাহিনী অনেক নেতা-কর্মীকে এত নিষ্ঠুর ও নির্মমভাবে দৈহিক অত্যাচার চালায় যার ফলে অনেক নেতা-কর্মী পঙ্গু হয়ে পরেন। অনেকে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন। হিটলারের গােপন বাহিনীর মতাে এদের অত্যাচারের পন্থাও ছিল ভিন্ন ও নিষ্ঠুরতায় পূর্ণ। সামরিক শাসনের নিগড়ে শৃঙ্খলিত বাংলাদেশ। মৌলিক অধিকার নেই। বিচার নেই। শাসনতন্ত্র স্থগিত। মুখ বন্ধ। টু শব্দটি করার উপায় নেই। সামরিক শাসকগােষ্ঠীর এই নির্মম নিষ্ঠুর অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ করা যাবে না। সামরিক ফরমানে ঘােষণা করা হয়েছে কথাবার্তা, আকার ইংগিত, চিহ্ন দ্বারা সামরিক শাসক গােষ্ঠীর বিরুদ্ধে কিছু করলে বা বললে তার শাস্তি ৫ বছর কারাদন্ড হতে মৃত্যুদন্ড পর্যন্ত। জাতির জনক টুঙ্গিপাড়ার কবরে, সেখানে চব্বিশ ঘন্টা সশস্ত্র পাহারা। কেউ গেলে ধমকে তাড়িয়ে দেয়া হয়। না মানলে গ্রেফতার করে। মােনাজাত করতে গিয়ে গ্রেফতার হন হাজী গােলাম মােরশেদ। বঙ্গবন্ধুর কবরে এই পাহারা ১৯৮০ সন পর্যন্ত বলবৎ ছিল।৯  ঢাকার ৩২নং বাড়ি ছিলাে তালাবদ্ধ। বাড়ির সামনে যেতে দেয়া হত না। বাড়ির সামনে দাঁড়ালে ধমক খেতে হতাে। কি নির্মম নিষ্ঠুর জিয়াউর রহমানের সামরিক শাসন!

২২. বিরাজমান এমনি ভয়াবহ অবস্থায় মুজিব অনুসারীদের বিভক্ত ও দুর্বল করার চক্রান্ত চলে। প্রাসাদ চক্রান্তের কুটিল খেলা আওয়ামী লীগ নেতৃত্বে মাথাচাড়া দিয়ে ওঠে।

১৯৭৬ সালের ২৮শে জুলাই। গণতন্ত্র, গণতান্ত্রিক প্রক্রিয়া ও গণতান্ত্রিক পরিবেশ রচনার কথা বলে সরকার সামরিক ঘােষণায় রাজনৈতিক দলবিধি জারী করলেন। বললেন, যারা বাংলাদেশে রাজনীতি করতে চায়, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায়, দল গঠন করতে চায় তাদের রাজনৈতিক দলবিধির আওতায় দল গঠনের অনুমতি চেয়ে দরখাস্ত জমা দিতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব নিহত। নিহত জেলখানায় চার জাতীয় নেতা। ১৯৭৫ সনের ২৫শে জানুয়ারী জাতীয় দল-বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ গঠনের পর আওয়ামী লীগের অস্তিত্ব আর ছিলাে না। আবদুস সামাদ আজাদ জিল্লুর রহমান, আব্দুর রাজ্জাক, তােফায়েল আহমদ, আমির হােসেন আমুসহ আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় নেতৃবৃন্দ কারাগারে। এই অবস্থায় প্রশ্ন দেখা দিলাে পিপিআর-এর অধীনে আওয়ামী লীগ দল গঠন করবে কিনা? আগস্টে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বেদনাদায়ক ঘটনাবলীকে সামনে রেখে আওয়ামী লীগ নেতৃবৃন্দ গােপন বৈঠকে বসলেন। ১৯৭৩ সনে গঠিত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির মধ্যে মাত্র ৮ জন বর্তমান। এমতাবস্থায় মহিউদ্দিন আহমদ, আসাদুজ্জামান খান, জহুরুল কাইয়ুম, আবদুল মান্নান, সালাউদ্দিন ইউসুফ, বেগম সাজেদা চৌধুরী, আবদুল মমিন তালুকদার, অধ্যাপক ইউসুফ আলী, সােহরাব হােসনে, কামরুজ্জামান ফনীভূষণ মুজমদার, লুৎফর রহমান, অধ্যাপক নূরুল ইসলাম, সৈয়দ ফজলুল হক বিএসসি, মােঃ হানিফ, সিরাজুল ইসলাম, ফজলুল হক ভূঁইয়া প্রমুখ বৈঠকে উপস্থিত হলেন। সিদ্ধান্ত গৃহীত হলাে দল গঠন করা হবে। কেননা বঙ্গবন্ধুর বিশাল কর্মী বাহিনীকে সাংগঠনিক কাঠামােয় ধরে রাখতে হবে।

২৩. ১৯৭৩ সনের বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির গঠনতন্ত্রের ক্রম অনুসারে সিনিয়র সহ-সভাপতি জনাব মহিউদ্দিন আহমদ ভারপ্রাপ্ত সভাপতি এবং বেগম সাজেদা চৌধুরীর উপর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকার দায়িত্ব অর্পিত হলাে। বেগম সাজেদা চৌধুরী তখন হাসপাতালে অসুস্থ। তার মধ্যেও তাকে দায়িত্ব নিতে হল গঠনতন্ত্র মােতাবেক ও নেতৃবৃন্দের অনুরােধে। এবং সর্বোপরি দলের ধারাবাহিকতায় দল গঠনের প্রক্রিয়া এগিয়ে নিতে।

২৪. কাজী জহিরুল কাইয়ুমের বাসায় প্রায় বৈঠক হতাে। আওয়ামী লীগ বৈঠকের জন্য জায়গা পাওয়াও ছিলাে দুষ্কর। ভয়ে কেউ মুখ খুলতে না। জায়গা পাওয়া তাে দূরের কথা। আওয়ামী লীগ নেতৃবৃন্দের পেছনে ছায়ার মত গােয়েন্দা বাহিনীর লােক লেগে থাকতাে। বাংলাদেশ আওয়ামী লীগ কার্যনির্বাহী কমিটির ২৬শে আগস্ট ৭৬ আনুষ্ঠানিক সভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারবর্গ ও চার নেতার আত্মার মাগফেরাত কামনা করে সভার শুরু হয়। সভায় প্রথমেই সাধারণ সম্পাদিকা বেগম সাজেদা চৌধুরীর প্রস্তাবে খন্দকার মােশতাক আহমদ, তাহের উদ্দিন ঠাকুর, শাহ মােয়াজ্জেম হােসেন ও ওবায়দুর রহমানকে দল থেকে বহিষ্কার করা হয়। দলের একটি অংশ আইনগত প্রশ্ন তুলে বহিষ্কারাদেশ না দিয়ে প্রাথমিকভাবে ‘শােকজ’ করার দাবী জানান। কিন্তু তা নাকচ হয়ে যায়।

২৫. পরবর্তী মিটিংগুলােয় ঠিক হয় পিপিআর-এর অধীনে দলের গঠনতন্ত্র ও ঘােষণাপত্র জমা দিয়ে দল গঠনের অনুমতি নিতে হবে। সিদ্ধান্ত হয় ৪ মূলনীতি অক্ষুন্ন থাকবে। মুখবন্ধে ‘বঙ্গবন্ধু’ কথাটি সন্নিবেশিত হবে।

২৬. ৯ই অক্টোবর ৭৬ সনে চার মূলনীতি বাঙালী জাতীয়তাবাদ, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সমাজতন্ত্র এই রাষ্ট্ৰীয় চার মূলনীতি যা ছিল স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের দর্শন তার আলােকেই ঘােষণাপত্র এবং ঘােষণাপত্রের নিরিখে গঠন ঠিকঠাক করে জমা দেয়া হয়। ঘােষণা পত্রের মুখবন্ধে ‘বঙ্গবন্ধ’-এর নাম উল্লেখ করা হলাে। এরই মধ্যে সামরিক ফরমানে বলা হলাে কোন জীবিত বা মৃত ব্যক্তির নাম উল্লেখ করে দল গঠন করা যাবে না। (পরিশিষ্ট-৫)।

২৭. কয়েক দিন পরেই আইন, বিচার ও সংসদ মন্ত্রণালয় হতে চিঠি এলাে “The very word ‘Banghbandhu’ should be omited.” ১৮ই অক্টোবর ৭৬ বেগম সাজেদা চৌধুরী এই পত্র হাতে পেলেন। আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের এই ‘না-সূচক’ চিঠিতে বলা হয়েছে, আওয়ামী লীগের দাখিলকৃত দলিলপত্রের বক্তব্য ১৯৭৬ সালের রাজনৈতিক দলবিধির (১০)নং ধারার সঙ্গে অসংগতিপূর্ণ। (পরিশিষ্ট-৪)।

২৮. দলে সংকট সৃষ্টি হলাে। ইতমধ্যে প্রায় এক ডজন দল অনুমতি নিয়ে নিয়েছে। মিজানুর রহমান চৌধুরীর নেতৃত্বে দলের একাংশ বললেন, নামে কী আসে যায়। বঙ্গবন্ধু তাে আমাদের হৃদয়ে আছেন। মহিউদ্দিন-সাজেদা চৌধুরী গ্রুপ বললেনঃ বঙ্গবন্ধু ব্যতীত দলের অনুমতি নেয়ার প্রয়ােজন নেই। শুরু হলাে দ্বন্দ্ব।

২৯. জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিক্ষাবিদ আবুল ফজলকে জাতীয় অধ্যাপক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিযুক্ত করেছিলেন। জিয়াউর রহমানের সঙ্গে শিক্ষা উপদেষ্টা হয়ে তিনি ক্ষমতায় বসেছেন। আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা বেগম সাজেদা চৌধুরীকে সচিবালয়ে ডেকে নিয়ে তিনি বললেনঃ বঙ্গবন্ধু, চার নীতি বাদ দিতে চাও না কেন? বাদ দিয়ে দলের অনুমতি নাও। সাধারণ সম্পাদিকা বেগম সাজেদা চৌধুরী স্পষ্টভাবে মুখের উপর বলে এলেন ঃ আমি বিশ্বাসঘাতক নই। আবুল ফজল বললেন ঃ ঐ জন্যই তাে জিয়া তােমাকে দেখতে পারে না।

৩০।তারপরেও চাপ অব্যাহত থাকে। প্রেসিডেন্ট ও প্রধান সামরিক আইন প্রশাসক বিচারপতি আবু সাদাত মােহাম্মদ সায়েম আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা বেগম সাজেদা চৌধুরীকে বঙ্গভবনে ডেকে নিয়ে বললেনঃ তুমি আমার মেয়ের মত। আমি পরামর্শ দিচ্ছি। কেন মাত্র ৪টি অক্ষর ব-ঙ্গ-ব-ন্ধু নিয়ে জেদ ধরছে। নামটি বাদ দিয়ে অনুমতি নাও। সাজেদা চৌধুরী পার্টির পক্ষ হতে বললেনঃ ‘বঙ্গবন্ধু’ ঐ চারটি অক্ষরের মধ্যেই বাংলাদেশ নিহিত।১১

৩১. মিজান চৌধুরীর বাসায় চক্রান্ত দানা বেঁধে উঠল। জোরেশােরে বলা হতে থাকলাে ‘বঙ্গবন্ধু’ শব্দটি বাদ দিয়েই দলের অনুমতি নিতে হবে। মহিউদ্দিন আহমেদ ও সাজেদা চৌধুরী গ্রুপ বললেনঃ এটা হতে পারে না।

৩২। তখন মিটিং করার জায়গা ছিলােনা। ছিলােনা অফিস। খন্দকার হাবিবুর রহমান ৯১, নবাবপরের ৩ তলায় আওয়ামী লীগের অফিসের ব্যবস্থা করে দেন। ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা উদ্ভূত পরিস্থিতিতে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে ২৫শে অক্টোবর ৯১ নবাবপুরে পার্টির কেন্দ্রীয় অফিসে প্রস্তুতি কমিটির সকল সদস্য, সাবেক আওয়ামী লীগ সাংগঠনিক জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক, বা তাদের অবর্তমানে প্রতিনিধি (কেননা বহু জেলা নেতৃবৃন্দ কারাগারে ছিলেন) গণপরিষদ সদস্য, সাবেক সংসদ-সদস্যদের সমন্বয়ে বর্ধিত সভায় উপস্থিত হওয়ার জন্য অনুরােধ জানান। অন্যদিকে ২৭শে অক্টোবর মিজান চৌধুরী তার ৩২নং ধানমন্ডি রােডের ৬৬০ বি নম্বর বাসভবনে অনুরূপ সভা আহ্বান করেন।

৩৩. এই পরিস্থিতির প্রেক্ষিতে ২৫শে অক্টোবর বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির এক জরুরী সভা ৯১ নবাবপুরে ভারপ্রাপ্ত সভাপতি জনাব মহিউদ্দিনের আহমদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় সংগঠনের নীতি আদর্শ লক্ষ্য এবং বঙ্গবন্ধুর নাম সংযুক্তকরণের পক্ষে অভিমত ব্যক্ত করে সিদ্ধান্ত গৃহীত হয়। এবং মুজিব সৈনিকদের চক্রান্ত রুখে দাঁড়ানাের আহ্বান জানান হয়। এই জরুরী সভার সিদ্ধান্ত মােতাবেক বেগম সাজেদা চৌধুরী একটি বিবৃতি প্রদান করেন— “গত ২৫ আগস্ট সাবেক বাংলাদেশ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা ও কর্মীদের সম্মেলনে যে সিদ্ধান্ত হয় তার ব্যবস্থাদি সম্পন্ন করার জন্য সাবেক বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যকরী কমিটি জনাব মিজানুর রহমান চৌধুরীকে আহবায়ক করে একটি সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করে। কিছুদিন থেকে আমি অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ্য করে আসছি যে, এই প্রস্তুতি কমিটির দায়িত্বের পরিধির ব্যাপারে বেশ ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়েছে। বাস্তব অবস্থা হচ্ছে এই প্রস্তুতি কমিটির স্বতন্ত্র অস্তিত্ব নেই। ইহা মূল কেন্দ্রীয় কার্যকরী কমিটির অধীনে একটি অস্থায়ী উপপরিষদ। কোন সাংগঠনিক সভা আহবান এবং তৎপরতা এই উপ-পরিষদের আওতায় বাইরে।”১৩

ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা বেগম সাজেদা চৌধুরীর এই বিবৃতির পর অন্যান্য নেতৃবৃন্দের হস্তক্ষেপে বহু দেন দরবারের পর দু’টি সভাই বাতিল ঘােষিত হয়। ২৯শে অক্টোবর মিজানুর রহমান চৌধুরীর বাসভবনে এক বৈঠকে স্থির হয় যে, ৩১শে অক্টোবর সকাল ১০ ঘটিকায় মতিঝিলের হােটেল ইডেনে সাবেক আওয়ামী লীগের প্রাক্তন গণপরিষদ ও সংসদ সদস্য, সাংগঠনিক জেলার সভাপতি ও সাধারণ সম্পাদকদের বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। কোন কারণে কর্মকর্তারা উপস্থিত হতে না পারলে সংগঠনের পরবর্তী কর্মকর্তারা যােগ দিতে পারবেন। মিজান চৌধুরীর বাসায় সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি জনাব মহিউদ্দিন আহমদ-এর সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

ইতিমধ্যে পার্টির মধ্যে চক্রান্তের বিষয়ে ভারপ্রাপ্ত সভাপতি মহিউদ্দিন আহমদ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা বেগম সাজেদা চৌধুরীকে আইন সংসদ বিষয়ক তদানীন্তন সচিব অবগত করান। তদানীন্তন আইন মন্ত্রণালয়ের সচিব ২৭শে অক্টোবর রাতের অন্ধকারে লুঙ্গি পরে তেজতুরী বাজারে এসে মহিউদ্দিন আহমদ ও বেগম সাজেদা চৌধুরীকে গােপনে সংবাদ দেন যে, মিজান চৌধুরী আওয়ামী লীগের দল গঠনে অনুমতি পাওয়ার জন্য গােপনে আর একটি দরখাস্ত জমা দিয়েছে।

৩৪. জনাব মহিউদ্দিন আহমদ-বেগম সাজেদা চৌধুরী হতবাক হয়ে যান। চক্রান্ত কোন পর্যায়ে গেছে জানতে পেরে কৌশল গ্রহণ করেন এবং ২৯ তারিখে মিজান চৌধুরীর বাসায় গিয়ে মিটিং করেন এবং ৩১ তারিখে আহুত সম্মেলন সাফল্যমন্ডিত করার ক্ষেত্র প্রশস্ত করেন। মহিউদ্দিন-সাজেদা চৌধুরী গ্রুপের দৃঢ় বিশ্বাস ছিলাে সম্মেলন অনুষ্ঠিত হলে দলীয় নেতা-কর্মীরা সমস্ত চক্রান্ত ভেঙ্গে ফেলতে পারবে।

৩৫. ৩১শে অক্টোবর ‘৭৬। ঐতিহাসিক হােটেল ইডেন। হােটেলের মালিক দারােগা চাচা। একটি পয়সা নেননি। সম্মেলনের জায়গা দিয়েছিলেন। প্যান্ডেল করতে হবে। টাকা নেই। হাজী চাঁদ মিয়া সাধারণ সম্পাদিকাকে বললেন, “আমি আছি, আপনে আগাই যান।”- সে সময় এই ‘ছােট কথাটুকুর কি যে মূল্য ছিল’ আজকের পরিবেশে তা উপলব্ধি করা যাবে না!

প্যান্ডেল হল। মঞ্চ হল। মঞ্চে একটি শূন্য চেয়ার। যে চেয়ারে বঙ্গবন্ধু ৭৩ সনে বসেছিলেন আওয়ামী লীগের সভাপতিরূপে হাজী চাঁদ মিয়া সে চেয়ারটি রেখেছিলেন সযত্নে। সেই চেয়ার। সেই চেয়ারের দু’পাশে জাতীয় পতাকা ও দলীয় পতাকা। আর চেয়ারে স্থাপিত হলাে শিল্পী শাহাবুদ্দিনের আঁকা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিষন্ন অথচ দূত্যিময় এক ছবি। এসব দেখে মিজান গং বললেনঃ এখানে ছবি কেন? -আমাদের মারতে চাও নাকি।১৪

৩৬। সম্মেলন শুরু হলাে। রাস্তায় বিডিআর। পুলিশ। সাদা পােষাকে লােক এসে ইডেন হােটেলের মালিক চাচার নিকট জানতে চায়-হােটেল ভাড়া নেয়া হয়েছে কিনা। এসব আঁচ করতে পেরে দারােগা চাচা পূর্বেই সাদা কাগজে রেভিনিউ স্টাম্পের উপর সাধারণ সম্পাদিকা বেগম সাজেদা চৌধুরীর স্বাক্ষর করে নিয়েছিলেন। সাধারণ সম্পাদিকার রিপাের্ট নিয়ে কথা উঠলাে। কথা হয়েছিলাে ঐ রিপাের্ট অধ্যাপক ইউসুফ আলী দেখে দেবেন। রাতে মহসীন আলীর স্ত্রী এলেন। বললেন, রিপাের্ট নিয়ে চলুন আমার বাড়িতে। অধ্যাপক ইউসুফ আলী ও অন্যান্যরা ওখানে আছেন। সাধারণ সম্পাদিকা বললেন ঃ চলুন ভারপ্রাপ্ত সভাপতির ওখানে। ওনারা গেলেন। ভারপ্রাপ্ত সভাপতি জনাব মহিউদ্দিন অসুস্থ ছিলেন। বললেন ঃ রিপাের্ট আমি দেখেছি। আর কাউকে দেখানাের প্রয়ােজন নেই। রিপাের্টে জাতির জনক বঙ্গবন্ধু ও চার জাতীয় নেতার হত্যাকান্ডের নিন্দা ছিলাে।

৩৭। ৩১শে অক্টোবর হােটেল ইডেনে আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সভাপতি মহিউদ্দিন আহমদ। সভায় রাজনৈতিক দল বিধির শর্ত মােতাবেক দলের ঘােষণাপত্র সংশােধন করে পুনরায় তা দাখিল করার জন্য সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারবর্গ ও চার নেতার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়। জনাব মহিউদ্দিন আহমদ ভাষণ দেন। এরপর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা বেগম সাজেদা চৌধুরী গত ২৫শে আগস্ট অনুষ্ঠিত বর্ধিত সভা থেকে শুরু করে ৩১ অক্টোবর পর্যন্ত সময়ের বিভিন্ন কার্যকলাপ ঘটনাবলীর রিপাের্ট পেশ করেন। প্রায় ৮০% সংসদ সদস্য, জেলা সভাপতি, সাধারণ সম্পাদক উপস্থিত হন। বাইরে হাজার হাজার কর্মীকে অধীর আগ্রহে সিদ্ধান্ত জানার জন্য অপেক্ষা করতে দেখা যায়। সভায় মিজান চৌধুরী, জহিরুল কাইয়ুম, মােমিন তালুকদার, মালেক উকিল, মােল্লা জালাল, সালাউদ্দিন ইউসুফ প্রমুখ বক্তৃতা করেন। ১৬

৩৮. ২রা নভেম্বর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা এক বিবৃতিতে বললেন, ঘােষণাপত্রের প্রস্তাবনা থেকে শুধুমাত্র ‘বঙ্গবন্ধু’ শব্দ বাদ দিয়ে সংশােধিত আকারে পেশ করার যে খবর প্রকাশিত হয়েছে তা ঠিক নয়। সাজেদা চৌধুরী বলেন, ঘােষণাপত্রের পুরাে প্রস্তাবনাই বাদ দেয়া হয়েছে। কেননা বঙ্গবন্ধুর নাম বাদ দিয়ে আওয়ামী লীগের পক্ষে দলীয় অনুমতি নেয়া সম্ভব নয়, বিধায় আওয়ামী লীগ প্রতিবাদ স্বরূপ মুখবন্ধ ‘ব্ল্যাংক’ রেখে ঘােষণাপত্র ও গঠনতন্ত্র জমা দিয়েছে।

৩৯. ৪ঠা নভেম্বর বাংলাদেশ আওয়ামী লীগ রাজনৈতিক দল হিসেবে কাজ করার অনুমতি লাভ করে। ৯১ নবাবপুরে বঙ্গবন্ধুর ছবি উঠানাে হলাে। আওয়ামী লীগের সাইনবাের্ড টানানাে হলাে। জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলিত হয়। সমগ্র নবাবপুর রােড স্তব্ধ। শােকাহত। নেতারা গেলেন না। কর্মীরা এলেন। এলেন মােল্লা জালাল ও ফনী মজুমদার। সাভার জাতীয় স্মৃতিসৌধ, মীরপুর বুদ্ধিজীবীদের স্মৃতিসৌধ এবং কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। ৯১ নবাবপুরে মিলাদের আয়ােজন করা হয়েছে। বিপুল সংখ্যক আওয়ামী লীগ নেতা কর্মী এ সকল অনুষ্ঠানে যােগ দেয়।

৪০. ৪ ঠা নভেম্বর অনুমােদন লাভের পূর্বে মিজান চৌধুরী বললেন, যুবলীগ সংগঠনের দরকার নেই। দাখিলকৃত গঠণতন্ত্রে ছিল না। ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদিকা মন্ত্রণালয়ে গিয়ে নতুন করে লিখে দিয়ে এলেন “আওয়ামী লীগের একটি যুব সংগঠন থাকিবে তাহা আওয়ামী যুবলীগ নামে পরিচিত হইবে।” আওয়ামী লীগের নেতৃবৃন্দ বিভিন্ন জেলা শহরের ঘরােয়া পরিবেশে কর্মী সম্মেলনের কর্মসূচী দিলেন। ২১শে নভেম্বর প্রথম সভা হলাে ময়মনসিংহে। মঞ্চে বঙ্গবন্ধুর ছবি টানানাে হলাে। কর্মীসভা জনসভায় পরিণত হলাে। ২৫শে নভেম্বর টাঙ্গাইলে কর্মীসভার পূর্বে মিছিল সহকারে কর্মীসভার স্থানে গেলেন-মালেক উকিল, আব্দুল মান্নান, সাধারণ সম্পাদিকা বেগম সাজেদা চৌধুরী, শামসুর রহমান খান শাহজাহান, ফারুক প্রমুখ। তারা বক্তৃতা করেন। ২১শে নভেম্বর তারিখে ১৯৭৭ সনে ফেব্রুয়ারীতে অনুষ্ঠিতব্য নির্বাচন বন্ধ করা হলাে। ২৯শে নভেম্বর সাধারণ সম্পাদিকাকে গ্রেফতার করা হলাে। ভারপ্রাপ্ত সভাপতি আত্মগােপন করলেন। মালেক উকিল গ্রেফতার হন। গ্রেফতার হন আবদুল মমিন তালুকদার, সালাহউদ্দিন ইউসুফ প্রমুখ। ষড়যন্ত্র শুরু হলাে। শুরু হলাে ব্যাপক ধরপাকড়। কেবল মিজানুর রহমান চৌধুরী, অধ্যাপক ইউসুফ আলী, মােল্লা জালাল এদের গ্রেফতার করা হলাে না।

৪২। আওয়ামী লীগ বিভক্ত করার চক্রান্ত দ্বিতীয় পর্যায়ে শুরু হলাে। মিজান চৌধুরী মােস্লা জালাল প্রমুখ বিভিন্ন জেলায় কর্মী সমাবেশে যেতে লাগলেন। কর্মীরা প্রশ্ন করতে লাগলাে অন্য নেতারা জেলে, আপনারা বাইরে কিভাবে? কর্মীদের প্রতিরােধের মুখে ষড়যন্ত্র বেশী দূর এগুতে পারেনি। জহুরুল কাইয়ুম, ময়েজ উদ্দিন, কামরুজ্জামান, লুৎফর রহমান, ফজলুল হক বিএসসি, ফজলুল করীম, মফিজুল ইসলাম খান কামাল প্রমুখ উদ্যোগ নিয়ে বেগম জোহরা তাজুদ্দিনকে পার্টির আহবায়ক করা হয়। চক্রান্ত করা হয় সেখানেও। ‘নেপথ্য নায়ক’ বলে পার্টি কর্মীদের বিভ্রান্ত করার চেষ্টা হয়। আহবায়ক কমিটি তারপরেও দৃঢ়তার সঙ্গে কাজ করে। ১৯৭৮ সনে প্রেসিডেন্ট নির্বাচনের পূর্বে এপ্রিল মাসে বাংলাদেশ আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হয়। আবদুল মালেক উকিল সভাপতি ও আব্দুর রাজ্জাক সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর পরও চক্রান্ত চলতে থাকে।

Reference: জেনারেল জিয়ার রাজত্ব – অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!