You dont have javascript enabled! Please enable it!

২৪ নভেম্বর, ১৯৭১ঃ যুদ্ধ ও পরিস্থিতি

সকল প্রাক্তন অফিসার জওয়ান তলব
পাকিস্তান সেনাবাহিনীর জেনারেল হেড কোয়ার্টারস এক আদেশে মেজর পর্যন্ত পাকিস্তান সেনাবাহিনীর সকল অফিসার ও জোয়ানকে অবসরকালীন ছুটি বাতিল করে কর্মস্থলে রিপোর্ট করতে নির্দেশ দেয়া হয়। নৌবাহিনীর ৫০ বছর বয়স পর্যন্ত চিফ পেটি অফিসার গন্দের চাকুরীতে যোগদানের জন্য বলা হয়েছে। ইএমই এর সামরিক বেসামরিক কর্মচারীরাও কাজে যোগদান করবেন। ইস্ট বেঙ্গল রেজিমেন্ট এর বাঙালিরা যদি পশ্চিম পাকিস্তানে বসবাস করে থাকেন তবে তাদের পাঞ্জাব রেজিমেন্টাল সেন্টারে যোগ দিতে বলা হয়েছে।।
পঞ্চগড় (বাংলাদেশ ভাষ্য)অমরখানা যৌথ বাহিনীর হাতে আসার পর জগদ্দলহাটের দিকে অগ্রসর হয়। জগদ্দলহাটের এর কাছাকাছি পাক বাহিনীর শক্ত প্রতিরোধের সম্মুখীন হয়। এখানে ৩ জন মুক্তিযোদ্ধা নিহত হয় এবং ৭ জন আহত হয় সেঃ লেঃ এম মতিন চৌধুরী আহত হন। মাঝ রাতে আবার আক্রমন শুরু হয় ভারতীয় গোলন্দাজ এবং মুজিব ব্যাটারির গোলাবর্ষণে পাক বাহিনী পশ্চাদপসরণ করে। জগদ্দল হাট মুক্ত হয়। এই যুদ্ধে সাব সেক্টর কম্যান্ডার উইং কম্যান্ডার সদরুদ্দিন নিজে যুদ্ধ ময়দানে ছিলেন।
সিলেটের আটগ্রাম জকিগঞ্জের যে এলাকা ভারতীয় বাহিনী দখল করেছিল সে এলাকা থেকে তাদের আজ বিতারন করা হয়েছে। স্থানীয়দের থেকে তারা জানতে পেরেছে এ আক্রমনে ভারতের ৩ অফিসার নিহত ৬ জন আহত হয়েছে সাধারন সৈন্য নিহত হয়েছে প্রায় ৩০০। তাদের হেলিকপ্টারে করে সরিয়ে নিয়ে ব্রিগেড সদরেই এক স্থানে তাদের দাহ করা হয়েছে। (পাকিস্তান ভাষ্য)
রাঙ্গামাটির ছোট হরিনায় তারা আবারো হামলা করেছে তবে সে হামলাও ব্যার্থ হয়েছে।
রাওয়ালপিন্ডি থেকে পাকিস্তান সরকারের একজন মুখপাত্র কিশোরগঞ্জ জেলা সহ আরও কিছু এলাকা ভারতীয় বাহিনীর দখলের অভিযোগ অস্বীকার করেছে।
চৌদ্দগ্রাম মোর্চাতলীতে বিপুল সংখ্যক ভারতীয় সৈন্য সমাবেশের খবর তারা পেয়েছে।
যুক্তরাষ্ট্রে পাকিস্তানী রাষ্ট্রদূত লেঃ জেনারেল অবঃ মোহাম্মদ রাজা ভারতীয় হামলা বন্ধে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ কামনা করেছেন। তিনি বলেন তার দেশ এখনও নিরাপত্তা পরিষদের অধিবেশন ডাকার আহবান করেনি। তিনি বলেন চীনের সাথে তার দেশের কোন দ্বিপাক্ষিক চুক্তি নেই তবে চীন পাকিস্তানকে সর্বপ্রকার সাহায্য করবে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!