You dont have javascript enabled! Please enable it!

২৪ নভেম্বর ১৯৭১ঃ আন্তজার্তিক

পাকিস্তান বৃহৎ শক্তির উদ্যোগকে স্বাগত জানাবে
রাওয়ালপিন্ডিতে পাকিস্তান সরকারের একজন মুখপাত্র বলেন, উপমহাদেশের বর্তমান পরিস্থিতি স্বাভাবিকীকরণে পাকিস্তান যে, কোনো বৃহৎ শক্তির উদ্যোগকে স্বাগত জানাবে। উপমহাদেশের বর্তমান সংকট নিরসনে মার্কিন যুক্তরাষ্ট্র অথবা সোভিয়েত ইউনিয়ন যদি কোনো দ্বিপক্ষীয় উদ্যোগ গ্রহণ করে, তাহলে তাকে স্বাগত জানানো হবে। কারন পাকিস্তান ভারত কতৃক আক্রান্ত হয়েছে এবং শান্তি প্রক্রিয়ায় আগ্রহী সব বৃহৎ শক্তিবর্গের উচিত ভারতকে হামলা থেকে নিবৃত করা।
যুক্তরাষ্ট্র
পাকিস্তান ও ভারতের মধ্যে একটি পূর্ণাঙ্গ যুদ্ধ এড়ানোর উপায় বের করার জন্য যুক্তরাষ্ট্র সোভিয়েত ইউনিয়নের সাথে একযোগে কাজ করে যাচ্ছে। এ বিষয়ে মস্কোতে দু দেশের মধ্যে আলাপ আলোচনা চলছে। প্রেসিডেন্ট নিক্সন দু দেশকেই সংযত থাকার পরামর্শ দিয়েছেন। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি রোনালড জিগ্লার নিক্সনের উক্তি সাংবাদিকদের জানান এবং বলেন সেখানে কি ঘটছে সে ব্যাপারে যুক্তরাষ্ট্র এখনো বেশী কিছু জানে না। তিনি বলেন ওয়াশিংটনস্থ ভারতীয় দুতাবাস তাদের জানিয়েছে যে সীমান্তে যা কিছু ঘটছে তা মুক্তিবাহিনী ও পাকিস্তানী বাহিনীর মধ্যে।
ফ্রান্স
ফ্রান্স উভয় দেশকে সীমান্তে উত্তেজনা পরিহার করে সামরিক কার্যক্রম থেকে বিরত থাকার আহবান জানিয়েছে।
ব্রিটেন
ব্রিটেনের সহকারী পররাষ্ট্র মন্ত্রী জোসেফ গডবে পার্লামেন্টে এক বিবৃতি প্রকাশ করে পাক ভারত সংঘর্ষে তার সরকারের উদ্বেগ প্রকাশ করেন।

চীন
পাকিস্তান সফররত চীনের যন্ত্র শিল্প মন্ত্রী লি সুই চিং বলেছেন পাকিস্তানের সার্বভৌমত্ব রক্ষায় চীন সব সময় পাকিস্তানের পাশে থাকবে। তিনি বলেন একটি দেশের অভ্যন্তরে অন্য দেশের কোন অবস্থাতেই আক্রমন অন্তর্ঘাত মুলক তৎপরতা চালানো নিয়ন্ত্রন করার চেষ্টা ইত্যাদি করার অধিকার নেই।

জাতিসংঘ মহাসচিব
জাতিসংঘের মহাসচিব উথান্ত পূর্ব পাকিস্তানে ভারত পাকিস্তান সংঘর্ষে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি বলেন বিষয়টি নিরাপত্তা পরিষদে উত্থাপনের কোন ইচ্ছা তার নেই।

জামশেদ মার্কার
মস্কোতে পাকিস্তানী রাষ্ট্রদূত সোভিয়েত মার্কিন আলোচনার মাঝে তার সরকারের মতামত জানার জন্য সংক্ষিপ্ত সফরে পাকিস্তান এসেছেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!