You dont have javascript enabled! Please enable it!

২৩ নভেম্বর ১৯৭১ঃ আন্তজার্তিক

ভারতীয় হামলার প্রেক্ষাপটে জাতিসংঘে পাকিস্তানের অভিযোগ। জাতিসংঘে পাকিস্তান প্রতিনিধি দলের কাউন্সিলর ডঃ হায়াত মেহেদী জাতিসংঘ মহাসচিব উথান্তের অনুপস্থিতে দায়িত্ব পালনকারী আন্ডার সেক্রেটারি (রাজনৈতিক) রবার্টও গাইওর এর কাছে অভিযোগ পেশ করেন। অভিযোগে তিনি বলেন পূর্ব পাকিস্তান সীমান্তে ভারত ১২ ডিভিশন / লক্ষাধিক সৈন্য দ্বারা বিভিন্ন ফ্রন্টে হামলা চালিয়েছে। এর আগে জাতিসংঘের সামাজিক কমিটিতে শরণার্থী বিষয়ক আলোচনার মাঝপথে পাকিস্তান প্রতিনিধি ভারতের এই আক্রমন সম্পর্কে পরিষদে জানান। ভারতীয় প্রতিনিধি সরন সিং পাকিস্তান প্রতিনিধির এই বক্তব্য অস্বীকার করেন। পাকিস্তান প্রতিনিধি জানান জাতিসংঘের বিভিন্ন রাষ্ট্রের প্রতিনিধিরা এই আক্রমনে ইতিমধ্যে উদ্বেগ প্রকাশ করেন। পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি আগা শাহী চীনের প্রতিনিধিদলের সাথে এ বিষয়ে আলাপ করেন। জাতিসংঘের একজন গুরুত্বপূর্ণ কর্মকর্তা বলেন এই বিষয়ে এখনও তাদের কাছে কোন সংবাদ পৌঁছেনি।
পাকিস্তানের উপর ভারতীয় হামলার সংবাদ জানিয়ে এবং ভারতকে নিবৃত্ত করার অনুরোধ জানিয়ে প্রেসিডেন্ট ইয়াহিয়া খান বিভিন্ন দেশের প্রেসিডেন্ট এর কাছে বার্তা পাঠিয়েছেন।
জাতিসংঘের সামাজিক মানবিক সাংস্কৃতিক কমিটিতে (৩য় কমিটি) পূর্ব পাকিস্তানী শরণার্থী নিয়ে নেদারল্যান্ড এবং নিউজিল্যান্ডের আনিত প্রস্তাব আরব ও আফ্রিকান দেশ গুলোর চাপে সংশোধিত আকারে গৃহীত হয়। সংশোধনীটি প্রস্তুত করে তিউনিশিয়া এবং উত্থাপন করে সোমালিয়া এবং নাইজেরিয়া। প্রস্তাবের পক্ষে জ্বালাময়ী বক্তব্য দেন সৌদি প্রতিনিধি জামিল বারউদি।
ব্রিটিশ পার্লামেন্টে পূর্ব পাকিস্তান প্রসঙ্গ।
ব্রিটিশ পার্লামেন্টে পূর্ব পাকিস্তান বিষয়ে আলোচনাকালে উপ পররাষ্ট্রমন্ত্রী জোসেফ গডবার বলেছেন কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল আর্নল্ড স্মিথ এর উভয় দেশ সফরের মাধ্যমে পূর্ব পাকিস্তান সমস্যার সমাধান করার একটি উদ্যোগ তারা বিবেচনা করছেন তবে এরুপ উদ্যোগ তেমন সফল হবে বলে মনে হয় না। তিনি বলেন সেখানে একটি রাজনৈতিক সমাধান বাঞ্ছনীয় যাতে অনুকুল পরিবেশে শরণার্থীরা সেখানে ফিরে যেতে পারে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!