You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সময় গোলাবারুদ না থাকলেও পরে ইস্যু করেন খালেদ মোশাররফ

পরের দিন ব্রিগেডিয়ার খালেদ আমাকে জানালো বিদ্রোহীরা যেদিন ঘটনা ঘটালো সেদিন আর্মার্ড ইউনিটের কাছে কোন গোলাবারুদ ছিলো না। এটা শুনে মনে হল আমার শরীরে বিদ্যুৎ খেলে গেল। এটা আমার জন্য একটা ভালো সংবাদ। শুনে খুশি হলাম যে ট্যাংকে কোন গোলা ছিলোনা। এগুলো আসলে পিলবক্স ছাড়া কিছুই ছিলো না। আমার মনে হল আমি তাদের সাথে আরও কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে পারব। নিশ্চিত হবার জন্য আমি ব্রিগেডিয়ার খালেদকে আবারো জিজ্ঞেস করলাম, “এটা কি সত্য?” সে বলল, “জি স্যার, সত্য।” সে আরও বলল যে সে নিজে তাদেরকে গোলাবারুদ আগের দিন (১৫ আগস্ট ‘৭৫)  ইস্যু করেছিলো। আমি রেগে গিয়ে তাকে বললাম, “তুমি আমার অনুমতি ছাড়া কিভাবে বিদ্রোহীদের গোলাবারুদের অনুমতি দিয়েছ?” সে বলল, “আমি ভেবেছি সব শেষ। এখন আর গোলাবারুদ দিয়ে কোন ক্ষতি করতে পারবেনা। তাই দিয়েছিলাম।”

আমি ব্রিগেডিয়ার খালেদকে ভালো করে চিনি। আমি জানি সে কোন দায়িত্বহীন কাজ করবেনা। কিন্তু তার এধরনের কাজে আমি অবাক হয়েছিলাম। এটা খালেদের করা কাজ হতে পারেনা। আমি মর্মাহত হয়েছিলাম। খবরের শুরুর অংশ শুনে যতোটা আনন্দিত হয়েছিলাম পরের অংশ শুনে ততোটাই বিষণ্ণ হয়ে গেলাম। ব্রিগেডিয়ার খালেদ নিশ্চই বুঝতে পেরেছে সে কী করেছে। সে বুঝেছে যে সে ভুল করেছে এবং তাকে অনুতপ্ত দেখাল। যদি সত্যিই এটা ভুল করে হয়ে থাকে তাহলে খুব বড় রকমের ভুল। যদিও ব্রিগেডিয়ার খালেদ বোকা নয়। এর পেছনে কোন কারণ ছাড়া সে গোলাবারুদ ইস্যু করেনি। কারণ যাই হোক, ভালো বা খারাপ, যদি জানতাম তবে কখনোই বিদ্রোহীদের এসব দেবার অনুমতি দিতাম না। তাছাড়া তখনো তারা আমাদের নিয়ন্ত্রণের বাইরে। গোলা ছাড়াই তারা যে অভিযান করে ফেলেছে এখন গোলাবারুদ সহ তারা যে কোন কিছুই করে ফেলতে পারে।

ব্রিগেডিয়ার খালেদ চলে যাবার পর আমি  মনমরা হয়ে গেলাম এবং ভাবতে লাগলাম ব্রিগেডিয়ার খালেদও কি আমার সাথে বিশ্বাসঘাতকতা করছে? আমি খুব হতাশ হয়ে গেলাম এবং ভাবতে লাগলাম কাকে এখন বিশ্বাস করব?

Translated by – সংগ্রামের নোটবুক
Reference: 15th August A National Tragedy Major Gen K M Safiullah BU PSC

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!