You dont have javascript enabled! Please enable it!

একজন ছানু মিয়া

আব্দুল মান্নান ছানু মিয়া নামে ব্রিটেনে এক প্রবাসী বাঙ্গালী ছিলেন। তার পরিচয় হল তিনি লন্ডনে পাকিস্তান আমলের সকল বিরোধী নেতাদের আশ্রয় স্থল ছিলেন। হবিগঞ্জের নবীগঞ্জে জন্ম নেয়া আব্দুল মান্নান ১৯৩৬ সালে কলকাতায় যান এবং সেখানে শ্রমিক/ খালাসী হিসেবে কাজ শুরু করেন। ২য় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ নৌ বাহিনীর জাহাজে কাজ করতে গিয়ে ব্রিটিশদের সাথে আন্তরিক সম্পর্ক গড়ে উঠে। এ সুযোগ কাজে লাগিয়ে ১৯৪১ সালে তিনি ব্রিটিশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের মাধ্যমে ব্রিটেনে চলে যান। ১৯৪২ সালে তিনি বার্মিংহামে একটি কারখানায় শ্রমিক হিসেবে কাজ শুরু করেন। ১৯৪৪ সালে তিনি লন্ডন আসেন এবং পার্সি ষ্ট্রীটে একটি রেস্তোরাঁ দেন। পরে তিনি আলস কোট এলাকায় একটি রেস্তোরা লীজ নেন। তিনি তার আবাস গড়ে তুলেন লন্ডনের ২৯ নং সেন্ট এবোটস টেরাসে। ১৯৫৪ সালে মওলানা ভাসানী ইউরোপ সফরকালে দেশে ফিরার নিষেধাজ্ঞায় পরে তার বাড়ীতে আশ্রয় নেন। অধ্যাপক মোজাফফর আহমেদ এবং সাংবাদিক খন্দকার ইলিয়াস ছিলেন মওলানার সাথে। এ বাড়ীতে বসেই খন্দকার ইলিয়াস লিখেন ভাসানী যখন ইউরোপে। যুক্তফ্রন্ট সরকার পতন পরবর্তী ইউরোপ সফরে আটকা পরে ১৯৫৪ সালে সোহরাওয়ারদী তার আতিথ্য গ্রহন করেছিলেন। এ বাড়ীতে আতিথ্য নিয়েছেন সৈয়দ নজরুল, তাজউদ্দিন, এমএজি ওসমানী, আব্দুস সামাদ আজাদ। শেখ মুজিবুর রহমান প্রথমবারের মতো ব্রিটেন আসেন ১৯৫৬ সালে, ২য় বার আসেন ১৯৫৮ সালের আগস্টের দিকে যুক্তরাষ্ট্র থেকে ফেরার পথে।
তৃতীয়বারের মতো ব্রিটেন আসেন ১৯৬৩ সালের আগস্ট মাসে। প্রতিবারই তিনি উঠতেন তখনকার প্রবাসী কমিউনিটি নেতা আবদুল মান্নান ছানু মিয়ার ২৯ সেন্ট মেরিজ অ্যাবোট টেরাসের বাড়ীতে।

মুজিবের ৩য় সফরটি মূলত ছিল লন্ডন সফররত হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে রাজনৈতিক বিষয়াদি নিয়ে আলাপ আলোচনার জন্য ছিল। ১৯৬৩ সালের ১১ মার্চ হূদরোগে আক্রান্ত হয়ে হোসেন শহীদ সোহরাওয়ার্দী জুরিখে চিকিৎসার জন্য এলে আগস্ট মাসে এক সংক্ষিপ্ত সফরে ব্রিটেনে আসেন তিনি। মান্নান সাহেবের গ্রিন মাস্ক রেস্তোরাঁর বেইসমেন্টে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সাথে শেখ মুজিবের বৈঠক ও আলোচনা চলত। ৬৩ সালে তিনি সোহরাওয়ার্দীকে ধারনা দেন পূর্ব পাকিস্তান আলাদা হয়ে যাবে। এ কথা নিয়ে সোহরাওয়ার্দী শেখ মুজিবের উপর প্রচণ্ড রাগান্বিত হয়ে বকাঝকা করেছিলেন। ১৯৬৩ সালের ২৮ আগস্ট শেখ মুজিবুর রহমান দেশে ফিরে যাওয়ার সময় তিনি আবদুল মান্নান ছানু মিয়াকে পূর্ব পাকিস্তান স্বাধীন করার ইচ্ছার কথা জানিয়েছিলেন। ১৯৬৯ সালের অক্টোবর নভেম্বরে ব্রিটেনে গিয়েছিলেন শেখ মুজিব। ছানু মিয়ার সাথে এ সফরের তথ্য পাওয়া যায়নি বিষয় তা উল্লেখ করা যায়নি। মুক্তিযুদ্ধ শুরু হলে ছানু মিয়া কিছুদিন মুজিবনগর সরকারের কাজে জড়িত ছিলেন। পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর আব্দুল মান্নান শেখ মুজিবের বিমানে করেই ঢাকা আসেন। ১৯৭৩ সালে তাকে দেওয়ান ফরিদ গাজীর নিজের আসনে মনোনয়ন দেয়া হয় এবং তিনি নির্বাচিত হন। স্বাধীন বাংলাদেশের প্রথম প্রবাসী এমপি হিসেবে নাম লিখান আব্দুল মান্নান ছানু মিয়া।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!