You dont have javascript enabled! Please enable it!

১৬ নভেম্বর ১৯৭১ঃ যুদ্ধ ও আইন শৃঙ্খলা পরিস্থিতি

জগৎজ্যোতি দাস বীরবিক্রম
আজমিরীগঞ্জে পাকবাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের এক যুদ্ধে দাস পার্টি দল নেতা জগৎজ্যোতি দাস সহ বেশ কয়েকজন মুক্তিযোদ্ধা নিহত হন।
সীমান্ত হামলা
পাক বাহিনী চট্টগ্রাম ফেণী কুমিল্লা যশোর এবং রংপুরে ভারতীয় বাহিনী এবং তাদের চরদের সীমান্ত অতিক্রম প্রতিরোধ করেছে। রাঙ্গামাটির উত্তর পশ্চিমে ভারতীয় জাঠ রেজিমেন্টের ৮০০ সৈন্য রাঙ্গামাটির দিকে অগ্রসর হওয়ার ২ বার চেষ্টা করে পাক বাহিনী ২ বার তাদের প্রতিহত করে পাক বাহিনীর ২ জন এবং ভারতীয় বাহিনীর ১৫ জন নিহত হয়।
মালদহ জেলায় কারফিউ
মুসলিম অধ্যুষিত ভারতের মুর্শিদাবাদ এবং মালদহ জেলায় কারফিউ জারী করা হয়েছে।
রাজাকার তৎপরতা
নওগার উত্তরে কাইকুরি স্থানে রাজাকারদের সাথে ভারতীয় চরদের সংঘর্ষ হয়। এতে ২ জন চর নিহত হয়। রাজাকাররা চুয়াডাঙ্গায় এক্তি সেতু উড়িয়ে দেয়ার প্রচেষ্টা বানচাল করে দিয়েছে। এখানে ৩ জন চর নিহত হয়।
নৌ হামলা
ভারতীয় নৌবাহিনী চালনার ২১ মাইল দক্ষিন পশ্চিমে ভারতীয় সীমান্তের কাছাকাছি সিটি অফ সেন্ট আলবান্স নামে আরেকটি ব্রিটিশ জাহাজের উপর ৪০ টি গোলাবর্ষণ করেছে। দুটি ক্ষুদ্র নৌযান থেকে তাদের উপর গোলাবর্ষণ করা হয়। জাহাজটি মেরামতের জন্য কলকাতায় ফিরে গেলে ঘটনা প্রকাশ হয়। জাহাজের উপরিভাগ গোলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। জাহাজটি ব্রিটেনের জন্য পাট নিতে এসেছিল। এ ঘটনার পর কোন ব্রিটিশ জাহাজ চালনা যেতে আর রাজী হয়নি।
নিহত জার্মান কূটনীতিক
নিহত জার্মান কূটনীতিকের লাশ দেশে পাঠানোর পথে করাচী নেয়া হয়েছে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!