You dont have javascript enabled! Please enable it!

১৬ নভেম্বর ১৯৭১ঃ আইন শৃঙ্খলা

দুজন ডাক্তার হত্যা
ঢাকায় আজহার ও হুমায়ুন নামে দুজন ডাক্তারকে গুলী করে হত্যা করে হাত পা চোখ বাধা অবস্থায় নটরডেম কলেজের পাশে একটি খালে ফেলে রাখা হয়। দুজনই ঢাকা মেডিক্যাল কলেজের ডাক্তার। তারা ধানমণ্ডির ফ্রি স্কুল স্ট্রিটে একই ভবনে পাশাপাশি থাকতেন। তাদের ডিউটির গাড়ী সকালে তাদের বাড়ী গেলে গাড়ী খালি আসে। হাসপাতাল সুত্রে বলা হয় তাদের গায়ে মারপিটের চিহ্ন ছিল। তারা অপহৃত হয়েছিলেন বলে প্রাথমিক ভাবে জানা যায়।
শান্তি সেনা গঠন
সরকার শান্তি সেনা নামে একটি সহায়ক বাহিনী গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে। প্রতি টাউন/পৌরসভা, ইউনিয়ন, গ্রাম এবং মহল্লা পর্যায়ে এই বাহিনী গঠন করা হবে। পৌরসভার ওয়ার্ড গুলি ইউনিয়ন হিসাবে গণ্য হবে। এলাকা প্রতি ১০ জন করে বাহিনী হবে। আত্মরক্ষার জন্য তাদের অস্র দেয়া হবে। জেলা প্রশাসনের একজন এডিসি এই বাহিনীর দেখাশুনা করবেন। এর জেলা প্রধান একজন সরকারী কর্মচারী বহির্ভূত লোক হবেন। তার তাদের নিজ নিজ অধিক্ষেত্রে শান্তি শৃঙ্খলা বজায় রাখবেন। কমিটিতে জেলা বা মহকুমা প্রশাসন থেকে ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়।
বোমা বিস্ফোরণ
চট্টগ্রামের লালদিঘী অলংকার হলের পাশে বিপণী বিতান ও আস্কর দীঘিতে তিনটি বোমা বিস্ফোরণ ঘটে এতে কয়েক বেক্তি আহত হয়। আস্কর দিঘীর বোমা বিস্ফোরণে একটি বৈদ্যুতিক ট্রান্সফর্মার ধ্বংস হয়।

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!