You dont have javascript enabled! Please enable it!

১৫ নভেম্বর ১৯৭১ঃ পূর্ব পাকিস্তানী নেতৃবৃন্দ

ঢাকায় গোলাম আজম
জামাত প্রাদেশিক আমীর গোলাম আজম এক বিবৃতিতে বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ অবশ্যই একজন পূর্ব পাকিস্তানীকে প্রদান করতে হবে। গোলাম আজম নুরুল আমীনের বক্তব্য সমর্থন করে বলেন অতীতের বঞ্চনার মনোভাব ক্রমশ দূর করতে তা করতে হবে। তিনি বলেন আইয়ুব খানের ১০ বছরে পূর্ব পাকিস্তানকে চরম ভাবে অবহেলা করা হয়েছে। তিনি ভূট্টোর দুই সংখ্যাগরিষ্ঠতা তত্ত্ব এর সমালোচনা করে বলেন তিনি ক্ষমতার জন্য পাগল হয়ে গিয়েছেন।
খাজা খয়ের

কাউন্সিল মুসলিম লীগের পূর্ব পাকিস্তান সভাপতি ও শান্তি কমিটি কেন্দ্রীয় আহ্বায়ক খাজা খয়ের উদ্দিন এক সাংবাদিক সম্মেলনে নুরুল আমীনের বক্তব্য সমর্থন করে বলেন একজন পূর্ব পাকিস্তানীকে প্রধানমন্ত্রী করতে হবে। তিনি বলেন নাজিম উদ্দিনের পর থেকে পাকিস্তান শাসন করে আসছে পশ্চিম পাকিস্তানীরা ফলে দেশে এখন এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তিনি বলেন পূর্ব পাকিস্তানীদের ক্ষমতা থেকে বঞ্চিত করার মুল নায়ক ছিলেন ভূট্টো। তিনি বলেন ভূট্টো ক্ষমতা পেলে দেশে কলঙ্কজনক দিন আসবে। তিনি বলেন পূর্ব পাকিস্তানীরা ক্ষমতার দ্বারপ্রান্তে আসলেই প্রতিবার সাজানো পরিস্থিতি সৃষ্টি করে তাদের ক্ষমতা থেকে বঞ্চিত করা হয়। তিনি বলেন পূর্ব পাকিস্তানীরা সংখ্যাগরিষ্ঠ এবং সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগকে ক্ষমতা থেকে বঞ্চিত করার মুল নায়ক ভূট্টো এবং বর্তমানের পরিস্থিতি তারই সৃষ্টি।

এএসএম সোলায়মান

করাচীর কসরে এক সাংবাদিক সম্মেলনে শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রী এএসএম সোলায়মান বলেন পাকিস্তানের যে কোন অংশে ভারত হামলা চালালে পূর্বাঞ্চলের সারে সাত কোটি জনগন তাদের স্বদেশ ভুমি রক্ষায় জীবন দান করবে। উপনির্বাচন বাঞ্চালের জন্য ভারত তাদের তৎপরতা বাড়িয়ে দিয়েছে। তিনি রাজাকারদের প্রশংসা করে বলেন তারা খুবই ভাল কাজ করছে তাদের জাতীয় বীর বলা উচিত। তিনি পশ্চিমাঞ্চলের দল গুলিকে পূর্বাঞ্চলে রাজাকার পাঠানোর আহ্বান করেন।

ওবায়দুল্লাহ মজুমদার
স্বাস্থ্যমন্ত্রী ওবায়দুল্লাহ মজুমদার ঢাকা মেডিক্যাল কলেজে বায়তুল মোকাররম বোমা হামলায় আহতদের দেখতে যান।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!