You dont have javascript enabled! Please enable it!

শরণার্থীরা মুজিবের বাংলাদেশেই ফিরবে

জগজীবন গত ১৭ই অক্টোবর জলন্ধর থেকে ১২ মাইল দূরে এক জনসভায় বক্তৃতা প্রসঙ্গে ভারতের দেশরক্ষা মন্ত্রী। শ্রী জগজীবন রাম জোরের সাথে বলেন যে, এবার যদি পাকিস্তান ও ভারতের মধ্যে কোন যুদ্ধ হয় তবে তা পাকিস্তানের ভূ-খন্ডেই হবে। তিনি আরাে বলেন যে, এবারের যুদ্ধে ভারত যে সমস্ত পাকিস্তানী এলাকা দখল করবে তা আর কোন অবস্থাতেই ফেরৎ দেবে না। শ্রী জগজীবন রাম বলেন, আমরা একেবারে লাহাের ও শিয়ালকোট পর্যন্ত এগিয়ে যাব এবং পরিণতি যাই হােক না কেন আমরা আর কোন অবস্থাতেই ঐ সব স্থান ছেড়ে আসব না। একই দিন শ্রী জগজীবন রাম কপুরতলাতেও এক রাজনৈতিক সম্মেলনে বক্তৃতা করেন। ঐখানে বক্তৃতায় তিনি বলেন, আমাদের উপর যদি পাকিস্তান শেষ পর্যন্ত যুদ্ধ চাপিয়ে দেয় তা হলে আমাদের সেনাবাহিনী পাকিস্তানী এলাকায় এগিয়ে যাবে এবং শহরের পর শহর দখল করে নেবে। বহির্বিশ্বের চাপ যাই হােক না কেন ভারত আর কোন অবস্থাতেই ঐ সব দখলীকৃত এলাকা ছেড়ে আসবে না।

ভারতীয় দেশরক্ষা মন্ত্রী বলেন যে, বাংলাদেশ সমস্যা অমীমাংসিত থাকা পর্যন্ত ভারত সীমান্ত অঞ্চল থেকে তার সেনাবাহিনী প্রত্যাহার করবে না। তিনি স্বীয় দেশবাসীকে আশ্বাস দিয়ে বলেন যে, পাকিস্তানের যে কোন দুরভিসন্ধি কার্যকরী ভাবে নষ্যাৎ করার জন্য জাতীয় সশস্ত্র বাহিনী প্রস্তুত হয়ে আছে।  শ্রী জগজীবন রাম বাংলাদেশ পরিস্থিতির বিষয় উল্লেখ করে বলেন যে, সেখানে পরিস্থিতি দিন দিন মুক্তিবাহিনীর অনুকূলে চলে যাচ্ছে। সেখানে মুক্তিবাহিনীর গেরিলারা পাকিস্তানের ৮০ হাজার সৈন্যকে জালে আটকিয়েছে। এই অগ্রগতি যদি অব্যাহত থাকে তাহলে সেদিন বেশী দূরে নয় যেদিন বাংলাদেশ স্বাধীন হয়ে যাবে। মুক্তিবাহিনীর হাতে এভাবে নাকানি-চুবানি খেয়েই ইয়াহিয়া খান ভারতের বিরুদ্ধে যুদ্ধের হুমকী দিতে শুরু করেছে।  শ্রী রাম বলেন, যদিও এটা সাধারণ জানা কথা যে, যে কুকুর বেশী ঘেউ ঘেউ করে সে কুকুর কামড়ায় না, শুধু অনুরুত্ত হুমকীর মােকাবেলার জন্য আমরা সম্পূর্ণ প্রস্তুত। শ্রী রাম বলেন, পাকিস্তান ইতিমধ্যেই প্রায় অর্ধেক শেষ হয়ে গেছে। পাকিস্তানের সাথে হয়ত ভারতের যুদ্ধ করার কোন প্রয়ােজন না-ও হতে পারে।

তিনি বলেন, ইয়াহিয়া খান আজ নিজেও বুঝতে পেরেছেন যে বাংলাদেশ তার সেনাবাহিনীর উপর । মুক্তিবাহিনী প্রাধান্য বিস্তার করেছে। কিন্তু জনমতও দিন দিন পাকিস্তানের বিরুদ্ধে চলে যাচ্ছে। এমতাবস্থায় বাংলাদেশকে স্বাধীন করার জন্য মুক্তিবাহিনীর আর মাত্র একটি আঘাতের দরকার হবে। ভারতীয় দেশরক্ষা মন্ত্রী শরণার্থীদের আশ্বাস দিয়ে বলেন যে, তারা শেখ মুজিবের বাংলাদেশেই ফিরে যাবেন, ইয়াহিয়ার পূর্ব পাকিস্তানে নয় ।

জয়বাংলা (১) ॥ ১: ২৫ ॥ ২৯ অক্টোবর ১৯৭১

সূত্র : গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ – খন্ড – ০৪

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!