You dont have javascript enabled! Please enable it!

ঢাকা শান্ত

ঢাকা বাঙলাদেশের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম এবং প্রধানমন্ত্রী তাজুদ্দিন ঢাকায় এসে পৌচেছেন। বাঙলাদেশে সফররত আই. পি. এ প্রতিনিধি জানিয়েছেন রাজধানীতে এখন স্বাভাবিক অবস্থা ফিরে এসেছে, মহাকরণে কাজকর্ম শুরু হয়েছে।
জেলায় প্রশাসন ব্যবস্থা চালু করার বিষয়টিকে এখন অগ্রাধিকার দেওয়া। জেলা প্রসাসনের জন্য ইতিমধ্যে ১৯ জন ডেপুটি কমিশনার নিয়ােগ করা হয়েছে। জেলা প্রশাসন চালু হলে শরণার্থীদের পুনর্বাসন সহজতর হবে বলে এখানে মনে করা হচ্ছে।
ইতিমধ্যে স্বতঃস্ফূর্তভাবে শরণার্থীরা ফিরে আসতে শুরু করেছে। যারা মনে করছিলেন হিন্দু শরণার্থীরা ফিরবে না তারা সম্পূর্ণ ভ্রান্ত প্রতিপন্ন হয়েছেন। বলতে কি, শরণার্থীরা ফিরে আসায় ঢাকায় স্বাভাবিক অবস্থা দ্রুত ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।
তবে সমস্যাটা এত বড় যে পরিকল্পিতভাবে শরণার্থী পুনর্বাবনের ব্যবস্থা না করা হলে তার সমাধান সম্ভব নয়। এলােমেলােভাবে শরণার্থীরা আসতে থাকলে এখানকার প্রশাসন দুরূহ সমস্যার সম্মুখীন হবেন। তাতে শরণার্থী ও স্থানীয় জনসাধারণ উভয়কেই নানা কষ্টের সম্মুখীন হতে হবে।
এখানে এখন এলাকাভিত্তিক পুনর্বাসন পরিকল্পনা প্রস্তুত করা হচ্ছে। সীমান্ত জেলাগুলাে থেকেই কাজ শুরু করা হবে।
একটা লক্ষণীয় বিষয় হচ্ছে স্থানীয় জনসাধারণের সদিচ্ছা। নিপীড়িত হয়ে যারা দেশত্যাগ করেছিলেন। কিভাবে তাঁদের পুনঃপ্রতিষ্ঠিত করা যায় এ নিয়ে তারা সকলেই বিশেষভাবে ভাবছেন। স্থানীয় জনসাধারণের সঙ্গে কথা বললে এই ধারণাই হয়।

সূত্র: সপ্তাহ, ২৪ ডিসেম্বর ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!