You dont have javascript enabled! Please enable it!

মুক্ত অঞ্চলে স্বাধীন বাংলা সরকারের বেসামরিক প্রশাসন চালু

রৌমারী ॥ নিজস্ব সংবাদদাতা পরিবেশিত ২৮শে আগস্ট রৌমারী থানার সম্পূর্ণ এলাকা ও চিলমারী, উলিপুর এবং দেওয়ানগঞ্জ থানার মুক্ত অঞ্চলগুলিতে গত ২৮শে আগষ্ট তারিখ হতে স্বাধীন বাংলা সরকারের পূর্ণ বেসামরিক প্রশাসন ব্যবস্থা চালু হয়েছে। আনুষ্ঠানিকভাবে এই প্রশাসন ব্যবস্থা চালু করা হয়। অনুষ্ঠানে পৌরহিত্য করেন উত্তর-পূর্ব সেকটরের মুক্তি ফৌজের অধিনায়ক ব্রিগে: জে, রহমান। বিপুল জনতার মধ্যে তিনি সর্ব প্রথম থানা ম্যাজিষ্ট্রেট অফিস উদ্বোধন করেন এবং পরে অন্যান্য সমস্ত অফিস ঘুরে ঘুরে পরিদর্শন করেন। বিভিন্ন অফিসের আনুষ্ঠানিক উদ্বোধনের পর থানা গ্রাউন্ডে এক বিরাট জনসভার আয়ােজন করা হয়। উক্ত সভায় স্থানীয় এম. পি. এ নুরুল ইসলাম ও আরও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিগণ ভাষণ দান করেন। বর্তমান প্রশাসন ব্যবস্থার সহায়তা করার জন্য তিনি জনসাধারণের পূর্ণ সহানুভূতি কামনা করেন।

অগ্রদূত ॥ ১:১ ॥ ৩১ আগস্ট ১৯৭১

বাংলাদেশের মুক্ত অঞ্চলে বৈদেশিক

সাংবাদিক রৌমারী ॥ ৮ই সেপ্টেম্বর-আমাদের নিজস্ব প্রতিনিধি পরিবেশিত সংবাদে প্রকাশ অদ্য স্বাধীন বাংলার মুক্ত অঞ্চল রেীমারীতে ওয়াশিংটনের ন্যাশনাল ব্ৰকাস্টিং করপরেশন এর ৪ জন সাংবাদিক আগমন করেন। উক্ত টেলিভিশন করপােরেশন এর প্রডিউসার মি: রবার্ট রজার্স সাংবাদিক দলের নেতৃত্ব। করছেন।  বেলা ১২ ঘটিকার সময় সাংবাদিক দলের আগমনের সঙ্গে সঙ্গে হাজার হাজার জনতার এক বিরাট মিছিল বাংলার গণ হত্যার শরিক প্রেসিডেন্ট নিক্‌শন এর বিরুদ্ধে প্রতিবাদ এবং বাঙালীর বন্ধু এডােয়ার্ড কেনেডিকে মােবারকবাদ জানিয়ে নানা রকম ধ্বনি ও পােষ্টার সহ তাদের বাংলা দেশের মুক্ত অঞ্চলের ছােট্ট একটি গ্রাম্য শহরে স্বাগতম জানায়। সাংবাদিক দল সারাদিন ঘুরে ঘুরে সমস্ত রেীমারী প্রদক্ষিণ করেন এবং মুক্তি ফৌজের কেন্দ্রে গিয়ে তাদের ট্রেনিং ও শুটিং পরিদর্শন করেন এবং টেলিভিশনে। প্রচারের জন্য ছবি উত্তোলন করেন। স্থানীয় সাংবাদিকদের নানাবিধ প্রশ্নের উত্তরে তারা বলেন যে, আপনাদের সংবাদ ও আমেরিকার জনগণের প্রতি শুভেচ্ছা নিশ্চয়ই আমরা আমেরিকার জনগণের নিকট পৌছে দিব এবং সেই সঙ্গে নিশন সরকারের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের জন্য মতামত প্রকাশ করব। সংবাদে আরও প্রকাশ যে রৌমারী থানার সংলগ্ন অন্যান্য থানার মুক্ত অঞ্চলগুলি ও আমাদের বীর মুক্তি বাহিনীর অগ্রবর্তী অবস্থানগুলি পরিদর্শনের জন্য সাংবাদিক দল আগামী তিন দিন এখানে অবস্থান করবেন।

অগ্রদূত ॥ ১: ২ ॥ ৮ সেপ্টেম্বর ১৯৭১

বৈদেশিক সাংবাদিকদের মুক্ত অঞ্চল সফর শেষ

রৌমারী ॥ ১০ই সেপ্টেম্বর : আমাদের নিজস্ব সংবাদদাতা পরিবেশিত সংবাদে প্রকাশ আমেরিকার ন্যাশনাল ব্ৰড় কাস্টিং করপােরেশনের যে চারজন সাংবাদিক ও ফটোগ্রাফার স্বাধীন বাংলার মুক্ত অঞ্চল স্বচক্ষে দর্শন করতে এসেছিলেন তাঁরা বিকাল সাড়ে পাঁচটায় স্বদেশের উদ্দেশ্যে রৌমারী পরিত্যাগ করেন। তারা এই সফরে সমস্ত মুক্ত অঞ্চল ঘুরে বেড়ান ও জনসাধারনের অবস্থা পরিদর্শন করেন। তারা রেীমারী চিলমারী রণাঙ্গনে মুক্তিযােদ্ধাদের অগ্রবর্তী ঘাটিগুলিও স্বচক্ষে পরিদর্শন করেন। তারা যখন অগ্রবর্তী ঘাটিতে অবস্থান করছিলেন তখন বর্বর পাক সেনা বাহীনি মর্টার ও ফিল্ডগান থেকে মুক্ত অঞ্চলের দিকে গােলা বর্ষণ করে। সাংবাদিকগণ গুলির বিস্ফোরণ ধ্বনি টেপরেকর্ড করেছিলেন।  বিদায়ের পূর্ব মুহুর্তে সাংবাদিকদল রৌমারী হাটে নানা পণ্য দ্রব্যের আমদানী ও ক্রয়-বিক্রয়ের আলােকচিত্র গ্রহণ করেন। সাংবাদিক দলের পরিচালক মি: রর্বাট রজার্স এই বলে মন্তব্য প্রকাশ করেন যে স্বাধীন বাংলাদেশ সরকারের প্রসাশন ও মুক্ত অঞ্চলের স্বাভাবিক জীবন যাত্রার অনেক প্রামাণ্য চিত্র তারা গ্রহণ করেছেন। এবং সেগুলি তিনি তাদের টেলিভিশন যন্ত্রের সাহায্যে সারাবিশ্বের জনগণের সামনে তুলে ধরবেন। তারা। এই ব্যবস্থার মধ্য দিয়ে যদি বাঙ্গালী জনগণ ও সরকারের কোন উপকার হয় তবে তারা নিজেকে ধন্য মনে করলেন।

অগ্রদূত ॥ ১: ৩ ॥ ১৫ অক্টোবর ১৯৭১

সূত্র : গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ – খন্ড – ০৪

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!