You dont have javascript enabled! Please enable it!

কান কাটা সেপাই

মুজিবনগর হইতে প্রাপ্ত এক খবরে প্রকাশ, ময়মনসিংহের কোনও এক গ্রামে চল্লিশ জন রাজাকার গ্রামবাসীদের হাতে ধরা পড়ে। গ্রামের লােকেরা দেশদ্রোহিতার অপরাধে তাহাদের কান কাটিয়া লইয়াছে। বেচারী রাজাকারদের একটি কান কাটা গিয়াছে না’দুকান, সংবাদে তাহার উল্লেখ নাই। আশা করা যায়, বিচক্ষণতা বিসর্জন না দিয়া দেশভক্ত গ্রামবাসীরা দেশদ্রোহী রাজাকারদের একটি কান কাটিয়াই ছাড়িয়া দিয়াছে। কেননা দেখা গিয়াছে, যাহাদের এক কান কাটা যায়, লজ্জা ঢাকিবার জন্য তাহারাই ব্যগ্র হয়ে ইতিহাসে নৃশংসতম এবং ব্যাপকতম হত্যা, লুণ্ঠন ও উৎপীড়নের নজির স্থাপন করেন। এখন আবার তাহারাই মুখে সিভিলিয়ান শাসনের কথা, নির্বাচনের কথা, ক্ষমতা হস্তান্তরের কথা শুনা যাইতেছে। ইহাকেই দু’কান কাটার পালাগান বলে।  শুধু কয়েকজন রাজাকার বা একজন প্রেসিডেন্ট ইয়াহিয়া বা সিভিলিয়ান গভর্নর মালেক সাহেবই নন বাংলাদেশে আরও কিছু কানকাটা সেপাই নানা রকম ভেক ধরিয়া যত্রতত্র ঘুরিয়া বেড়াইতেছে।

বাংলার বাণী ॥ ৫ সংখ্যা ॥ ২৮ সেপ্টেম্বর ১৯৭১

রাজাকার ধৃত

২৮শে সেপ্টেম্বর রােজ সােমবার একদল রাজাকার মল্লিকবাড়ী ছওনী থেকে তালাধরের দিকে বের হলে। মুক্তিবাহিনীর বীর জোয়ানরা দুজন রাজাকারকে জীবন্ত ধরে ফেলে। বাকী কজন দৌড়িয়ে পালিয়ে যায় ।

জাগ্রত বাংলা ॥ ১: ৩ ॥ ৩০ সেপ্টেম্বর ১৯৭১

এ্যা! ভালুকা ছাউনীতে পাক দস্যুরা

রাজাকারদের বউ (স্ত্রী) চাইলে তারা অনন্যোপায় হয়ে রাজাকার কমান্ডার ও শান্তি কমিটির চেয়ারম্যানের নিকট আবেদন করে। চেয়ারম্যান সাব একটা গুয়ামুরি হাসী দিয়ে বলেন— “এটাতাে স্বাভাবিক।”

জাগ্রত বাংলা ॥ ১: ৩ ॥ ৩০ সেপ্টেম্বর ১৯৭১

রাজাকার হত্যা

১৪ই আগস্ট আঙ্গার গড়ার জনসাধারণ একজন রাজাকার দৌড়িয়ে ধরে এনে মুক্তিবাহিনীর হাতে সােপর্দ করার পর তাকে হত্যা করা হয়।

জাগ্রত বাংলা ॥ ১: ৩ ॥ ৩০ সেপ্টেম্বর ১৯৭১

একজন রাজাকার নিহত

২৬শে আগস্ট কাঠালিয়ার রাজাকার দেলুয়ারকে কাটা জোরের রক্ষী বাহিনী ধরে এবং মুক্তি বাহিনীর নিকট সমর্পন করে এবং তাকে হত্যা করা হয়।

গত ২৮শে আগস্ট কালিয়াকৈর থানার অন্তর্গত ফুলবাড়ীয়া ইউনিয়নের শালপাড়ার কুখ্যাত দালাল সাহেবালীকে হত্যা করা হয়। ৩রা আগস্ট ওসমান ও তেই বাড়ী ইউ, এর কুখ্যাত দালাল আলীকে হত্যা করা হয়।

জাগ্রত বাংলা ॥ ১ : ৩ ॥ ৩০ সেপ্টেম্বর ১৯৭১

রাজাকার ঘাটী দখল

৩০শে আগস্ট কালিয়াকৈর থানার ফুলবাড়ী রাজাকার ঘাটী আক্রমন করে ১৬ জন রাজাকার ধরে ১৭টি রাইফেলসহ ৪ হাজার রাউন্ড গুলি মুক্তিবাহিনীর হস্তগত হয়। | গত ১৬ই সেপ্টেম্বর বড়ইবাড়ী বাজারে পাক দস্যুরা লুটপাট শুরু করলে মুক্তিবাহিনী তাদের আক্রমণ করে ফলে ১ জন পাক দস্যু নিহত হয় এবং ১টা চাইনিজ রাইফেল উদ্ধার করা হয়।

জাগ্রত বাংলা ॥ ১ : ৩ ॥ ৩০ সেপ্টেম্বর ১৯৭১

কান কাটা রাজাকার

মুজিবনগর : ময়মনসিংহের একটি গ্রামের ক্রুদ্ধ জনসাধারণ ৪০ জন রাজাকারের কান কেটে দিয়েছে। এরা বর্তমানে ময়মনসিংহ হাসপাতালে রয়েছে। পশ্চিম পাকিস্তানী জল্লাদ বাহিনীর সাথে সহযােগিতার অপরাধে গ্রামবাসীরা রাজাকারদের এক রাতে ঘিরে ফেলে সবাইর কান কেটে দেয়।

জয়বাংলা (১) ১: ২১ ৪ ৪ অক্টোবর ১৯৭১

সূত্র : গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ – খন্ড – ০৪

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!