You dont have javascript enabled! Please enable it!

ম শা-রা মর

(নিজস্ব প্রতিনিধি) বাংলাদেশের মুক্তিযােদ্ধাদের হাতে ইসলামাবাদ জঙ্গীচক্রের পদলেহনকারী দালালদের মধ্যে বহু রুই কাতলা কচুকাটা হইয়া চলিয়াছে। দালালদের মধ্যে যাহারা তাহাদের মফঃস্বলের বাড়ীঘর ছাড়িয়া ইসলামাবাদের অসুর সেনাদের সুরক্ষিত সদর দফতর ঢাকায় আসিয়া নিরাপদে বসবাস করার প্রয়াস পাইতে ছিল তাহারা ও আজ আর নিরাপদে নাই।  ইয়াহিয়ার গাদ্দার ডা: মালিকের দাসানুদাস নবনিযুক্ত মন্ত্রী মৌলভী ইসাহাক বীর মুক্তিযােদ্ধাদের পুতিয়া রাখা টাইম বােমা বিস্ফোরণে গুরুতর রূপে আহত হয়। তাহার গাড়ীটি সম্পূর্ণরূপে বিধ্বস্ত হইয়া যায়। তাহার সহিত অন্যান্য যারা গাড়ীতে ছিল তাহারাও আহত হয়। প্রকাশ, ইসাহাক ঢাকা মেডিকেল কলেজের সম্মুখের রাস্তা দিয়া যাইবার সময় গত শনিবার মুক্তিযােদ্ধাদের পাতিয়া রাখা মৃত্যুফাঁদের। কবলে পতিত হয়। এই রিপাের্ট লেখা পর্যন্ত সে হাসপাতালে সংজ্ঞাহীন থাকে। দালাল মুসলিম লীগ দলীয় সাবেক পরিষদ সদস্য কুখ্যাত নূরুল হুদা তাহার ময়মনসিংহ নিজ গ্রামের বাড়ীতেই সম্প্রতি মুক্তিযােদ্ধাদের মেসীনগানের গুলিতে নিহত হয়।

চট্টগ্রাম হইতে প্রাপ্ত খবরে জানা গিয়াছে, ইসলামাবাদ জঙ্গীচক্রের রাজনৈতিক জারজ সন্তান ফজলুল কাদের চৌধুরীর কু-পুত্র সালাহউদ্দিন চৌধুরী গত ২০শে সেপ্টেম্বর রাতে চন্দনপুরায় মুক্তিযােদ্ধাদের গুলীতে মারাত্মকরূপে জখম হয়। প্রকাশ, দুবৃত্ত নিজেকে বিগ্রেডিয়ার বলিয়া পরিচয়। দিত এবং হানাদার বাহিনীর সহিত গণহত্যা ও লুটতরাজে সাহায্য করিত। ঘটনার রাতে সে একটি হােটেলে নৈশ ভােজ সভা হইতে বাহির হইলে দুর্ধর্স মুক্তিযােদ্ধাদের গুলীতে গুরুতর রূপে আহত হয়। চলতি মাসের প্রথম পক্ষে জঙ্গী শাহীর আরেক দালাল ময়মনসিংহ জেলার আইন উদ্দিন মুক্তিযােদ্ধাদের। হাতে খতম হয়। সে মােনেম সরকারের আমলে প্রাদেশিক পার্লামেন্টারী সেক্রেটারী ছিল। নেজামে ইসলামের সহ-সভাপতি মওলানা মাসুদ আল মাদানীকে গত মাসে ঢাকার পল্লবীতে হত্যা। করা হয়।

বাংলার বাণী ॥ ৫ সংখ্যা ॥ ২৮ সেপ্টেম্বর ১৯৭১

সমুচিত

সংবাদে প্রকাশ মুক্তিযােদ্ধরা সম্প্রতি পাকিস্তানের জঙ্গীশাহীর পদলেহী দালাল ও জাতিসংঙ্গে প্রেরিত পাকিস্তানী প্রতিনিধি দলের প্রধান মাহমুদ আলীর ঢাকাস্থ বাসভবনে আক্রমণ চালাইয়াছে। আক্রমনে কোন প্রাণহানির সমর্থিত সংবাদ জানা যায় নাই। ইতিপূর্বে মাহমুদ আলী তাহার পত্নী ও পরিবারবর্গকে অন্যত্র পাঠাইয়া দিয়াছে। | ইহা ছাড়া মুক্তিকামী গেরিলা যােদ্ধারা ইয়াহিয়ার পােষ্য দালাল কুখ্যাত দীন মােহাম্মদ ও অধ্যাপক মাহমুদের ঢাকাস্থ বাসভবনে আক্রমণ চালাইয়া তাহা বিধ্বস্ত করেন।

বাংলার বাণী ॥ ৫ সংখ্যা ॥ ২৮ সেপ্টেম্বর ১৯৭১

কান কাটা সেপাই মুজিবনগর হইতে প্রাপ্ত এক খবরে প্রকাশ

ময়মনসিংহের কোনও এক গ্রামে চল্লিশ জন রাজাকার গ্রামবাসীদের হাতে ধরা পড়ে। গ্রামের লােকেরা দেশদ্রোহিতার অপরাধে তাহাদের কান কাটিয়া লইয়াছে। বেচারী রাজাকারদের একটি কান কাটা গিয়াছে না’দুকান, সংবাদে তাহার উল্লেখ নাই। আশা। করা যায়, বিচক্ষণতা বিসর্জন না দিয়া দেশভক্ত গ্রামবাসীরা দেশদ্রোহী রাজাকারদের একটি কান। কাটিয়াই ছাড়িয়া দিয়াছে। কেননা দেখা গিয়াছে, যাহাদের এক কান কাটা যায়, লজ্জা ঢাকিবার জন্য। তাহারাই ব্যগ্র… ইতিহাসে নৃশংসতম এবং ব্যাপকতম হত্যা, লুণ্ঠন ও উৎপীড়নের নজির স্থাপন করেন। এখন আবার তাহারাই মুখে সিভিলিয়ান শাসনের কথা নির্বাচনের কথা ক্ষমতা হস্তান্তরের কথা শুনা যাইতেছে। ইহাকেই দু’কান কাটার পালাগান বলে। শুধু কয়েকজন রাজাকার বা একজন প্রেসিডেন্ট ইয়াহিয়া বা সিভিলিয়ান গভর্নর মালেক সাহেবই নন বাংলাদেশে আরও কিছু কানকাটা সেপাই নানা রকম ভেক ধরিয়া যত্রতত্র ঘুরিয়া বেড়াইতেছে। তাহারা বড় বড় বৈপ্লবিক বুলি কপচাইয়া বরাবর শেখ, মজিব, তাহার দল আওয়ামী লীগ এবং বাংলাদেশের জাতীয়।

বাংলার বাণী ॥ ৫ সংখ্যা ॥ ২৮ সেপ্টেম্বর ১৯৭১

সূত্র : গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ – খন্ড – ০৪

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!