You dont have javascript enabled! Please enable it!

হানাদার দস্যুদের নির্যাতন অব্যাহত

(নিজস্ব প্রতিনিধি)। বাঙলাদেশের বিস্তীর্ণ রণাঙ্গনে মুক্তিযুদ্ধ যতই তীব্রতর হইতেছে, ইয়াহিয়ার হানাদার বাহিনীর বর্বরতাও ততই সীমা ছাড়াইয়া যাইতেছে। ইহাদের কার্যকলাপ দেখিয়া মনে হয়, মুক্তিবাহিনীর সহিত লড়াই করাকে ইহারা কর্তব্য বলিয়া মনে করে না। কাপুরুষােচিতভাবে নিরস্ত্র জনগণকে হত্যা ও নারীদের উপর নির্যাতন চালানােই ইহাদের প্রধান কাজ। ঢাকা জেলার অধিকৃত অঞ্চলগুলিতে হানাদার বাহিনী নতুন করিয়া নির্যাতন চালাইতেছে। গত মাসের প্রথম দিকে মানিকগঞ্জের সিঙ্গাইর থানার আশে পাশের গ্রামগুলির উপর পাকিস্তানী হানাদার বাহিনী নরহত্যা, অগ্নিসংযোেগ, লুণ্ঠন ও নারী নির্যাতন চালাইয়াছে। হানাদার দুশমনরা স্থানীয় হাই স্কুলের জনপ্রিয় শিক্ষক ও কয়েকজন সমাজকর্মীসহ বহু লােককে হত্যা করিয়াছে। ঐ সময় হানাদার বাহিনী নরসিংদী থানার পাঁচদোনা ও পূর্বাইল বাজার দুইটিকে সম্পূর্ণ ধ্বংস করিয়াছে। মূলপাড়া, চিনিশপুর ও সেখের চর এলাকায় এই দস্যুরা কয়েকশত নরনারী-শিশুকে হত্যা করিয়াছে। আড়াইল গ্রামে গভীর রাতে এই বর্বর বাহিনী হানা দিয়া ঘরে ঘরে আগুন লাগায়। ঘুমন্ত অবস্থায় গৃহবন্দী অনেক নারী ও শিশু ইহাতে অগ্নিদগ্ধ হইয়া মারা যায়। যাহারা বাহির হইয়া আসে তাহাদেরকে বর্বর পিশাচরা গুলি করিয়া হত্যা করে।  সম্প্রতি কিশােরগঞ্জ মহকুমার কটিয়াদি থানার গােলাদিয়া, বনগ্রাম, চড়িয়াকোণা, কোণাপাড়া, ঘাগৈর প্রভৃতি গ্রাম হানাদার দস্যুদের দ্বারা ভস্মীভূত হইয়াছে। কিশােরগঞ্জ শহরবাসী গােপাল সাহা ও রাখাল নামে দুই ভাই প্রাণ বাঁচাইবার জন্য গ্রামে চলিয়া গিয়াছিল। পরে কয়েকজন দালাল তাহাদের আশ্বাস দিয়া ফিরাইয়া আনে ও দুই জনকে দুইটি কার্ড দেয়।

সম্প্রতি গভীর রাতে কয়েকজন পাকিস্তানী সৈন্য দালালদের সহিত আসিয়া বাড়ি ঘেরাও করিয়া দুই ভাইকে হত্যা করে ও বাড়ির পাঁচ জন যুবতী মেয়েকে অপহরণ করে।  কটিয়াদি গ্রামের হাশিম বাদ্যকর ও হারাধন বণিককে হত্যা করিয়া পাকিস্তানী সৈন্যরা তাহাদের। যুবতী স্ত্রীদের ধরিয়া নিয়া গিয়াছে। চড়িয়াকোণা গ্রামটি হানাদার দস্যুরা সম্পূর্ণ ধ্বংস করিয়াছে ও ১০/১২ জন যুবতী মেয়েকে ধরিয়া নিয়া গিয়াছে। বাঙলাদেশের অধিকৃত অঞ্চলে পাকিস্তানী হানাদার দস্যুদের এইরূপ পৈশাচিকতা ও বর্বরতা অব্যাহত রহিয়াছে। কিন্তু গ্রামের পর গ্রাম উচ্ছেদ করিয়া ও শতসহস্র নিরস্ত্র জনতাকে হত্যা করিয়াও। পাক বাহিনী মুক্তিযুদ্ধকে এতটুকুও স্তিমিত করিতে পারে নাই, জনগণের মনােবলকেও ভাঙিতে পারে নাই। হানাদারদের বর্বরতা শুধু বাঙলাদেশে ঘৃণা আর প্রতিহিংসার আগুনে ইন্ধন যােগায় আর জনগণের সংকল্পকে দৃঢ়তর করে।

মুক্তিযুদ্ধ ॥ ১ : ১৪  ১০ অক্টোবর ১৯৭১

সিলেটের সেই ভয়াবহ দিনগুলি

সিরাজ উদ্দিন আহমদ ২৬ শে মার্চ। ভাের চারটা সহসা গােলাগুলির শব্দ শুনে চমকে উঠলাম আমি। ধরমর করে উঠে। বসলাম বিছানায়। গাজী সাহেব (সিলেট জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং জাতীয় পরিষদ সদস্য) শুয়ে ছিলেন আমারই পাশে। তিনিও হকচকিয়ে গেলেন। বুঝতে পারলাম না, কেন এ গােলাগুলি? কারা করছে? কার নির্দেশে?  আতঙ্কিত চোখেমুখে বাচ্চা কাচ্চাদের নিয়ে আমার ঘরে ছুটে এলেন আপা। কান্না জুড়ে দিল সবাই। কান্নার পরিণতি বুঝিয়ে শান্ত হতে বললাম আপাকে। আবছা আলাে আঁধার। গাজী সাহেব এবং আমি বাইরের বারান্দায় এসে দাঁড়ালাম। দেখা গেল না। কিছুই শুধু গােলাগুলির শব্দটা স্পষ্ট বােঝা যাচ্ছে—খাজাঞ্চিবাড়ির ই, পি, আর, হেড কোয়ার্টারের দিকে শব্দ হচ্ছে। [এই বাড়িটির মালিক নির্মল কুমার চৌধুরীকে ১৯৬৫ সালের ভারত পাক যুদ্ধের পর জোর পূর্বক বিতাড়িত করে পাকিস্তান সরকার দখল করে নেয় এবং বাড়িটিকে স্থানীয় ই, পি, আর, হেড কোয়াটার রূপে নির্বাচিত করে। আমরা ভাবলাম হয়ত পাক সেনাদের সঙ্গে ই, পি, আর, বাহিনীর সংঘর্ষ শুরু হয়েছে। | ঘরে ফিরে এলাম। সােফায় গা এলিয়ে দিলাম। আপাকে চায়ের কথা বলে ভাবতে লাগলাম হাজারাে কথা মনে পড়ল সহকর্মী, বন্ধুবান্ধব আর আত্মীয় স্বজনের কথা। বিশেষ ভাবে মনে পড়ল সেই বারাে তেরােজন দেশভক্ত তরুণের কথা—গাজী সাহেব গত রাতে ছাত্রলীগ নেতা আখতার আহমদের নেতৃত্বে যাদেরকে বেরিকেড রচনার জন্য পাঠিয়েছেন।  চা দিয়েই তার নিজের ঘরে চলে গেলেন আপা। তার মানসিক অবস্থা তখন খুবই খারাপ। দেশের অবস্থা ভয়াবহ। সিলেটের অবস্থাও তাই। চারদিকে গােলাগুলির শব্দ।

স্বামী বাড়ী নেই। চট্টগ্রাম থেকে কবে নাগাদ ফিরতে পারবেন, কে জানে। গাজী সাহেব এবং আমি চিন্তান্বিত ভাবে চায়ের পেয়ালায় থেকে থেকে চুমু দিচ্ছি। জ্বালিয়ে চলছি। একের পর এক সিগারেট। জানিনা কী হবে, কী ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হতে হবে। এমন সময় কড়া নড়ে উঠল দরজার। বুকের ভেতরটা টিপ টিপ করতে লাগল। অন্ধকার না যেতে কে কড়া নাড়ছে এই সাত সকালে মিলিটারী নয়তাে? ভয়ে পাংশুবর্ণ হয়ে গেল আমাদের মুখমন্ডল আপা সভয়ে বললেন—খবরদার! দরজা খুলনা তােমরা। আমরা শ্বাস বন্ধ করে চুপচাপ বসে রইলাম। আবার কড়া নাড়ার শব্দ হােল। এবার অপেক্ষাকৃত জোরে চেয়ারটা টেনে নিলাম এক পাশে। তার উপর বসালাম একটা টুল। উঠলাম এগুলির উপর। ঘরের ভেন্টিলেটারের মধ্য দিয়ে বাইরে।  তাকালাম একবার। এবার দরজায় যাকে দেখলাম তাকে দেখে ভয়ের পরিবর্তে যেন ভরসাই পেলাম। আর কেউই নয়—আমাদের মমিন, মানে সিলেট আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। দরজা খুলে দিলাম। ভিতরে এলাে মমিন। তারপর আবার বন্ধ করে দিলাম দরজা জিজ্ঞেস। করলাম—গােলাগুলি আর কার্ফিউর মধ্যে কোথেকে এলি? গােলাগুলি, কিসের গুলি? ও তাে কারা যেন পাখি মারছে। এত দুঃখেও না হেসে পারলাম না আমরা। বুঝলাম দেশের বুকে যে, এত সব ঘটে যাচ্ছে, ও তার। কিছুই জানে না। জিজ্ঞাস করলাম—গত রাতে কোথায় ছিলি? কেন, টাউন বাের্ডিংয়ে ঘুমিয়ে ছিলাম। পার্টির কাজে অনেক দিন ঘুমুতে পারি নি কি না, তাই । কার্ফিউর মধ্যে সেই লালদিঘি থেকে এলে কী করে? স্বাভাবিক ভাবে সহজ উত্তর দিল মমিন—কেন, বন্দর পয়েন্টটা ক্রশ করে বারুদখানার গলি দিয়ে।  সােজা চলে এলাম। তা, কী মনে করে? যদি তােমার কাছে জরুরী কোন খবর থাকে। ইঙ্গিতে চেয়ারে বসতে বললাম ওকে। আপাকে ওর জন্য এক কাপ চা দিতে বলে বাইরে বেরিয়ে গেলাম আমি। সদর দরজাটা খুলে সামনের রাস্তা ধরে বড় রাস্তার দিকে এগিয়ে চললাম। উদ্দেশ্য রাস্তাঘাটের অবস্থা পরখ করা। আমি এগিয়ে চলছি।

একটি গােয়ালা দুধের হাড়ি হাতে করে উল্টো দিক থেকে আসছে এদিকে সহসা সামরিক ভ্যানের আওয়াজ পাওয়া গেল। রাস্তা থেকে সরে যেতে বললাম। গােয়ালাকে। আমি গিয়ে নামলাম একটা শুকনাে ড্রেনের মধ্যে ভ্যান থেকে গােয়ালাকে লক্ষ্য করে হাসতে হাসতে গুলী ছুড়ল সামরিক বাহিনীর লােকেরা। দুধে আর রক্তে ভেসে গেল পিচঢালা পথটা। ঘটনাস্থলে আরও কয়েকটি যুবক এসে জড়াে হােল । আমি ভাবছিলাম আহত লােকটাকে হাসপাতালে নিয়ে যাবার কথা, মুজাহিদ প্রেসের পেছন দিকের গলি পথটা ধরে ওকে নিয়ে এগােলাম। খানিকটা। পাড়ার ছেলেরা আমায় আর এগুতে নিষেধ করল। তারা এও বলল যে, হাসপাতালের উল্টো দিকে উইমেনস কলেজের ছাদে রাইফেল মেসিনগান বাগিয়ে পাকসেনারা বসে আছে। সুতরাং নিরস্ত হােলাম আমি। ফিরে চললাম বাড়ির দিকে। এদিকে আহত গােয়ালাটিকে একজন নিরস্ত্র বাঙালী ই পি আর নিয়ে গেল হাসপাতালে। গাজী সাহেব এবং মমিন এমনিতরাে একটা আকস্মিক দুর্ঘটনায় অনেকটা যেন বিমূঢ় হয়ে পড়েছেন। গাজী সাহেবকে বলে মমিনকে সঙ্গে হাসপাতালের দিকে তাঁতিপাড়ার গলি দিয়ে সিলেটের জনপ্রিয় কণ্ঠশিল্পী শ্রীমতি আরতি ধরের বাসার গিয়ে উপস্থিত হলাম। কড়া নাড়তেই আরতি এসে দরজা খুলে দিল। ঘরে প্রবেশ করতে করতে দেখলাম ওদের বাড়ীতে। তখনও উড়ছে একটা কালাে পতাকা অসহযােগ আন্দোলনে নিহত শহীদদের স্মৃতি বহন করে উড়ে চলছে—পাশে রয়েছে স্বাধীন বাংলাদেশের ত্রিবর্ণ রঞ্জিত জাতীয় প্রতীক। 

ওর সঙ্গে বসার ঘরে এগিয়ে যেতে যেতে দেখলাম ওর নিটোল সুন্দর মুখ খানিতে যেন একটা অকাল মেঘের ছায়া পড়েছে। লম্বা চুলগুলি একটু বিস্বস্ত। চোখ মুখ যেন একটা অব্যক্ত প্রতিবাদে জ্বলে। উঠতে চাইছে। ওখান থেকে চা খেয়ে কাষ্টমস অফিসরের একজন পিয়নের সহায়তায় অফিসের সুমুখ দিয়ে। জিন্দাবাজার বড় রাস্তাটা পার হয়ে হান্নান চৌধুরীর বাড়ীতে এসে উপস্থিত হােলাম। খোজ নিয়ে জানতে পারলাম যে, সদর মহকুমা হাকিম বাড়িতেই আছেন। এরপর আমরা তার বাড়ির পিছন দিকের একটা পথ দিয়ে তার কাছে গিয়ে হাজির হলাম। মহকুমার হাকিম আমাদেরকে দেখে পেছনের বারান্দায় ডেকে নিলেন। আমি তাকে দোকান থেকে সীজকরা অস্ত্রশস্ত্রগুলাে জনসাধারণের হাতে তুলে দেওয়ার জন্য অনুরােধ করলাম। ডি, সি, মি: সামাদের সঙ্গে কথা বলে তিনি তা করবেন বলে আমায় কথা দিলেন। এরপর আবার পথে নামলাম আমরা। সতর্কতার সঙ্গে এগিয়ে চললাম হাসপাতালের দিকে। হাসপাতালের নিকটেই নার্স কোয়াটার। ঝটাপট সেটির পাঁচিল টপকে পড়লাম গিয়ে হাসপাতালের কম্পাউন্ডে । সােজা চলে গেলাম ডা: শামসুদ্দিন আহম্মদের রুমে।

ডাক্তার সাহেবের রুমে ঢুকেই দেখি ডা: সফিক এবং ডাক্তার শাহ্ জাহান ও আরও কয়েকজন বসে। কী আলােচনা করছেন। আমাদের দেখামাত্রই ডা: শামসুদ্দিনের মুখখানি যুগপৎ আনন্দ ও বিস্ময়ে উজ্জ্বল হয়ে উঠল। সঙ্গে সঙ্গে জিজ্ঞাসা করলেন গাজী সাহেবের কথা। তিনি ভালাে আছেন বলে। জানলাম। তিনি বসতে বললেন আমাদেরকে। বসলাম না কিন্তু আমরা জানতে চাইলাম সামরিক বাহিনীর হাতে হতাহতের পরিমাণ। তিনি জানালেন যে, তখন পর্যন্ত হাসপাতালে ১৭ জন নিহত এবং ৩৫ জন আহত ব্যক্তি আনা হয়েছে। আমরা দেখতে চাইলাম হতাহতদের। এ উদ্দেশ্যে ডা: সফিককে আমাদের সঙ্গে নিলাম । ডা: সফিক ঘুরে ঘুরে দেখালেন সব কিছু। মৃতদেহগুলাে দেখলাম হাসপাতালের একটি কক্ষে সাত বছরের শিশু থেকে আশি বছরের বৃদ্ধ পর্যন্ত যেন আহত হয়ে কাল নিদ্রায় আচ্ছন্ন হয়ে পড়েছে।  এরপর আহতদের ওয়ার্ডে গিয়ে পা দিতেই বিছানা থেকে উঠে বসল একটি সুন্দর ফুটফুটে কিশাের। মুখটা চেনা চেনা। আমরা এগিয়ে গেলাম তার দিকে জানতে পেলাম তার নাম মণিরুল ইসলাম—স্কুল সার্টিফিকেট পরীক্ষার্থী। জামে মসজিদ থেকে ফজরের নামজ সেরে ফেরার পথে খানসেনারা ওকে গুলি করে। ভাগ্যিস পায়ে লেগেছে বাঁ পায়ে, তেমন কোন ক্ষতির সম্ভাবনা নেই। হাসপাতালে আর যে সব আহত ব্যক্তি ছিলেন, তাদেরকে বড় একটা পরিচিত মনে হল না।

এক অশীতিপর বৃদ্ধকে যন্ত্রণায় ছটফট করতে দেখে এগিয়ে গেলাম তার দিকে। পরনে লুঙ্গি, গায়ে। পাঞ্জাবী। মাথায় তখনাে রয়েছে তার টুপিটা। মুখে পাকা দাড়ি। একজন ধার্মিক লােক বলেই মনে হােল। জিজ্ঞেস করে জানতে পেলাম। বাড়ী তার গ্রামে। শহরে এসেছিলেন হযরত শাহজালালের মাজার জিয়ারত করার জন্য। ঐদিন সকালে ফিরে যাচ্ছিলেন তাঁর গ্রামে। ষ্টেশনের পথে স্থানীয় কিংব্রিজের উপর তাকে পাক সেনারা গুলি করে। সঙ্গে ছিল তার এক ভাই এবং অপর একজন প্রতিবেশী ঘটনাস্থলেই তারা মারা গেছে। বুড়াে ভদ্রলােকের গুলি লেগেছে কোমরে। আজ হােক, কাল হােক, তিনি হয়ত একদিন নিজের গ্রামে নিজের বাড়িতে ফিরে যেতে পারবেন। কিন্তু সঙ্গী দুজনকে পথে হারিয়ে কোন মুখে তিনি বাড়ী ফিরবেন? এই বলে হাহাকার করে কেঁদে উঠলেন বৃদ্ধ—গাল বেয়ে গড়িয়ে পড়ল উত্তপ্ত অশ্রুধারা।  আমাদের বুক ভেঙ্গে কান্না আসতে চাইল। ডঃ সফিক মনের অবস্থা বুঝে বললেন, অন্য একটি রুমে আরও চারজন আহত ব্যক্তি রয়েছেন তাদেরকে একবার দেখে আসবেন, চলুন। বাইরের দিকে পা দিয়েছি। অমনি, “সিরাজভাই?” বলে কে যেন পিছু ডাকল। ফিরে দেখি চাদনী। ঘাটের মনুমিয়ার চায়ের দোকানের সেই শ্যামল রঙের মিষ্টি ছেলেটি।

ফিরে এলাম ওর বিছানার কাছে। কানের কাছে গুলি লেগেছে। গালে তখনাে রয়েছে রক্তের চিহ্ন। এবার আমরা এসে উপস্থিত হলাম সেই পূর্ববর্ণিত আহত চারজনের কক্ষে। তাদেরকে তখন ‘স্যালাইন দেয়া হচ্ছে। ড: শফিক ইশরায় নিষেধ করলেন কোন কথা বলতে। এমন সময় একটি বেড থেকে হাত তুললেন একজন। কাছে এগিয়ে গেলাম আমরা। দেখলাম, সিলেট এই হেড হাই স্কুলের শিক্ষক জনাব আব্দুল মন্নান শুয়ে আছেন আহত অবস্থায়। ডান দিকের বুকের কাছে গুলি লাগছে। আমাদেরকে কাছে পেয়ে তিনি উত্তেজনায় উঠে বসতে চেষ্টা করলেন। কিন্তু পারলেন না। অবশেষে অর্ধশায়িত অবস্থায় আবেগভরা কণ্ঠে বললেন সিরাজভাই, আমি হয়ত বাঁচবাে না। এই হয়ত শেষ শয্যা। কিন্তু আমাদের দাবী যেন আদায় হয় আমাদের সংগ্রাম যেন গােলাগুলি আর বুলেট বেয়নেট স্তব্ধ করে দিতে না পারে। কখনাে পারবে না মন্নান ভাই, কখনাে পারবে না। কে কবে বল প্রয়ােগ করে একটা জাতিকে চিরকাল গােলাম করে রাখতে পেরেছে বলুন?

সাপ্তাহিক বাংলা ॥ ১: ৩ ॥ ১০ অক্টোবর ১৯৭১

সূত্র : গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ – খন্ড – ০৪

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!