You dont have javascript enabled! Please enable it!

ভাটি অঞ্চলে পাকদস্যুদের পৈশাচিকতা অতীত রেকর্ডকেও ম্লান করিয়া দিয়াছে

[নিজস্ব প্রতিনিধি]। ইয়াহিয়ার জল্লাদ বাহিনী সিলেট ও ময়মনসিংহের ভাটি অঞ্চলে বিস্তৃত গ্রামাঞ্চলে নতুন করিয়া গণহত্যাভিযান, লুণ্ঠন, অগ্নিসংযােগ ও নারী নির্যাতন শুরু করিয়াছে। গত তিন সপ্তাহে হানাদার পশুরা সুনামগঞ্জ মহকুমার জামালগঞ্জ, ধর্মপাল, দিরাই, জগন্নাথপুর ও শাল্লা; হবিগঞ্জ মহকুমার আজমিরিগঞ্জ, বানিয়াচঙ ও নবিগঞ্জ; কিশােরগঞ্জ মহকুমার ইটনা ও করিমগঞ্জ; নেত্রকোণা মহকুমার খালিয়াজুরী, মােহনগঞ্জ, কলমাকান্দা প্রভৃতি থানার অধীনে গ্রামগুলিতে হানা দিয়া সহস্রাধিক মানুষকে হত্যা করিয়াছে, ধান ও গবাদি পশু সহ কয়েক কোটি টাকার সম্পত্তি ধ্বংস ও লুট এবং কয়েকশত মহিলার। উপর নির্যাতন করিয়াছে ও ধরিয়া নিয়া গিয়াছে। এই এলাকা হইতে প্রায় আড়াই লক্ষ লােক ইতিমধ্যেই প্রাণভয়ে দেশত্যাগ করিয়া মেঘালয়ের দিকে যাত্রা করিয়াছে। এতদিন মুক্ত ছিল এখানে উল্লেখযােগ্য যে, এই সকল এলাকা এতদিন পাক হানাদার দস্যুদের কবলমুক্ত ছিল। স্থানীয়ভাবে গড়িয়া ওঠা মুক্তিবাহিনীর প্রতিরােধে ও যােগাযােগের অসুবিধার দরুন পাকিস্তানী সৈন্যরা। এই অঞ্চলে প্রবেশ করিতে পারে নাই। হানাদাররা এখন কিছু দালাল খুঁজিয়া বাহির করিয়া এবং রাজাকার ও চোরগুন্ডা বদমাইশদের সংগঠিত করিয়া তাহাদের সহায়তায় এই সকল অঞ্চলে প্রবেশ করিতেছে ও নিজস্ব কায়দায় গণহত্যা চালাইতেছে। পাকিস্তান সরকার একদিকে স্বাভাবিক অবস্থা বলিয়া চিকার করিতেছে, দালাল-চূড়ামণি মালেককে ‘গভর্নর’ বানাইয়া ‘বেসামরিক শাসন’ বলিয়া বিশ্ববাসীকে ধোঁকা দিতে চাহিতেছে, অন্যদিকে বাঙলাদেশের গ্রামাঞ্চলে নতুন নুতন এলাকায় প্রবেশ করিয়া হত্যা ও দস্যুবৃত্তি পূর্ণমাত্রায় চালাইয়া যাইতেছে।

উল্লিখিত এলাকাগুলিতে হানাদারেরা তাহাদের প্রধান লক্ষ্যস্থল হিসাবে সংখ্যালঘু সম্প্রদায় ও। ন্যাপ, আওয়ামী লীগ ও কমিউনিস্ট প্রভাবিত গ্রামগুলিকে বাছিয়া নেয়। দালালদের কীর্তি ঘটনার বিবরণে জানা যায়, গত ১৬ই আগস্ট বানিয়াচঙে কয়েকজন কুখ্যাত দালাল একটি জনসভার আয়ােজন করে। উদ্যোক্তা দালালদের মধ্যে ছিল মােতওয়াল্লী ফয়জুল হক আব্দুল্লাহ বানিয়াচঙ, আজমিরিগঞ্জ নিবাসী সিরাজউদ্দিন, নবিগঞ্জের আব্দুর রহমান ও দিরাই অধিবাসী আব্দুল মালিক। অবিশ্বাস্য হইলেও সত্য যে, সভায় ইসলামকে রক্ষা করার আহ্বান জানাইয়া প্রকাশ্যে পার্শ্ববর্তী হিন্দু প্রধান মাকালকান্দি ও আরও কয়েকটি গ্রাম আক্রমণ ও লুটতরাজের জন্য সমাজবিরােধীদের উস্কানাে হয়। সভায় সিদ্ধান্ত করা হয় যে, ১৮ই আগস্ট মাকালকান্দি আক্রমণ করা হইবে। উক্ত সভায় যােগদানকারী কয়েকজন ব্যক্তি মাকালকান্দি গ্রামে গিয়া সভার সিদ্ধান্ত জানাইয়া গ্রামবাসীকে সতর্ক করিয়া দেয়। এই সংবাদে গ্রামের হিন্দু মুসলিম জনসাধারণ অনেকেই নৌকাযােগে গ্রাম ছাড়িয়া চলিয়া যাইতে থাকে। কিন্তু অনেকে উহা বিশ্বাস না করিয়া গ্রামেই থাকিয়া যায়।

মাকালকান্দি আক্রমণ

১৮ই আগস্ট নৌকা যােগে দুই শত পাকিস্তানী সৈন্য আরও প্রায় একশত দাগী চোর, ডাকাত ও সমাজবিরােধীদের লইয়া বানিয়াচঙ হইতে মাকালকান্দি গিয়া আক্রমণ চালায়। গ্রামের কাছাকাছি আসিয়া হানাদারেরা নৌকার সঙ্গে আনা অনেকগুলি ছােট ছােট স্পীড বােটে করিয়া চতুর্দিক হইতে দ্রুত গ্রামটি ঘিরিয়া ফেলে। তারপর মেশিনগান ও এল-এম-জি হইতে ঝাঁকেঝকে গুলি বর্ষণ করিতে করিতে গ্রামে নামিয়া পড়ে। এই অতর্কিত হামলায় গ্রামবাসীরা দিশাহারা হইয়া আত্মরক্ষার্থে দিগ্বিদিক ছােটাছুটি করিতে থাকে। কিন্তু পাকসেনারা গ্রামটিকে চতুর্দিক হইতে ঘিরিয়া থাকায় তাহারা পালাইতে পারে না। অনেকে, বিশেষত: মায়েরা তাহাদের শিশুসন্তান বুকে আঁকড়াইয়া লইয়া খড়ের গাদা ধানের গােলা এমনকি পানির নিচে ডুব দিয়া বাঁচিবার শেষ চেষ্টা করে। আহত, মৃত্যু যন্ত্রণাকাতর ও ভীতসন্ত্রস্ত নরনারী শিশু যুবা বৃদ্ধের আর্তচিৎকারে গ্রামের আকাশ বিদীর্ণ হইতে থাকে।

পৈশাচিক বর্বরতা

হানাদার পিশাচরা যাহাকে সামনে পায় তাহার উপরই গুলি চালায় ও তারপর বাড়ি ঘরে আগুন ধরাইয়া দেয়। যাহারা প্রাণ বাঁচাইতে খড়ের গাদা ও ধানের গােলায় লুকাইয়া ছিল তাহারা জীবন্ত দগ্ধ হয় অথবা বাইরে আসিয়া গুলির আঘাতে প্রাণ হারায়। ইয়াহিয়ার জল্লাদরা পৈশাচিক উল্লাসে শিশুদের ধরিয়া ধরিয়া অগ্নিকুন্ডে নিক্ষেপ করে। মায়ের কোল হইতে শিশুদের ছিনাইয়া লইয়া আছাড় দিয়া মারে। বর্বরতার কোন অনুষ্ঠানই এই সব পিশাচেরা বাদ রাখে নাই। এই গ্রামে মােট নিহতের সংখ্যা কমপক্ষে পাঁচশত হইবে। প্রায় ৭৫ হাজার মণ ধান পুড়িয়া নষ্ট হইয়াছে। অন্যান্য গ্রাম ধ্বংস মাকালকান্দি গ্রামকে এইরূপে শ্মশানে পরিণত করিয়া হানাদাররা পরদিন জহিরপুর, গােয়াউরি ইত্যাদি গ্রামে অনুরূপ হামলা চালায়। হানাদার সেনাবাহিনী ও তাহাদের সংগঠিত গুন্ডা বাহিনী ইহার পর রুটিন মাফিক একের পর এক গ্রামে এইরূপ বীভৎস হত্যাযজ্ঞ, লুটতরাজ, অগ্নিসংযােগ, নারী নির্যাতন চালাইতেছে।  এই ব্যাপক ধ্বংস যজ্ঞের মধ্যে সঠিক সংবাদ সংগ্রহ করা দুঃসাধ্য। এই সংবাদদাতা ৯ সেপ্টেম্বর পর্যন্ত ঐ সকল এলাকায় ঘুরিয়া গণহত্যা ও অগ্নিকান্ড সংঘটিত হইয়াছে এমন যে সব গ্রামের নাম সংগ্রহ করিয়াছেন তাহা নিম্নরূপ। বানিয়াচঙ থানার মধ্যে মাকালকান্দি, নজিরপুর, সিকান্দারপুর, গােয়াউরি, শিবপাশা ইত্যাদি গ্রামে ব্যাপক হত্যাকান্ড সংঘটিত হইয়াছে। ইহাছাড়া করিমপুর, সাইরামপুর, কামাগলা, চকি বাউশী, তেলঘরি, কনকপুর, কৰ্ষা, রউয়াই, মাখরাখাই, হিলালনগর, ঝিলুয়া, দীঘলবাঁধ, ঘােগরাইল ইত্যাদি গ্রাম আগুনে ভস্মীভূত করা হইয়াছে।

আজমিরিগঞ্জ থানায় আজমিরি, জলসুখা, সামিপুর, বিরাট, পাহাড়পুর, বদলপুর ও কাটাখালি গ্রাম । নবিগঞ্জ থানার নবিগঞ্জ বাজার, শল্লা থানার শল্লা গ্রাম ও জগন্নাথপুর থানার শ্রীরামশ্রী গ্রামে প্রায় আড়াই শত লােককে হত্যা করা হইয়াছে। রানীগঞ্জে দুই শত লােককে হত্যা করা হইয়াছে। জামালগঞ্জ থানার লালপুর গ্রামে ব্যাপক হত্যাকান্ড সংগঠিত হইয়াছে। ছাতক থানার মাধবপুর ও জাগাইয়া গ্রামে। প্রায় তিন চার শত লােককে খুন করা হইয়াছে।  ইহা ছাড়া নবিগঞ্জ থানার হরিপুর, নজীপুর, মেঘারকান্দি, সােনাপুর ও জগন্নাথপুর; শল্লা থানার ভেড়ারডর, সাউদেরশ্রী, মেধা ও আলীপুর; দিরাই থানার কচুয়ারপার, করিমপুর, চন্ডীপুর, রাধানগর, রননারচর, কাচ্চিয়া, গরিয়া, কাগাউরা, পেড়ুয়া, শ্যামারচর, মেঘনা, বারঘর, বাংগাডর, ভােরামপুর, শেখবাড়ী ও থাননায়ারপুর; সুনামগঞ্জ থানার লালপুর, লম্বার্বাক ও কাশীপুর; ছাতক থানার চেতুরা, নাইনগাঁও, রাজনপুর, হরশপুর, কানহিয়াতা ইত্যাদি গ্রাম ভস্মীভূত দেখা গিয়াছে। এই সকল অঞ্চলে নতুন নতুন গ্রামে পাকিস্তানী হানাদার বাহিনীর নরহত্যাভিযান এখনও চলিতেছে। হাজার হাজার মানুষের দেশত্যাগ।

এই আক্রমণের পর প্রতিদিন হাজার হাজার মানুষ এই সব থানা ও পার্শ্ববর্তী এলাকা হইতে মেঘালয়ের দিকে চলিয়া যাইতেছে। কিন্তু মৃত্যুভয়ে যে সকল অসহায় নরনারী ভারতে পাড়ি জমাইতেছে, তাহাদেরও নরঘাতী পিশাচরা রেহাই দিতেছে না। তাহারা সীমান্তবর্তী পথে পথে খরচার হাওর, শনির হাওর, ধনপুরের খাল, ইচ্ছার চরের খাল, গনিগঞ্জের খাল, ধনু নদী প্রভৃতি স্থানে সশস্ত্র গুন্ডাদের পাহারায় বাসাইয়াছে। শরণার্থীদের নৌকা দেখামাত্র এই নরপশুরা গুলি চালাইয়া মানুষ হত্যা করে, শরণার্থীদের শেষ সম্বলটুকুও কাড়িয়া লয় ও নৌকাগুলি আটক করিয়া সাচনায় মিলিটারি ক্যাম্পে লইয়া যায়। সেখানে পাক সেনারা স্ত্রী-পুরুষ শিশু নির্বিশেষে নির্মমভাবে প্রহার করিয়া আধমরা অবস্থায় তাহাদের দু-একটি নৌকায় গাদাগাদি করিয়া উঠাইয়া ছাড়িয়া দিতেছে। শরণার্থীদের মধ্য হইতে যুবতী মেয়েদের আটক করিয়া রাখিতেছে। এইভাবে এই এলাকায় কয়েক শত মেয়ে পাকিস্তানী সেনাবাহিনীর ক্যাম্পগুলিতে বন্দী হইয়া নিস্পেষিতা হইতেছে।

প্রতিরােধ কিন্তু অবস্থার দ্রুত পরিবর্তন হইতেছে। হানাদারদের কবল হইতে মাতৃভূমিকে মুক্ত করার জন্য মুক্তিবাহিনী এই সকল এলাকাতেও প্রাণপণ লড়িয়া যাইতেছেন। উল্লিখিত অঞ্চল সমূহের কোন কোন জায়গায় এই চরম নির্যাতনের মধ্যেও গােপনে মুক্তিবাহিনীর গেরিলা গ্রুপ গড়িয়া উঠিয়াছে। যুবকেরা। অপরাপর মুক্ত এলাকা হইতে গেরিলা ট্রেনিং লইয়া এই এলাকায় আসিতেছেন। যৎসামান্য হালকা অস্ত্র লইয়া গেরিলারা বহু গুণে শক্তিশালী ও আধুনিক আগ্নেয়াস্ত্রে সুসজ্জিত হানাদার সেনাবাহিনীকে গেরিলা কায়দায় মােকাবিলা করিতেছে। মুক্তিবাহিনী এখন এই এলাকায় প্রধানত রাজাকার ও দালালবাহিনীকে নির্মূল করার কাজে হাত দিয়াছে। পাহাড়পুর, বদলপুর, কাদিপুর, আবদা, আমরিয়া প্রভৃতি গ্রামে লুণ্ঠন, চলাকালে মুক্তিবাহিনী অতর্কিতে হানা দিয়া বহুসংখ্যক গুন্ডা বদমাইশ রাজাকার ডাকাতকে সাবাড় করিয়াছে। ফলে এই এলাকায় পাক হানাদারদের পক্ষে দালালি ও গুপ্তচরবৃত্তি করার জন্য লােক খুঁজিয়া। পাওয়া দুস্কর হইয়া উঠিতেছে। চতুর্দিকে হানাদার সেনায় অবরুদ্ধ এই এলাকায় মুক্তি বাহিনী যে দুর্জয় সাহসিকতা, দৃঢ়তা ও অপূর্ব কৌশলের সহিত লড়িতেছেন তাহা সত্যই বিস্ময়কর। মুক্তি বাহিনীর কাজের ফলে হানাদার আক্রমণে বিধ্বস্ত এই এলাকার জনসাধারণের মধ্যেও মনােবল বৃদ্ধি পাইতেছে। এই এলাকার দৃষ্টান্ত অন্যান্য এলাকার জনগণকেও উদ্বুদ্ধ করিতেছে।

মুক্তিযুদ্ধ ॥ ১ : ১১ ॥ ১৯ সেপ্টেম্বর ১৯৭১

সূত্র : গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ – খন্ড – ০৪

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!