You dont have javascript enabled! Please enable it!

অবস্থা সম্পূর্ণ করায়ত্ত অথচ!
ঢাকা রেডিও-র স্ব বিরােধী ঘােষণা

নয়াদিল্লী, ১৬ এপ্রিল (ইউ এন আই)-আজ রেডিও পাকিস্তানের ঢাকা কেন্দ্র থেকে প্রচারিত কয়েকটি ঘােষণা সেখানকার অবস্থা সম্পর্কে খুবই স্ব-বিরােধী উক্তির প্রমাণ দিয়েছে। তাদের কথায় সমগ্র দেশ পশ্চিম পাকিস্তানী বাহিনীর সম্পূর্ণ করায়ত্ত। অথচ ৩ সপ্তাহব্যাপী শাসন চালার পরেও মার্শাল প্রশাসক জনসাধারণকে বিভিন্ন বকেয়া খাজনা নির্দিষ্ট দিনের মধ্যে দেবার জন্য বার বার নির্দেশ দিচ্ছেন।
তাতেই বােঝা যায় যে, সমস্ত এলাকায় পাক বাহিনীর কর্তৃত্ব রয়েছে সেখানেও তারা কোন খাজনা পাচ্ছে না। গত মাসের গােড়ার দিকেই বঙ্গবন্ধু শেখ মুজিবর খাজনা বন্ধ ও আইন অমান্য আন্দোলনের আহ্বান জানিয়েছিলেন। তিনি বাংলাদেশের নামে এক স্বতন্ত্র ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঐ খাজনার টাকা জমা দেবার জন্য পরে নির্দেশ দিয়েছেন।
আরেকটি বেতার ঘােষণায় সামরিক কর্তৃপক্ষ জল ও বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষের কর্মীদের বিরুদ্ধে কাজে যােগ না দিলে কড়া ব্যবস্থা নেবে বলে।
তৃতীয় নির্দেশনামায় ঢাকা টেলিফোন বিভাগের কর্মীদের বিরুদ্ধেও অনুরূপ শাসানি দেওয়া হয়েছে।
নির্দেশে বলা হচ্ছে যে, কাজে যােগ না দিলে শুধু ছাঁটাই নয় সামরিক আইনে শাস্তিও দেওয়া হবে। এতে সর্বোচ্চ কারাদণ্ডের মেয়াদ হল ১০ বছর।
চতুর্থ ঘােষণায় বলা হয়েছে যে, আগামী ২২ এপ্রিল ও ২২ মে-র মধ্যে ঢাকা, রাজশাহী, যশাের ও কুমিল্লায় যে বাের্ডের পরীক্ষাসমূহ হবার কথা ছিল তা অনর্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়েছে।

সূত্র: কালান্তর, ১৭.৪.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!