You dont have javascript enabled! Please enable it!

৮ নভেম্বর ১৯৭১ঃ বিবিধ

নুরুল আমীন
লাহোরে অবস্থারত পিডিপি প্রধান নুরুল আমীন তার প্রস্তাবিত সারগোধা ও শেখপুরা সফর বাতিল করেছেন। ১২ নভেম্বর তিনি মুলতানে এক জনসভায় ভাষণ দিবেন। এ সময়কালে তিনি খান আব্দুল কাইউম, মিয়া মমতাজ দওলতানা, মালিক মোহাম্মদ কাশিমের সাথে বৈঠক করবেন এবং ১০ তারিখে তিনি ছুটিতে থাকা জামাত প্রধান মউদুদির সাথে বৈঠক করবেন।
শিক্ষা প্রতিষ্ঠান বর্জনের জন্য ছাত্রলীগ, ছাত্র ইউনিয়নের আহবান।
ছাত্রলীগ, ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ মুজিবনগরে যৌথ সভায় একটি স্বাধীন দেশ কায়েম না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বর্জনের জন্য তার দেশের ছাত্রছাত্রী দের প্রতি আহবান জানান। তারা দেশের স্বাধীনতার জন্য লড়াইরত সকল শক্তিকে প্রবাসী সরকারের সাথে ঐক্যবদ্ধ হওয়ার আবেদন জানিয়েছেন। বিবৃতিতে স্বাক্ষর করেন ছাত্রলীগের সভাপতি নুরে আলম সিদ্দিকি, সাধারন সম্পাদক শাহজাহান সিরাজ, ছাত্র ইউনিয়নের সভাপতি নুরুল ইসলাম নাহিদ সাধারন সম্পাদক মুজাহিদুল ইসলাম সেলিম।
চাকরি থেকে বহিষ্কার
প্রধান সামরিক আইন প্রশাসক জেনারেল ইয়াহিয়া খান পাকিস্তান সরকারের অর্থনৈতিক সমন্বয় ও বৈদেশিক সাহায্য বিভাগের যুগ্মসচিব এম.এ. রশীদ, পরিকল্পনা বিভাগের আন্তর্জাতিক অর্থনৈতিক শাখার প্রধান মোহাম্মদ আবদুস সাত্তার, নয়াদিল্লীস্থ পাকিস্তান হাই কমিশনের সহকারী প্রেস এ্যাটাচি আমজাদুল কলকাতাস্থ পাকিস্তান ডেপুটি হাই কমিশনের সহকারী প্রেস এ্যাটাচি মাকসুদ আলীকে বাংলাদেশের প্রতি আনুগত্য ঘোষনার জন্যে চাকরি থেকে বহিষ্কার করেন।
মওলানা নুরুজ্জামান
ইসলামিক রিপাবলিকান পার্টি সভাপতি ও শান্তি ও কল্যাণ পরিষদ সাধারন সম্পাদক মওলানা নুরুজ্জামান দেশের বর্তমান এই সংকট মুহূর্তে উস্কানিমূলক বিবৃতি প্রদান থেকে বিরত থাকার জন্য রাজনীতিবিদদের প্রতি আহবান জানান। তিনি মোহাজির অমোহাজির প্রসঙ্গে কথা বলা বন্ধ করার আহবান জানান। তিনি বলেন ক্ষমতা লাভে রাজনৈতিক স্বার্থ হাসিলের সময় এখন নয়।
রাজস্ব মন্ত্রী একেএম ইউসুফ
রাজস্ব মন্ত্রী একেএম ইউসুফ সাতক্ষীরায় স্থানীয় পৌরসভা হলে স্থানীয় অফিসার ও রাজাকারদের যৌথ সমাবেশে জাতির প্রতি তাদের সেবার কথা স্মরন করে আরও উদ্দীপনার সাথে কাজ করে যাওয়ার আহবান জানান। তিনি বলেন ভারত পাকিস্তান আক্রমন করলে তাদের উপযুক্ত শিক্ষা দেয়া হবে। ভারত সোজা পথে যুদ্ধ করতে পারে না বিধায় প্রাদেশিকতার ধুয়া তুলে প্রদেশে বিচ্চিন্নতাবাদ সৃষ্টি করে তাদের সাথে যোগ দিয়ে যুদ্ধ করছে।
কবি জসীম উদ্দিন ও সুফিয়া কামাল
রুশ বিপ্লবের ৫৪ তম বার্ষিকীর অনুষ্ঠানে ঢাকায় সোভিয়েত কন্সাল জেনারেলের অনুষ্ঠানে কবি জসীম উদ্দিন ও সুফিয়া কামাল অংশ নিয়েছেন।

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!