You dont have javascript enabled! Please enable it!
যে কোন আপােষ আলােচনার আগে বঙ্গবন্ধুর মুক্তি চাই : স্বাধীনতার স্বীকৃতি চাই — সৈয়দ নজরুল ইসলাম রাজনৈতিক সংবাদদাতা
গণ প্রজাতন্ত্রী বাংলাদেশের অস্থায়ী রাষ্ট্র প্রধান সৈয়দ নজরুল ইসলাম বাংলাদেশকে অবিলম্বে স্বীকৃতি দানের জন্য এবং বঙ্গবন্ধুর মুক্তি ও বাংলাদেশ সমস্যা সমাধানের ব্যাপারে ইসলামাবাদের উপর চাপ সৃষ্টির জন্য বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের প্রতি আহ্বান জানাইয়াছেন। অস্থায়ী রাষ্ট্রপতি বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৬ মাস পূর্তি উপলক্ষে দেশবাসীর উদ্দেশ্যে গত শনিবার সন্ধ্যায় স্বাধীন বাংলা বেতার কেন্দ্র  হইতে প্রদত্ত এক ভাষণে এই আহ্বান জানান। এই উপলক্ষে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী। খােন্দকার মুশতাক আহম্মদও এক বিবৃতি প্রদান করেন। এইদিনই সন্ধ্যায় প্রধান সেনাপতি কর্নেল । এম, এম, জি ওসমানী স্বাধীন বাংলা বেতার কেন্দ্র হইতে ভাষণ প্রদান করেন। অস্থায়ী রাষ্ট্রপতি তাহার ভাষণে বাংলাদেশ সমস্যা সমাধানের প্রশ্নে তাঁহার ৪ দফা প্রস্তাবের উপর। পুনরায় জোর দিয়া বলেন, বিনাশর্তে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের মুক্তিদান, বাংলাদেশকে স্বীকৃতিদান, বাংলাদেশ হইতে হানাদার সৈন্য অপসারণ এবং জঙ্গী বর্বরতায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান ছাড়া কোন মীমাংসা সম্ভব নয়। সৈয়দ নজরুল ইসলাম আরও জানাইয়া দেন যে, লক্ষ্য অর্জিত হওয়া পর্যন্ত বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষ দুর্বার সংগ্রাম চালাইয়া যাইবেন। তিনি বলেন যে, মুক্তি যােদ্ধাদের নৌ এবং বিমান বাহিনীর ইউনিট ও শত্রুর উপর আঘাত হানিবার প্রস্তুতি গ্রহণ করিতেছে।
চট্টগ্রাম ও চালনা বন্দরে বীর মুক্তিযােদ্ধাদের নৌ ইউনিট কর্তৃক কয়েকটি জাহাজ ডুবাইয়া| দেওয়ার কথা উল্লেখ করিয়া অস্থায়ী রাষ্ট্রপতি বলেন, মুক্তিযােদ্ধাদের ৬ মাসের সাফল্য মাত্র ৭২ ঘণ্টার মধ্যে বাংলাদেশের মুক্তিসংগ্রাম স্তব্ধ করিয়া দেওয়ার ব্যাপারে জঙ্গীশাহীর স্বপ্ন ধূলিষ্যাৎ করিয়া দিয়াছে। দিনদিনই মুক্তিযােদ্ধাদের শক্তি বৃদ্ধি পাওয়ায় ইয়াহিয়া শাহী কাবু হইয়া পড়িয়াছে। তিনি বলেন, পশ্চিম পাকিস্তানের জনগণের মােহ ভঙ্গ হইতেছে। কারণ তাহারা সামন্তবাদী ও পুঁজিপতি শােষনের দুর্গ ভাঙ্গিয়া দেওয়ার জন্য গত সাধারণ নির্বাচনে ভােট দিয়াছিল, কিন্তু এখন তারা বুঝিতে পারিয়াছে যে জঙ্গীশাহী বরং ২২ পরিবারের স্বার্থ রক্ষা করিয়া চলিয়াছে ।
ফ্যাশিস্ট ইয়াহিয়া শাহীর বিরুদ্ধে পশ্চিম পাকিস্তানের জনগণ সংগ্রাম শুরু করিলে বাংলাদেশের জনগণ তাহাদের সংগ্রামকে সমর্থন করিবেন বলিয়া তিনি গভর্নর ডাঃ মালিককে বাংলাদেশের দখলীকৃত এলাকার গভর্নর নিযুক্ত করার প্রসঙ্গে অস্থায়ী রাষ্ট্র প্রধান বলেন, বাংলাদেশের দখলীকৃত এলাকায় স্বাভাবিক অবস্থা বিরাজ করিতেছে বলিয়া একটি ধারণা সৃষ্টি করা এবং বাংলাদেশে বেসামরিক শাসন ব্যবস্থা পুনঃ প্রবর্তিত হইয়াছে বলিয়া বিশ্ববাসীকে ধােকা দেওয়ার দুরভিসন্ধি লইয়াই ডাঃ মালিককে পুতুল গভর্নর নিযুক্ত করা হইয়াছে। খােন্দকার মুস্তাক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী খােন্দকার মুশতাক বৃহৎ শক্তি বর্গের স্বার্থ রক্ষার এবং রাজনৈতিকভার সাম্য বজায় রাখার নামে বাংলাদেশের লইয়া ছিনিমিনি … কঠোর। হুসিয়ারী করিয়াছেন। গত শনিবার তিনি এক বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী তার সরকারের মনােভাবের। পুনরুল্লেখ করিয়া বলেন, পূর্ণ স্বাধীনতাই আমাদের লক্ষ্য। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী বলেন, আমাদের কথা অতি সুস্পষ্ট। বৃহৎ শক্তি বর্গের গােষ্ঠিগত স্বার্থ। রক্ষা এবং রাজনৈতিক ভারসাম্য বজায় রাখার স্বার্থে বাংলাদেশের মানুষের রক্তস্রোতকে ব্যবহার করা যাইবেনা। পূর্ণ স্বাধীনতাই আমাদের লক্ষ্য। যাহারা বাংলাদেশের সাড়ে ৭ কোটি মানুষের স্বার্থবিরােধী কাজে নিয়ােজিত রহিয়াছে তাহাদের উদ্দেশ্যে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদিগকে যদি বাঁচিয়া থাকিতে কিছু দিতে না পারেন, তবে স্বাধীনতার জন্য আমাদিগকে মরিতে দিন।
বাংলার বাণী # ৫ সংখ্যা ॥ ২৮ সেপ্টেম্বর ১৯৭১
সূত্র : গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ – খন্ড – ০৩
error: Alert: Due to Copyright Issues the Content is protected !!