You dont have javascript enabled! Please enable it!
বিশ্ববাসী উদ্বিগ্ন জঙ্গীশাহী নির্বিকার
‘মুজিবকে বাঁচাও বিভিন্ন দেশে বাঙলাদেশ সরকার ও ইন্দিরার তারবার্তা প্রেরণ জঙ্গীশাহী শেখ মুজিবকে কারান্তরালে রেখে কি পার পাবে? বিদ্রোহী কবির ছােট্ট দু’টি ছত্রেই তার জবাব রয়েছে “ঐ নির্যাতকের বন্দী কারার। সত্য কি কভু শক্তি হারায়?”
বাংলাদেশ ॥ ১: ২৪ সেপ্টেম্বর ১৯৭১
সিংহলের প্রধানমন্ত্রীর উদ্বেগ প্রকাশ
সামরিক আদালতে শেখ মুজিবর রহমানের বিচার প্রহসনে গভীর উদ্বেগ করিয়া সিংহলের  প্রধানমন্ত্রী শ্রীমাভাে বন্দর নায়ক সম্প্রতি ইয়াহিয়া খানের নিকট একটি পত্র প্রেরণ করিয়াছেন। এই খবর আকাশবাণীর। উল্লেখযােগ্য যে, সিংহলের শাসক যুক্তফ্রন্টের অন্যতম শরীক কমিউনিস্ট পার্টি ও লঙ্কা সমসমাজ পাটি বিগত কিছুদিন যাবৎ বাঙলাদেশ প্রশ্নে, বিশেষতঃ শেখ মুজিবর রহমানের বিচার প্রহসনের ব্যাপারে পরিষ্কার ভূমিকা গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর নিকট দাবী জানাইয়া আসিতেছিলেন।
মুক্তিযুদ্ধ ॥ ১ : ৯ ৪ সেপ্টেম্বর ১৯৭১
শেখ মুজিব জীবিত : ইয়াহিয়া
পাকিস্তানী জঙ্গীচক্রের নায়ক ইয়াহিয়া সম্প্রতি ফ্রান্সের ‘লা ফিগারাে’ পত্রিকার প্রতিনিধির নিকট  বলিয়াছে যে, শেখ মুজিবর রহমান জীবিত আছেন। তবে তিনি কোন কারাগারে বন্দী আছেন তাহা বলিতে ইয়াহিয়া অস্বীকার করে।
মুক্তিযুদ্ধ ॥ ১; ৯ ॥ ৪ সেপ্টেম্বর ১৯৭১
মুজিবের মার্কিন রাষ্ট্রদূতকে প্রত্যাখ্যান
(ভারতীয় প্রতিনিধি প্রেরিত)
কলকাতা, ২রা সেপ্টেম্বর কূটনৈতিক মহলের সূত্রে জানা গেছে যে, শেখ মুজীবর রহমান পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত শ্রী ফারল্যাণ্ডের সাথে সাক্ষাৎকার প্রত্যাখ্যান করেছেন। এই সূত্র জানিয়েছে যে প্রেসিডেন্ট নিক্সনের ব্যক্তিগত দূত শ্রী কিসিংগার যখন ইসলামাবাদে যান, তখন শ্রী ফারল্যাণ্ড বঙ্গবন্ধুর সাথে সাক্ষাৎকার প্রার্থনা করেন। কিন্তু তা প্রত্যাখ্যাত হয়। আগষ্ট। মাসের তৃতীয় সপ্তাহে শ্ৰী ফারল্যাণ্ড শেখ মুজীবের কাছে দ্বিতীয়বার সাক্ষাৎকারের প্রস্তাব পাঠান। কিন্তু এবারও তা মঞ্জুর হয়নি। এই প্রত্যাখ্যান সম্বন্ধে শেখ মুজীবের বক্তব্য : যাদের অস্ত্রে বাঙালীদের হত্যা করা হচ্ছে, তাদের সাথে তিনি সাক্ষাৎ করতে চাননা।  প্রেসিডেন্ট ইয়াহিয়া যে মার্কিন রাষ্ট্রদূতের মাধ্যমে শেখ মুজীবের সাথে একটা সমঝােতায় আসার চেষ্টা করছিলেন, এই সূত্র সে সংবাদও সমর্থন করেছে। এবং এই সূত্র স্বীকার করেছে যে বাংলাদেশে নির্বাচনের পর শ্রী ফারল্যাণ্ড শেখ মুজীবের সঙ্গে সাক্ষাৎ করেন, এবং প্রস্তাব রাখেন যে শেখ মুজীব চট্টগ্রামের কাছে সন্দ্বীপে মার্কিন নৌঘাটি করার অনুমতি দিলে মার্কিন সরকার শেখ মুজীবের সরকারকে সমর্থন করবে। বঙ্গবন্ধু এ প্রস্তাবও প্রত্যাখ্যান করেন।
বিপ্লবী বাংলাদেশ # ১ : ৪ # ৫ সেপ্টেম্বর ১৯৭১।
 

সূত্র : গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ – খন্ড – ০৩

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!