You dont have javascript enabled! Please enable it!
বঙ্গবন্ধুর বিচার করার অধিকার কারাে নেই– খুনী ইয়াহিয়ার বিরুদ্ধে সারা বিশ্বের হুশিয়ারী
সারা বিশ্বের শান্তিকামী মানুষের সুহৃদ, অহিংস আন্দোলনের নেতা, সাড়ে সাত কোটি বাঙালীর নয়নমণি বঙ্গবন্ধু শেখ মুজিব আজ গণতন্ত্রের হত্যাকারী রক্তপিপাসু দানব বর্বর ইয়াহিয়ার কারাগারে লােকচক্ষুর অন্তরালে মিথ্যা বিচারের সম্মুখীন। প্রিয় নেতাকে হত্যা করার উদ্দেশ্যে পশ্চিম পাকিস্তানের সামরিক কুচক্রীরা বিচার প্রহসনের নামে এক চক্রান্তের জাল বিস্তার করেছে। আর এরই প্রতিবাদে বিশ্বের এক প্রান্ত থেকে অপর প্রান্তে প্রতিবাদের ঝড় আর ধিকারের চাবুকে খুনী ইয়াহিয়ার মুখ ছিন্নভিন্ন হচ্ছে। সবাই একবাক্যে বজ্র কঠোর আওয়াজ তুলেছেন, বন্ধ কর এ বিচার প্রহসন। মুজিবকে মুক্তি দাও। উথান্টের তৎপরতা! রাষ্ট্রসংঘের জনৈক মুখপাত্র গত ১২ই আগষ্ট জানান যে, সেক্রেটারী জেনারেল উথান্ট বঙ্গবন্ধু শেখ মুজিবের বিচার সম্বন্ধে পাকিস্তান সরকারের সঙ্গে গােপনে কূটনৈতিক আলাপ-আলােচনা চালাচেছন। ‘পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ করার অভিযােগে গােপন সামরিক আদালতে বঙ্গবন্ধুর বিচার চলছে। উক্ত মুখপাত্র বলেন, এই ব্যাপারে সেক্রেটারী জেনারেল যা করছেন, তা চলছে গােপনে ও একান্ত ব্যক্তিগত স্তরে’। ভারতের প্রধান মন্ত্রী মিসেস ইন্দিরা গান্ধী উথান্ট সহ ২৪টি দেশের রাষ্ট্র প্রধানকে শেখ মুজিবের জীবন রক্ষায় তাদের প্রভাব প্রয়ােগের অনুরােধ জানিয়ে যে আবেদন প্রচার করেছেন, উক্ত মুখপাত্রকে সে সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি উপরােক্ত মন্তব্য করেন। রাশিয়ার গভীর উদ্বেগ সােভিয়েট ইউনিয়নের বিভিন্ন পত্র-পত্রিকায় শেখ মুজিব সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ পাচ্ছে। ‘প্রাভদায় বঙ্গবন্ধুর বিচার সম্পর্কে খবর প্রকাশিত হয়েছে।
কানাডীয় প্রধান মন্ত্রীর বার্তা কানাডার প্রধান মন্ত্রী মিঃ পিয়ার ট্রুডাে ইয়াহিয়ার কাছে এক বার্তায় বলেছেন যে, ইয়াহিয়া যেন শেখ মুজিব সম্পর্কে ঔদার্য ও মানবিকতা প্রকাশ করেন। শেখ আবদুল্লার আবেদন শেখ মুজিবের বিচার প্রত্যাহার করে তার সঙ্গে ফলপ্রসু আলােচনা করার জন্য শেখ আবদুল্লা ‘পাকিস্তানের জঙ্গী খুনী প্রেসিডেন্ট ইয়াহিয়ার কাছে এক তার বার্তা প্রেরণ করেছেন। সকলের পক্ষে গ্রহণযােগ্য এবং সংশ্লিষ্ট সকলের পক্ষে সম্মানজনক এক রাজনৈতিক মীমাংসায় উপনীত হওয়ার উদ্দেশ্যে ঐ আলােচনা শুরু করার প্রস্তাব করা হয়েছে। শেখ আবদুল্লাহ শেখ মুজিবের বিচারের প্রশ্নটিকে পুনর্বিবেচনা করে দেখার জন্য ইয়াহিয়াকে অনুরােধ জানিয়েছেন। শেখ আবদুল্লাহ’র ঘনিষ্ঠ মহলসূত্রে প্রকাশ, শেখ মুজিবের বিচারের ব্যাপারে। পাকিস্তান সীমা ছাড়িয়ে যাচ্ছে বলে শেখ আবদুল্লাহ মনে করেন। পূর্ব জার্মাণী  পূর্ব জার্মাণী থেকে পাকিস্তানের জঙ্গী সরকারের কাছে শেখ মুজিবের বিচার বন্ধ করার এবং বাংলাদেশের সমস্যার রাজনৈতিক মীমাংসা করে নেয়ার জন্য জরুরী অনুরােধ পাঠানাে হয়েছে। এই অনুরােধ রক্ষিত হলে ন্যায়, শান্তি ও নিরাপত্তা রক্ষিত হবে। ইয়র্কশায়ার পােষ্টের হুশিয়ারী ইয়র্কশায়ার পােষ্ট লিখেছেন, শেখ মুজিবের গােপন বিচারের বিরুদ্ধে বিশ্ব জনমত গ্রাহ্য করলে পাক সামরিক কর্তৃপক্ষ ভাল করবেন। উক্ত পত্রিকা প্রশ্ন করেছেন, শেখ মুজিব যদি এতই খারাপ হন তাহলে সামরিক কর্তৃপক্ষ প্রকাশ্যে। বিচার করছেন না কেন?  ইয়র্কশায়ার পােষ্ট লিখেছেন, শেখ মুজিবের যদি কিছু অনিষ্ট হয় তাহলে রাওয়ালপিণ্ডির অবস্থাও খারাপ হবে। বঙ্গবন্ধুর প্রাণদণ্ড হলে পরিস্থিতি ভয়াবহ হবে। যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সিনেটর মিঃ চার্লস পার্সী এই আশা প্রকাশ করেছেন যে, শেখ মুজিবের বিচারের ব্যাপারে যুক্তরাষ্ট্র পাকিস্তান সরকারের উপর তার প্রভাব খাটাবে। তিনি বলেন যদি মুজিবের প্রাণদণ্ড হয় তা হলে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠবে। বাংলাদেশ থেকে ব্যাপক হারে শরণার্থী ভারতে গমণের ফলে অর্থনীতিতে দারুণ চাপ পড়েছে।
এ সত্ত্বেও ভারত এই পরিস্থিতির মােকাবিলায় মিঃ পার্সী ভারতের প্রশংসা করেন। ইয়াহিয়া অমানবিক আরচণ করেছে  যুগােশ্লাভিয়ার বিশিষ্ট পত্রিকা ‘বােরবা’ বলেছে, মুজিবের প্রতি ইয়াহিয়া অমানবিক আচরণ করেছে। মুজিৰ পালাননি এবং তিনি অহিংস নীতির দ্বারা চালিত হয়েছেন। ইয়াহিয়া মুজিবের বিচার নিয়ে বাড়াবাড়ি করলে পাকিস্তানের সমস্যার সমাধান কোন দিন হবে না। তাছাড়া ইয়াহিয়া একটি জাতির বিরুদ্ধে যে ভয়াবহ অত্যাচার করেছে তা মুজিবের বিচারের আড়ালে চাপা দেয়া যাবে না’। বিশ্ব গির্জা পরিষদের ধিক্কার। বাংলার নয়নমণি বঙ্গবন্ধু শেখ মুজিবের গােপন বিচারের বিরুদ্ধে জেনেভায় অবস্থিত বিশ্ব গির্জা। পরিষদ ইসলামাবাদ সরকারের নিকট গত ১২ই আগষ্ট এক প্রতিবাদ জানিয়েছেন। জল্লাদ ইয়াহিয়ার নিকট প্রেরিত এক তারবার্তায় বিশ্ব গির্জা পরিষদের সেক্রেটারী প্যাষ্টের ইউজিন। ব্লেক বিশ্বের প্রােটেষ্ট্যান্ট গির্জা সমূহের পক্ষ থেকে শেখ মুজিবের বিচার ব্যবস্থায় গভীর ধিক্কার’ জানিয়েছেন। সেক্রেটারী বলেন, শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে লােক চক্ষুর অন্তরালে এই বিচার ব্যবস্থা শত্রুতা, সন্দেহ এবং মানবীয় দুর্গতিকেই শুধু বাড়াবে এবং তার ফলে সংঘর্ষ ও বিরােধের এলাকা সম্প্রসারিত হবে।
ক্রিশ্চিয়ান সায়েন্স মণিটর ক্রিশ্চিয়ান সায়েন্স মণিটর গত ১২ই আগষ্ট এক সম্পাদকীয় নিবন্ধে বলেছেন, ‘আওয়ামী লীগ।  নেতা শেখ মুজিবর রহমানের বিচারের জন্য ইসলামাবাদের সিদ্ধান্তে পাকিস্তানের বন্ধুরা পর্যন্ত বিচলিত হয়ে পড়েছেন। একটি বিশেষ সামরিক আদালতে এই বিচার চলছে।’  এই মামলায় যে সব প্রশ্ন দেখা দিয়েছে তাতে বিশ্বব্যাপী উদ্বেগ দেখা দেওয়াই স্বাভাবিক। এই বিচার-ব্যবস্থায় বিদেশের সাংবাদিকদের উপস্থিত থাকতে দেওয়া হচ্ছে না। বিদেশের সংবাদপত্রগুলির প্রতি ইসলামবাদের এই অবিশ্বাস পাকিস্তানের কল্যাণ সাধন করবে না।’
জয়বাংলা (১) ৪ ১ : ১৫
২০ আগস্ট ১৯৭১

সূত্র : গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ – খন্ড – ০৩

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!