You dont have javascript enabled! Please enable it!
বঙ্গবন্ধু শেখ মুজিবের মুক্তির জন্য ব্রিটিশ এমপিদের আবেদন
লন্ডন, ৩রা আগষ্ট ব্রিটিশ পারলামেন্টের বিভিন্ন রাজনৈতিক দলের ১৩০ জনেরও বেশী সদস্য। আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমানের মুক্তির জন্য পাকিস্তানের কাছে আবেদন জানিয়েছেন।
তারা বলেছেন, বাংলাদেশে রাজনৈতিক সমস্যা সমাধানের এটাই হচ্ছে প্রথম পদক্ষেপ।
পারলামেন্টে শ্রমিক দলের এম,পি, রেজিনালড প্রেনটিস পররা সচিব স্যার অ্যালেক ডগলাস হিউমকে শেখ মুজিবর রহমানের নিরাপত্তা সম্পর্কে খোঁজখবর নিতে বলেন।
উত্তরে স্যার হিউম বলেন, শেখ মুজিবর রহমান এবং অন্যান্য বিষয়ে বৃটেন এবং পাকিস্তানের মধ্যে যে আলােচনা হয়েছে, তা এখন প্রকাশ না করাই ভাল।
বাংলাদেশ (১) ১:১০
৯ আগস্ট ১৯৭১
বন্ধ কর এই বিচার প্রহসন
বাংলাদেশের মুক্ত এলাকার সগ্রামী মানুষ, অবরুদ্ধ এলাকার মৃত্যুঞ্জয়ী জনতা এবং তার সংগে বিশ্ব বিবেকের সােচ্চার কণ্ঠ মিলিত ধ্বনী তুলছে :
• বন্ধ কর এ বিচার প্রহসন। • বঙ্গবন্ধুকে মুক্ত কর।
• বঙ্গবন্ধু জিন্দাবাদ মাঠে, ময়দানে, কলে কারখানায় দেয়ালে দেয়ালে সেই কণ্ঠের সােচ্চার ধ্বনী তীব্র থেকে তীব্রতর হয়ে উঠেছে—দুর্বার গতিতে এগিয়ে চলেছে মুক্তিযােদ্ধাদের বিজয় অভিযান। এক মুজিবের কণ্ঠ থেকে কোটি কণ্ঠে বজ্রের মত ধ্বনিত হচ্ছে : জয় বাংলা বাংলার জয়।। শিশুঘাতী, নারীঘাতী, গণহত্যাকারী ইয়াহিয়া চক্র কোটি কোটি মানুষের মুক্তি-মন্ত্রের দীক্ষাগুরু, গণতান্ত্রিক জাতীয় মুক্তি সংগ্রামের অগ্নিপুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বিচার প্রহসন শুরু করেছে, গােপনে চোরের মত রুদ্ধদ্বার কক্ষে। অথচ গণতন্ত্রের হত্যাকারী দশ লক্ষ বাঙালীর রক্তস্নাত দানব ইয়াহিয়া চক্রেরই বিচার হওয়া উচিত— লােক চক্ষুর আড়ালে নয় বিশ্ব বিবেকের গণ। আদলতে।  ইয়াহিয়ার ঘাতক বাহিনী অবশ্য এই বিচারের রায় দিয়ে দিয়েছে আগেই,২৫শে মার্চের মধ্যরাতে কাপুরুষের মত বাঙালী নিধন যজ্ঞে অবতীর্ণ হয়ে। আর সেই কলংকিত অধ্যায়কে চাপা। দেবার জন্যে তারা বসিয়েছে বঙ্গবন্ধুর বিচার প্রহসন। তারা বন্দুকের নল উদ্যত রেখে বিচারকের আসনে বসেছে তাদেরই নিজেদের মনগড়া অভিযােগের বিচার করতে। তাই শুধু বাংলাদেশের নয়, সমগ্র এশিয়ার শান্তি ও গণতন্ত্রের ভবিষ্যৎকে সুরক্ষিত করার জন্যে বঙ্গবন্ধুর মুক্তি ও নিরাপত্তা বিধানের দায়িত্ব সারা বিশ্বের। স্বৈরতন্ত্র ও সামরিক একনায়কত্বনা গণতন্ত্র, সামরিক জান্তার পশুশক্তি—না জনগণ? মানুষ কোনটি বেছে নেবে, বঙ্গবন্ধুর বিচার প্রহসন আজ বিশ্ব বিবেকের কাছে এই মৌলিক প্রশ্ন তুলে ধরেছে। বাংলার নব অগ্নিযুগের স্রষ্টা শােষিত মানুষের মুক্তির মূর্ত প্রতীক স্বাধীনতার তুর্যবাদক লক্ষ কোটি মানুষের ভালােবাসায় সিক্ত অগ্নিপুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের তথাকথিত বিচারের নামে পাক জল্লাদ সরকার যে প্রহসন শুরু করেছে তার বিরুদ্ধে দেশ-বিদেশের কোটি কণ্ঠ আজ সােচ্চার হয়ে উঠেছে।
সভ্যতার ইতিহাসে বৃহত্তম ট্র্যাজেডি অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম এক বিবৃতিতে বলেন, ইসলামাবাদের জঙ্গীচক্র কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বিচারের নামে যে বিচারের প্রহসন অনুষ্ঠিত হচ্ছে, সভ্যতার ইতিহাসে। তা বৃহত্তম ট্রাজেডি ছাড়া আর কিছুই নয়।  বিবৃতিতে তিনি ন্যায়, সভ্যতা, গণতন্ত্র ও মানবতার নামে সারা বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান। এবং জাতিসংঘের সেক্রেটারী জেনারেল উথান্টের কাছে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এবং তার পরিবারবর্গের বিনাশর্তে মুক্তির জন্য হস্তক্ষেপ করার দাবি করা হয়েছে। উথান্টের গভীর উদ্বেগ জাতিসংঘের জনৈক মুখপাত্র বলেন যে, সংঘের সেক্রেটারী জেনারেল মিঃ উথান্ট এই মর্মে উদ্বেগ প্রকাশ করেছেন যে, শেখ মুজিবের ভবিষ্যতের সঙ্গে সম্পর্কযুক্ত যে কোন পরিণতি পাকিস্তানের সীমানা ছাড়িয়ে সর্বত্র প্রভাব বিস্তার করবে। মার্কিন যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন | শেখ মুজিবের বিচারের নামে খুনী ইয়াহিয়া সরকার যে অপচেষ্টায় মেতে উঠেছে তাতে মানবিক কারণেই মার্কিণ যুক্তরাষ্ট্র পাকিস্তান সরকারের কাছে উদ্বেগ প্রকাশ করেছে।
প্রেস অফিসার জন কিং বলেছেন, শেখ মুজিবের বিরুদ্ধে সংক্ষিপ্ত বিচারের মাধ্যমে কোনাে ব্যবস্থা গ্রহণ করা হলে তা বাংলাদেশে শান্তিপূর্ণ রাজনৈতিক আদান প্রদানের সম্ভবনার উপর যে খারাপ প্রতিক্রিয়া পড়বে সেজন্যও মার্কিণরা উদ্বিগ্ন।
ভারত উৎকণ্ঠিত ভারত সরকার গত ৯ই আগষ্ট (সােমবার) নয়াদিল্লীতে এই বলে পাকিস্তানকে হুঁশিয়ার করে দিয়েছেন যে, শেখ মুজিবর রহমানের কোর্ট মার্শাল হলে পাক জঙ্গীশাহীকে তার সমুচিত ফল ভােগ করতে হবে। পররাষ্ট্রমন্ত্রী মিঃ স্বরণ সিং লােকসভায় একথা ঘােষণা করেন এবং তার সঙ্গে সঙ্গে পাক জাতীয় পরিষদের অধিবেশনের সময় শেখ মুজিব জীবিত নাও থাকতে পারেন বলে ইয়াহিয়া খান যে। বিবৃতি দিয়েছিলেন তার বিরুদ্ধেও ভারতের তীব্র ক্ষোভের কথা ব্যক্ত করেন। আন্তর্জাতিক জুরিষ্ট কমিশনের প্রতিবাদ  জেনেভা থেকে গত ১০ই আগষ্ট আন্তর্জাতিক জুরিষ্ট কমিশনে আনুষ্ঠানিকভাবে ইয়াহিয়ার কাছে শেখ মুজিবের বিচারের প্রতিবাদ জানিয়ে বার্তা পাঠিয়েছে। কমিশনের সেক্রেটারী জেনারেল নিয়াল ম্যাকডেরমট স্বাক্ষরিত এ বার্তায় বলা হয়েছে যে, আন্তজাতিক জুরিষ্ট কমিশন সামরিক আদলতে গােপনে শেখ মুজিবের বিচারের প্রতিবাদ করেছে। বিচারের ক্ষেত্রে গােপন করার কিছু নেই। আরব সাধারণতন্ত্রের তীব্র প্রতিবাদ সংযুক্ত আরব সাধারণতন্ত্র পাকিস্তানের জঙ্গীশাহী কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বিচারের তীব্র ভাষায় প্রতিবাদ জানিয়েছে।
আধা সরকারী সংবাদপত্র আল-আহরাম এক সম্পাদকীয়তে বলেছেন, সামরিক বা গােপন আদালতে বিচারের দ্বারা জাতীয় ঐক্য বজায় রাখা সম্ভব নয়; অস্ত্রবলের সাহায্যেও কখনও সংখ্যাগরিষ্ঠ জনমতকে দাবিয়ে রাখা যায় না।
জয়বাংলা (১) ॥ ১; ১৪ 
১৩ আগস্ট ১৯৭১
বঙ্গবন্ধুর মুক্তির দাবীতে শিল্পী-সাহিত্যিকদের সােচ্চার কণ্ঠ
কলকাতা : ৭ই আগষ্ট মুজিব দিবসে কোলকাতা ময়দানে শিল্পী-সাহিত্যিকদের সমাবেশে শত সহস্র কণ্ঠে বঙ্গবন্ধু মুজিবের মুক্তি এবং মানবতাবিরােধী এহিয়া চক্রের বিচারের দাবী সােচ্চার হয়ে। দেশের বিশিষ্ট কবি-সাহিত্যিক শিল্পীগণ এই সমাবেশে জমায়েত হন।  মানবতার হত্যাকারী এহিয়ার বন্দীশালা থেকে শেখ মুজিবের মুক্তি দাবী সকল মানুষের কণ্ঠে সােচ্চারিত হবার আবেদন রাখেন প্রথিতযশা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায় । দুশতাধিক বৃটিশ এম পি’র মুজিবের মুক্তি দাবী  মুক্তনগর : ৮ই আগষ্ট-পাকিস্তানের জঙ্গীশাহীর কারাগারে বন্দী শেখ মুজিবের মুক্তি দাবী করে বৃটিশ পার্লামেন্টের দু শতাধিক সদস্য একটী স্মারকপত্রে সই করেছেন। বৃটীশ লেবার পার্টির নেতা জনষ্টোন হাউস প্রেরিত খবরে বাংলাদেশ সরকারের পররাষ্ট্র দপ্তর উপরােক্ত সংবাদ পেয়েছেন। পররাষ্ট্র দপ্তর-এর মুখপাত্র আরও জানাচ্ছেন যে শীগগীরই ওয়াশিংটনে বাংলাদেশ সরকার একটা কুটনৈতিক মিশন খুলবেন।
সােনার বাংলা বাংলার কথা) ॥ ১: 
১৪ আগস্ট ১৯৭১
শেখ মুজিবের বিচার? খুনী এহিয়ার ধৃষ্টতা
মুক্তনগর : খবরে প্রকাশ, দশ লাখ বাঙালী হন্তা এহিয়া গােপন সামরিক আদালতে শেখ মুজিবের বিচার করছে। আমাদের প্রশ্ন বিচারতাে করবে কিন্তু কি অপরাধে? তােমার বদান্যতার (!) ফল গত নির্বাচন আর সেই নির্বাচনে শেখ মুজিব মানুষের নির্বাচিত প্রতিনিধি। এটাই কি শেখের অপরাধ? তুমিই বলেছিলে শেখ মুজিব পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী, আবার তুমিই বলছ শেখ মুজিব দেশদ্রোহী এবং তা তুমি অনেক আগে থেকেই টের পেয়েছিলে। ধন্যি তােমার মগজ।
এহিয়া তােমার অনেক খেলাই আমরা দেখেছি কিন্তু এবার সাবধান । শেখ-বিচারের ধৃষ্টতা বাঙালী। বরদাস্ত করবে না।
সােনার বাংলা (বাংলার কথা)
 ১ ১
১৪ আগসট ১৯৭১

সূত্র : গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ – খন্ড – ০৩

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!