You dont have javascript enabled! Please enable it!

৪ নভেম্বর ১৯৭১ঃ বিবিধ

সাহায্য কনসোর্টিয়াম
পাকিস্তানকে সাহায্য দান বিষয়ে গঠিত কনসোর্টিয়াম ভেঙ্গে যেতে পারে। ব্রিটেন এবং পশ্চিম জার্মানির পারস্পরিক বিরোধিতার কারনে সাহায্য কনসোর্টিয়াম ভেঙ্গে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ব্রিটেন পূর্ব পাকিস্তান সমস্যার সমাধান ছাড়া সাহায্য দেয়ার ঘোর বিরোধী আর জার্মানি সাহায্য দেয়ার পক্ষপাতী।
নিষ্প্রদীপ মহড়া
সম্ভাব্য যুদ্ধ আশঙ্কার প্রেক্ষিতে ঢাকা, নারায়নগঞ্জ ও যশোরে নিষ্প্রদীপ মহড়া পালন করা হয়েছে। ঢাকায় রাত ৮ টায় এই নিষ্প্রদীপ মহড়া পালন করা হয়। ঢাকা নারায়নগঞ্জে মহড়া পালন কালে কোন সাইরেন বাজানো হয়নি। জনসাধারনের প্রতি বেসামরিক প্রশাসনের দেয়া নির্দেশাবলী সবাইকে পালন করতে দেখা গেছে। যশোরে সন্ধ্যা ৬ টা ১৫ থেকে ৬ টা ৪৫ পর্যন্ত নিষ্প্রদীপ মহড়া পালন করা হয়েছে।
পাকিস্তানের প্রতিবাদ
ভারতীয় বাহিনীর অব্যাহত আক্রমনের পরিনতি সম্পর্কে পাকিস্তান ভারতকে আবারো হুশিয়ার করিয়া দিয়েছে। এই হুশিয়ার পাকিস্তানস্থ ভারতীয় দুতাবাসে পৌঁছে দেয়া হয়েছে। প্রতিবাদ লিপিতে সশস্র বাহিনীর জন্য অনুসরন যোগ্য গ্রাউনড রুলস বরখেলাপ সহ ২২ টি ঘটনার গোলাবর্ষণে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতির বর্ণনা রয়েছে।
আগা শাহী উথান্ত সাক্ষাৎ
জাতিসংঘে পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি আগা শাহী জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাই কমিশনার প্রিন্স সদরুদ্দিন আগা খানের সাথে সাক্ষাৎ করেছেন। আগা খানের অফিস জেনেভায় হলেও স্বল্প সময়ের দাপ্তরিক কাজে তিনি নিউইয়র্ক এসেছেন। আগা শাহী ভারত থেকে শরণার্থী প্রত্যাবর্তনে সমস্যা সমুহ নিয়ে আগা খানের সাথে বৈঠক করেন।
ইয়াহিয়া খানের লাহোর সীমান্ত পরিদর্শন
প্রেসিডেন্ট ইয়াহিয়া খান অনির্ধারিত সফরে লাহোর সীমান্ত পরিদর্শনে যান। এ সময় তার সাথে ছিল সেনা প্রধান আব্দুল হামিদ খান এবং কোর কমান্ডার লেঃ জেনারেল শের বাহাদুর। তিনি সেখানকার প্রতিরক্ষা বেবস্থা দেখেন এবং সৈনিক অফিসারদের সাথে কথা বলেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!