You dont have javascript enabled! Please enable it!

জুন ২৬, ১৯৭২ সােমবার ঃ দৈনিক পূর্বদেশ

বার্ষিক উন্নয়ন পরিকল্পনায় জীবন রক্ষার সকল কর্মসূচি থাকবে ঃ চট্টগ্রাম, ২৫ জুন। অর্থমন্ত্রী জনাব তাজউদ্দিন আহমদ আজ এখানে বলেন যে, আগামী ১৯৭২৭৩ সালের আর্থিক বাজেট পৃথকভাবে বার্ষিক উন্নয়ন পরিকল্পনার ব্যবস্থা করা হয়েছে এবং আগামী ৩০ জুন বাজেটের সাথে এ উন্নয়ন পরিকল্পনা ঘােষণা করা হবে। আজ সকালে এখানে আগমনের পর স্থানীয় সার্কিট হাউসে সাংবাদিকদের সাথে আলােচনা প্রসঙ্গে তিনি উপরােক্ত তথ্য প্রকাশ করেন। পরিকল্পনা কমিশনের বিশেষ বিশেষ উল্লেখযােগ্য বিষয় সম্পর্কে জানতে চাওয়া হলে অর্থমন্ত্রী বলেন যে, কমিশন তাদের কাজ চালিয়ে যাচ্ছেন। কিন্তু বর্তমান অবস্থায় সরকারের পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়নের কোন ইচ্ছে নেই। সরকারের একমাত্র উদ্দেশ্য হল দেশের বিধ্বস্ত অর্থনীতিকে চাঙ্গা করে তােলা এবং তার ফলে রিলিফের উপর ভিত্তি করেই আমাদের সব কিছুর কর্মসূচি তৈরির ওপর জোর দেওয়া হচ্ছে।

তিন পর্যায়ে সাহায্য ঃ তিনি আরও বলেন যে, রিলিফ কর্মসূচিকে তিন পর্যায়ে ভাগ করা হয়েছে। প্রথম পর্যায়ের কর্মসূচি ছিল অত্যন্ত জরুরী এবং সরকার সে পরিস্থিতি কাটিয়ে উঠেছেন। দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের রিলিফ কর্মসূচির কাজ এগিয়ে চলছে এবং সেটা হল দেশের মানুষের সামগ্রিকভাবে সামাজিক পুনর্বাসন। বন্যা নিয়ন্ত্রণ কর্মসূচি ও প্রস্তাবিত বার্ষিকী পরিকল্পনায় বন্যা নিয়ন্ত্রণ সম্পর্কে বিশেষভাবে কোন কর্মসূচি গ্রহণ করা হয়েছে কিনা এ প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন যে, জীবন রক্ষার সব কিছুরই কর্মসূচি এ পরিকল্পনার মধ্যে রয়েছে। অর্থমন্ত্রী বলেন যে, জনগণের দুর্দশা লাঘবের জন্য কয়েকটি জরুরীভিত্তিক কাজ ইতােমধ্যেই শুরু হয়েছে এবং বার্ষিক উন্নয়ন পরিকল্পনার সাথে এ কর্মসূচিগুলাে সন্নিবেশিত করা হবে কোন বাজেট কিংবা পরিকল্পনার জন্যই এ সব কর্মসূচি ব্যাহত হবে না। জনাব তাজউদ্দিন প্রস্তাবিত উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত কিছু বলতে অস্বীকার করেন। তিনি বলেন যে, দেশের প্রথম আর্থিক বাজেট ও বার্ষিক উন্নয়ন পরিকল্পনা চূড়ান্ত করার জন্য শীঘ্রই মন্ত্রিসভার বৈঠক বসছে। জনাব তাজউদ্দিন আহমদ চট্টগ্রাম পাের্ট ট্রাস্ট পরিদর্শন এবং গণ-পরিষদ সদস্য ও অফিসারদের সাথে স্থানীয় সমস্যাবলী নিয়ে আলােচনা করেন।

শিক্ষকদের দাবি সহানুভূতির সাথে বিবেচনা করা হবে : চট্টগ্রাম, ২৫ জুন (বাসস)। অর্থমন্ত্রী জনাব তাজউদ্দিন আহমদ আজ এখানে বলেন, দেশে শশাষণহীন সমাজ ব্যবস্থা কায়েমের উদ্দেশ্যে সমাজতন্ত্র প্রতিষ্ঠার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ সরকার সম্ভাব্য সব ব্যবস্থাই অবলম্বন করবেন’। আজ অপরাহ্নে চট্টগ্রাম মুসলিম ইন্সটিটিউট হলে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষক সমিতির বার্ষিক সম্মেলনের বক্তৃতা প্রসঙ্গে তিনি উপরােক্ত মন্তব্য করেন। প্রাথমিক শিক্ষকদের সম্পর্কে জনাব তাজউদ্দিন বলেন যে, সরকার শিক্ষকদের দাবি-দাওয়া এবং অভাব অভিযােগসমূহ সহানুভূতির সাথে বিবেচনা করে দেখবেন। অর্থমন্ত্রী গণতন্ত্র, সমাজতন্ত্র, জাতীয়তাবাদ এবং ধর্মনিরপেক্ষতা নীতির ব্যাখ্যা করে সােনার বাংলা গঠনে জনগণকে সরকারের সাথে সহযােগিতার আহ্বান জানান। দেশের যে সমস্ত বীর সেনানী স্বাধীনতার জন্য জীবন বিসর্জন দিয়েছেন তাদের রুহের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন যে, শহীদদের রক্ত বৃথা যেতে দেওয়া হবে না। তিনি আরও বলেন যে, সরকার ধর্মের নামে কাউকে শােষণ করতে দেবেন না এবং এ দেশে সাম্প্রদায়িকতার কোন স্থান নেই। অর্থমন্ত্রী দেশের সমৃদ্ধিশালী ভবিষ্যৎ গড়ে তােলার জন্য কৃষক-শ্রমিকদের উৎপাদন বৃদ্ধির আবেদন জানান। আন্তর্জাতিক বিষয়ের উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্ব শান্তি এবং সহ অবস্থান নীতিতে বিশ্বাসী। আমরা যেমন কারাে সমস্যায় নাক গলাব না তেমনি আমাদের ব্যাপারেও আমরা বাইরের হস্তক্ষেপ আশা করি না।

তিনি জনাব ভুট্টোকে বাংলাদেশের বাস্তবতা হৃদয়ঙ্গম করে অবিলম্বে বাংলাদেশকে স্বীকৃতি দানের আহ্বান জানান। ষড়যন্ত্রের বিরুদ্ধে হুঁশিয়ারি ঃ পূর্বাহ্নে পতেঙ্গা বিমান বন্দরে অপেক্ষমাণ জনতার উদ্দেশ্যে বক্তৃতা প্রসঙ্গে অর্থমন্ত্রী জনাব তাজউদ্দিন জনস্বার্থ বিরােধীদের ষড়যন্ত্রের বিরুদ্ধে দেশবাসীকে সবসময় সতর্ক থাকার আহ্বান জানান। জনাব তাজউদ্দিনকে বিমানবন্দরে অপেক্ষমাণ জনতা আন্তরিক সংবর্ধনা জানান। তিনি আরও বলেন যে, দেশের দুর্দশাগ্রস্থ জনগণের জন্য সুখী ও সমৃদ্ধশালী সমাজ গঠন করে তােলাই সরকারের উদ্দেশ্য। তিনি সমাজ থেকে দুনীতি উচ্ছেদের জন্য জনগণকে যথাসাধ্য চেষ্টা করার আবেদন করেন। চট্টগ্রাম বন্দর ও চট্টগ্রাম বন্দর পরিদর্শনকালে পাের্ট ট্রাস্টের চেয়ারম্যান জনাব গােলাম কিবরিয়া অর্থমন্ত্রীকে জানান যে, সােভিয়েট সহযােগিতায় চট্টগ্রাম ও চালনা বন্দরের পুনর্গঠনের কাজ সুষ্ঠুভাবে এগিয়ে চলছে এবং বন্দরের স্বাভাবিক কাজকর্ম শুরু হয়েছে।

সূত্র : তাজউদ্দীন আহমদ-ইতিহাসের পাতা থেকে – সিমিন হোসেন রিমি

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!