You dont have javascript enabled! Please enable it!

এপ্রিল ৩০, ১৯৭২ রবিবার ঃ দৈনিক পূর্বদেশ

তার আদর্শ বাস্তবায়নে আমলাতন্ত্রের অবসান ঘটাতে হবে বাংলাদেশের অর্থমন্ত্রী জনাব তাজউদ্দিন আহমদ গত বৃহস্পতিবার বলেছেন, শেরে বাংলা সারা জীবন বাঙ্গালি হয়ে থাকতে চেয়েছিলেন। আমাদের জাতীয়তাবাদের যে আদর্শ, শেরে বাংলা আজীবন সে আদর্শের প্রতি বিশ্বাসী ছিলেন। শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের দশম মৃত্যুবার্ষিকীতে ফজলুল হক হল ছাত্র সংসদ গত বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রে এক আলােচনা সভার আয়ােজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফজলুল হক হলের প্রভােস্ট জনাব আ. ক. ম. বজলুল করিম ও প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী জনাব তাজউদ্দিন আহমদ। জনাব তাজউদ্দিন বলেন, শেরে বাংলার আদর্শ প্রতিষ্ঠার জন্য সুবিধাবাদী আমলাতন্ত্রের অবসান ঘটাতে হবে। বাংলাদেশে বৈজ্ঞানিক সমাজতন্ত্র প্রতিষ্ঠা প্রসঙ্গে মন্ত্রী বলেন, বৈজ্ঞানিক সমাজতন্ত্র প্রতিষ্ঠার জন্য সকলের মানসিকতার পরিবর্তন প্রয়ােজন।

মন্ত্রী আরাে বলেন, পাকিস্তানী আমলের আমলা ও পেটি বুর্জোয়াদের দিয়ে সমাজতন্ত্র প্রতিষ্ঠা হতে পারে না। মন্ত্রী দুঃখের সঙ্গে বলেন, স্বাধীনতার পরও আইন অমান্য ও জীবনের নিরাপত্তার অভাব যদি হয়ে থাকে, তবে স্বাধীনতা প্রাপ্তির কোন অর্থই থাকবে না। তিনি বলেন, শেরে বাংলা অসাম্প্রদায়িকতার উজ্জ্বল দৃষ্টান্ত। সাধারণ মানুষের খাওয়া পরার নিশ্চয়তা বিধানের জন্য শেরে বাংলা বৃটিশ শাসনামলে যেমন সংগ্রাম করেছেন, দেশ বিভাগের পরও তেমনিই পশ্চিম পাকিস্তানী শাসকদের বিরুদ্ধে সংগ্রাম করেছিলেন। তিনি আরাে বলেন, শেরে বাংলার দর্শনকে সামনে রেখে আত্ম-বিশ্লেষণ ও আত্ম-জিজ্ঞাসার মাধ্যমে আমাদেরকে জাতীয় জীবনে চলার পথের দিক নির্দেশ করতে হবে। মন্ত্রী আরাে বলেন, আমাদের সমাজতান্ত্রিক পরিকল্পনা নস্যাতের জন্য আন্তর্জাতিক ষড়যন্ত্র এখনও চলছে। এ সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে সচেতন থাকার জন্য তিনি ছাত্র সমাজ ও জনগণের প্রতি আহ্বান জানান। নবীর আদর্শ অনুকরণেই শান্তি সম্ভব ? স্টাফ রিপাের্টার।

গত বৃহস্পতিবার ঢাকা মােক্তার বার লাইব্রেরিতে নবী দিবস উপলক্ষে আয়ােজিত এক সভায় অর্থমন্ত্রী জনাব তাজউদ্দিন আহমদ এবং স্থানীয় স্বায়ত্তশাসন মন্ত্রী জনাব শামসুল হক নবীর জীবনের বিভিন্ন দিকের উপর আলােকপাত করে বক্তৃতা করেন। জনাব তাজউদ্দিন আহমদ নবীর জন্মদিনে যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনে সকলকে আত্মনিয়ােগের শপথ গ্রহণের আহ্বান জানান। তিনি বলেন, নবীর আদর্শ অনুসরণের মাধ্যমেই বিশ্ব শান্তি প্রতিষ্ঠার পথ সুগম হবে এবং ইসলামের খেদমত করা হবে। দেশের পুনর্গঠন কাজে আত্মনিয়ােগ করুন ঃ ঢাকা, ২৯ এপ্রিল (বাসস)। অর্থমন্ত্রী জনাব তাজউদ্দিন আহমদ দেশের পুনর্গঠন কাজে একাগ্রতার সাথে আত্ম-নিয়ােগ করার জন্য ব্যাংকের কর্মচারিগণের প্রতি আহ্বান জানান। গতকাল বিকেলে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে জনতা ব্যাংকের অফিসার এসােসিয়েশনের নব-নিযুক্ত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে তিনি বক্তৃতা করছিলেন। তিনি বলেন যে, ব্যাংক কর্মচারিরা দেশের পুনর্গঠন কাজে বিশেষ ভূমিকা পালন করতে পারেন। জাতীয়করণের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের ব্যাংকগুলাে আজ সাড়ে সাত কোটি মানুষের সম্পত্তি। অতএব আপনাদের কাজের উপর নির্ভর করবে এর সাফল্য। তিনি আরাে বলেন যে, জাতীয়করণের সিদ্ধান্ত সমাজতন্ত্রে উত্তরণের পথে একটি পদক্ষেপ মাত্র। সমাজতন্ত্রের শত্রুরা সরকারের এ বলিষ্ঠ পদক্ষেপের বিরুদ্ধে সমালােচনা করছে। অবশ্য সকল বাধা বিপত্তি অতিক্রম করার দৃঢ় সংকল্প সরকারের রয়েছে।

সূত্র : তাজউদ্দীন আহমদ-ইতিহাসের পাতা থেকে – সিমিন হোসেন রিমি

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!