You dont have javascript enabled! Please enable it!

এপ্রিল ৩, ১৯৭২ সােমবার ঃ দৈনিক বাংলা

বৈজ্ঞানিক সমাজতন্ত্রই চালু হবে, অন্য কিছু নয় ? স্টাফ রিপাের্টার। বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, অর্থমন্ত্রী জনাব তাজউদ্দিন আহমদ গতকাল রােববার দ্ব্যর্থহীন কণ্ঠে বলেন, বাংলাদেশে বৈজ্ঞানিক সমাজতন্ত্রই প্রতিষ্ঠিত হবে। অন্য কোন মতবাদ নয়। গতকাল কারিগরি মিলনায়তনে সফররত ভিয়েতনামী শান্তি প্রতিনিধি দলের সম্মানে প্রদত্ত সংবর্ধনা সভায় জনাব তাজউদ্দিন আহমদ একথা বলেন। বাংলাদেশ শান্তি পরিষদ ও আফ্রো-এশিয় গণ-সংহতি পরিষদের যুক্ত উদ্যোগে এর আয়ােজন করা জনাব তাজউদ্দিন বলেন, বৈজ্ঞানিক সমাজতন্ত্রের লক্ষ্য অর্জনের জন্য প্রয়ােজন ন্যূনতম জাতীয় ঐক্য। অর্থনৈতিক মুক্তি ছাড়া রাজনৈতিক স্বাধীনতা মূল্যহীন। দেশের নিরাপত্তা নির্ভর করে মেহনতি মানুষের সন্তুষ্টচিত্তের উপর। বাংলাদেশের সম্পদ এদেশের নিপীড়িত জনগণের। এর বিরােধিতা সে যদি আমার নিজের দলের নামেও কেউ করে, জনগণ তা বরদাশত করবে না । তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে আমরা শশাষণহীন সমাজতান্ত্রিক গণতান্ত্রিক বাংলাদেশ কায়েমে দৃঢ় প্রতিজ্ঞ। বাংলাদেশ আফ্রো-এশিয় গণ-সংহতি পরিষদের সভাপতি জনাব তাজউদ্দিন আহমদ বলেন, ভিয়েতনাম ও বাংলাদেশের জাতীয় মুক্তি সংগ্রাম একই গতি ধারায় প্রবাহিত হয়েছিল। ভিয়েতনামের জনগণ আজও মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সংগ্রাম করে চলেছে। দুনিয়ার জনমত অগ্রাহ্য করে ১৯৫৪ সালে তারা ভিয়েতনামের ওপর আক্রমণ শুরু করে।

যুদ্ধের সর্বক্ষেত্রে মার্কিন সাম্রাজ্যবাদ । আধুনিক রণকৌশল বেপরােয়াভাবে প্রয়ােগ করছে। কিন্তু ভিয়েতনামের বীর জনতা। তাতে মাথা নত করেনি। তিনি বলেন, তাই আজ সদ্যমুক্ত বাংলাদেশের মাটিতে মহান ভিয়েতনাম জাতির। প্রতিনিধিদের সংবর্ধনা জানাতে পেরে আমরা নিজেদেরকে গৌরব ও সম্মানিত বােধ। করছি। গত বছর ঠিক এই দিনে আমরা পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে রক্তক্ষয়ী। সংগ্রামে লিপ্ত ছিলাম। সভায় তিনি সভাপতির ভাষণ দেন। জাতীয় মুক্তি আন্দোলনের অন্যতম নায়ক জনাব তাজউদ্দিন আহমদ বলেন, বিশ্বে। এখন মার্কিন সাম্রাজ্যবাদের হুংকার ছাড়া আর কিছু আছে বলে আমরা মনে করি। আমাদের স্বাধীনতা সংগ্রামকে নস্যাৎ করার জন্য তারা কম চেষ্টা করেননি।

কিন্তু বাংলার সংগ্রামী জনতা তা প্রতিহত করেছে। জনাব তাজউদ্দিন বলেন, মুক্তি সংগ্রামকে বানচালের অভিপ্রায়ে বিশ্ব সাম্রাজ্যবাদের নেতা মার্কিন যুক্তরাষ্ট্র সপ্তম নৌবহর পাঠিয়েছিল। কিন্তু সমাজতান্ত্রিক বিশ্বের নেতা মহান সােভিয়েট ইউনিয়ন সপ্তম নৌবহরকে তাড়িয়ে দিয়েছে। বাংলাদেশ শান্তি পরিষদের অন্যতম নেতা জনাব তাজউদ্দিন আহমদ বলেন, আমেরিকার শান্তিকামী যুব-সমাজ ভিয়েতনামে মার্কিনী আক্রমণের বিরুদ্ধে এখন প্রতিবাদ মুখর। এই শান্তিকামী তরুণ সমাজই সাম্রাজ্যবাদী মার্কিনী জনগােষ্ঠীকে হটিয়ে দিয়ে জনগণের আমেরিকা প্রতিষ্ঠা করবে। স্বাধীনতার অগ্নিমন্ত্রে একবার যারা দীক্ষা নেয়, তাদের দাবিয়ে দিতে পারে এমন শক্তি বিশ্বে নেই। মার্কিন সাম্রাজ্যবাদের কবর রচনার দিন সমাগত। তারা এখন প্রলাপ বকছে। খােদ মার্কিনী ভূ-খন্ডে একদিন সমাজতন্ত্রের সপক্ষে জনতার শাসন কায়েম হবে। বাংলাদেশের। সংগ্রামী জনতা আমেরিকার সংগ্রামী জনতার সাথে একাত্মতা ঘােষণা করছে। তিনি বলেন, ভিয়েতনামের জনগণের জয় অবশ্যম্ভাবী এবং অত্যাসন্ন। এশিয়ার । বুকে সাম্রাজ্যবাদ, ঔপনিবেশবাদ ও নয়া ঔপনিবেশবাদের দিন শেষ হয়ে এসেছে। অর্থমন্ত্রী জনাব তাজউদ্দিন বলেন, পাকিস্তানের প্রেসিডেন্ট ভুট্টোর এখন। বাংলাদেশের সত্যতা স্বীকার করে নেয়া উচিত। অস্ত্রের ভাষা প্রয়ােগ থেকে বিরত হলে অবশিষ্ট পাকিস্তানেরও অস্তিত্ব থাকবে না।

পাকিস্তানের বিভিন্ন ভাষাভাষী জাতির শােষণমুক্তির সংগ্রামের পাশে বাংলার সাড়ে সাত কোটি মানুষও রয়েছে। মন্ত্রী পাকিস্তানে আটক চার লক্ষাধিক বাঙ্গালিকে অবিলম্বে ফিরিয়ে দেয়ার জন্য প্রেসিডেন্ট ভুট্টোকে পরামর্শ দেন। তিনি এ ব্যাপারে পাকিস্তানের ওপর চাপ। প্রয়ােগের জন্য সফররত ভিয়েতনামী প্রতিনিধিদের অনুরােধ জানান। পরিশেষে জনাব তাজউদ্দিন বলেন, ভিয়েতনামের মুক্তিসংগ্রামে বাংলাদেশের মানুষ। সক্রিয় সহযােগিতা দিয়ে যাবে। এতদিন আমরা এই সুযােগ পাইনি। প্রতিক্রিয়াশীল। পাকিস্তানের সাথে বিপ্লবী ভিয়েতনামের কোন প্রত্যক্ষ যােগাযােগ ছিল না। তবে বাংলার মানুষ ভিয়েতনামের মুক্তিযুদ্ধের প্রতি একাত্মতা ঘােষণা করে এসেছে।

সূত্র : তাজউদ্দীন আহমদ-ইতিহাসের পাতা থেকে – সিমিন হোসেন রিমি

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!