You dont have javascript enabled! Please enable it!

সেপ্টেম্বর ৮, ১৯৭০ বুধবার ঃ দৈনিক ইত্তেফাক

গরীবের অধিকার আদায় না হওয়া পর্যন্ত সংগ্রাম অব্যাহত থাকিবে ঃ নয়ারহাট (ঢাকা), ৭ সেপ্টেম্বর। আজ বিকালে নয়ারহাটে স্থানীয় আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত জনসভায় প্রধান অতিথির ভাষণে পূর্ব-পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব তাজউদ্দিন আহমদ বলেন, ২১ বৎসর পূর্বে এ দেশের মানুষকে। শশাষণ-অত্যাচারের হাত হইতে রক্ষা করিবার উদ্দেশ্য লইয়া আওয়ামী লীগ। গরীবের প্রতিষ্ঠান হিসাবে জন্মগ্রহণ করিয়াছে। তিনি বলেন, যতদিন গরীবের ভাত, কাপড়, বস্ত্র, চিকিৎসার ব্যবস্থা না হইবে, ততদিন আওয়ামী লীগ সগ্রাম করিয়া যাইবে। আওয়ামী লীগ নেতা জনাব তাজউদ্দিন আহমদ বলেন, মানুষের দাবির সাথে আওয়ামী লীগ কোনদিন বেঈমানী করে নাই, করিবেও না। তিনি বলেন, আওয়ামী লীগ নেতা ও কর্মীরা শত অত্যাচার, জেল-জুলুমের মুখে গরীবের অধিকারের জন্য সংগ্রাম করিয়া আসিতেছে। জনাব তাজউদ্দিন বলেন, আইয়ুব আমলে যাতে আমরা গরীবের জন্য কথা বলিতে পারি, তাহার জন্য আমাদের উপর অকথ্য অত্যাচার চালাইয়াছে। কিন্তু আমাদের সংগ্রাম বন্ধ করিতে পারে নাই।

বরং সংগ্রামের মুখে তাহারা উৎখাত হইয়া গিয়াছে। জনাব তাজউদ্দিন আহমদ বলেন, সবসময়ে একশ্রেণীর লােক। বাংলার গরীবের দাবির কথা বলিলেই ধর্মের নামে সে দাবি নস্যাৎ করিবার জন্য মাঠে নামে। আগামী নির্বাচনে ৬-দফার পক্ষে রায় দিয়া তাহাদের প্রতিহত করিতে হইবে। তিনি বলেন, গরীবকে ঠকাইলে দেশের সত্যিকারের সংহতি হইতে পারে । গরীবের শিক্ষা, ভাত, কাপড়, চিকিৎসার ব্যবস্থা করিয়া সত্যিকারের সুখীসমৃদ্ধিশালী পাকিস্তান গড়িয়া তুলুন। জনাব তাজউদ্দিন বলেন, এ দেশের ছাত্র, শ্রমিক, কৃষকরা রক্তের বিনিময়ে মানুষের অধিকার প্রতিষ্ঠার পথ দেখাইয়াছে। প্রয়ােজন হইলে আমাদের রক্তের বিনিময়ে গরীবের অধিকার প্রতিষ্ঠা করিব। নির্বাচন বানচালের যে কোন প্রচেষ্টা প্রতিরােধ করা হইবে ? নাগরী (ঢাকা), ৭ সেপ্টেম্বর। গতকাল স্থানীয় স্কুল মাঠে নাগরী ও তুমলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত এক বিরাট জনসভায় বক্তৃতা প্রসঙ্গে পূর্ব-পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব তাজউদ্দিন আহমদ বলেন, আওয়ামী লীগ গরীবের প্রতিষ্ঠান।

যতদিন এ দেশের গরীবের হক আদায় না হইবে, ততদিন আওয়ামী লীগ। সংগ্রাম করিয়া যাইবে। তিনি বলেন, আইয়ুব খান এদেশের মানুষের ভােটের অধিকার কাড়িয়া নিয়া গণতন্ত্রকে হত্যা করিয়াছিল। পাকিস্তানের দীর্ঘ ২৩ বৎসরে এবারই প্রথম জাতিয় নির্বাচনের মাধ্যমে দেশে গণতন্ত্র কায়েমের ও দাবি আদায়ের স্বপ্ন দেখিতেছে। জনাব তাজউদ্দিন বলেন, নির্বাচন বানচালের জন্য কায়েমী স্বার্থবাদীরা চেষ্টা করিতেছে। তিনি জনগণকে এই অশুভ চক্রান্তের বিরুদ্ধে রুখিয়া দাঁড়াইবার আহ্বান জানান। তিনি বলেন, প্রয়ােজন হইলে এ দেশের মানুষ গণ-আন্দোলনের মাধ্যমে নির্বাচন বানচালকারীদের প্রচেষ্টা ব্যর্থ করিয়া দিবে। জনাব তাজউদ্দিন বলেন, গত ২৩ বৎসরে পূর্ব-বাংলার সমুদয় সম্পদ পাচার হইয়া পশ্চিম-পাকিস্তানের ২২ পরিবারের নিকট চলিয়া গিয়াছে। তিনি বলেন, আর পূর্ববাংলার সম্পদ পাচার হইতে দেওয়া হইবে না। জনাব তাজউদ্দিন বলেন, আসন্ন নির্বাচনে ৬-দফার পক্ষে রায় দিয়া ভােটের মাধ্যমে তাহাদের সঠিক জবাব দিতে হইবে। জনাব তাজউদ্দিন ক্রুগ মিশন রিপাের্ট বাস্তবায়নের মাধ্যমে অবিলম্বে বন্যা সমস্যার সমাধান দাবি করেন এবং চাকুরি সহ সকল স্তরে পূর্ব-বাংলার ন্যায্য অধিকার প্রতিষ্ঠার দাবি করেন। জনাব তাজউদ্দিন এককালে নাগরী হাইস্কুলের ছাত্র ছিলেন।

সূত্র : তাজউদ্দীন আহমদ-ইতিহাসের পাতা থেকে – সিমিন হোসেন রিমি

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!