You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধুর ভাষণসমগ্র | ১১ সেপ্টেম্বর ১৯৫৬ আরামবাগ।

১৯৫৬ সালের ১১ সেপ্টেম্বর আরামবাগে বঙ্গবন্ধুর ভাষণটি পাঠকের জন্য অডিও করে দিয়েছেন কণ্ঠযোদ্ধা Tahia Tabassum Trena.
অডিও আকারে ওয়েবসাইটে দেয়া হল। পূর্নাঙ্গ টেক্সটও যুক্ত হয়েছে। ভিডিও আকারে ইউটিউবে দেয়া হয়েছে। আপনি যেখানেই থাকুন খুব সহজেই ভাষণটি শুনতে পারেন। ধীরে ধীরে সংগ্রামের নোটবুক বঙ্গবন্ধুর প্রায় চারশত ভাষণ পাঠকের কাছে সহজভাবে পৌঁছে দিতে অঙ্গীকারবদ্ধ।
জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।
অডিও শুনুন –

 

দেশ ও দেশবাসীইই হইল আসল কারণ এই দুইটা চিরকাল থাকিবে।

(কায়েদে আযমের ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত সমাবেশে বঙ্গবন্ধু এই ভাষণ দেন।)

১১ সেপ্টেম্বর ১৯৫৬

আরামবাগ।

আজ আমাদের শুধু স্মরণ করিতে হইবে যে আজ কায়েদে আজমের মৃত্যুবার্ষিকী – যে কায়েদে আজম সাধারণ লোকের কল্যাণের জন্য – শুধু একটি বিশিষ্ট শ্রেণীর জন্য নয় – এই পাকিস্তান আনয়ন করিয়াছেন।

দেশের সরকার কোন বড় কথা নয়। কারণ গণতান্ত্রিক দেশে সরকার প্রায়শই পরিবর্তিত হয়। দেশ ও দেশবাসীই হইল আসল, কারণ এই দুইটি চিরকাল থাকিবে। ইহা বড়ই দুঃখের বিষয় যে, যে সাধারণ লোক পাকিস্তানের জন্য সর্বস্ব ত্যাগ করিয়াছে, তাহারাই চরম দুঃখ কষ্ট ভোগ করিতেছে এবং বিশিষ্ট লোকেরা ফল ভোগ করিতেছে।

জনসাধারণের শোচনীয় অবস্থা দেশের উভয় অংশেই সাধারণ লোক আজ অনশন করিতেছে এবং উপযুক্ত আশ্রয় ও বস্ত্র পাইতেছে না। পূর্ব পাকিস্তানীদের অবস্থা আজ খুবই শোচনীয়। সেখানে বর্তমানে চাউলের দর প্রতি মণ ৪০-৫০/-। গ্রামবাসীরা খাদ্যের জন্য সন্তান বিক্রি করিতেছে।

আমি ও আমার দল বরাবর বলিয়া আসিতেছে যে, সাধারণ লোকের জন্য খাদ্য, বস্ত্র ও আশ্রয়ের ব্যবস্থা করাই হইল সর্বাগ্রে প্রয়োজন। ইহা ছাড়া দেশের অগ্রগতি কখনোই সম্ভব নয়।

দুর্নীতিও দেশের অগ্রগতি এতদিন ব্যহত করিয়াছে। প্রত্যেকটি দুর্নীতিপরায়ণ লোককে অবিলম্বে জেলে বদ্ধ করিতে হইবে এবং সম্ভব হইলে বেত্রাঘাত করিতে হইবে।

 

 

 

Reference:

দৈনিক আজাদ, ১২ সেপ্টেম্বর ১৯৫৬

 

 

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!