You dont have javascript enabled! Please enable it!

জার্মান গণতান্ত্রিক প্রজাতন্ত্র সরকার সম্পূর্ণ সমর্থন করেছে দুই দেশের যুক্ত বিবৃতি প্রচারিত
(নিজস্ব প্রতিনিধি)

বার্লিন , ২৫ জুন– “পূর্ব পাকিস্তান থেকে ভারতে নতুন করে শরণার্থী আসা বন্ধ করা এবং তাদের নিরাপত্তা ও দ্রুত স্বদেশে প্রত্যাবর্তনের জন্য জরুরী কার্যকর ব্যবস্থা গ্রহণের মধ্যেই বাস্তবসম্মত, উপযুক্ত এবং স্থায়ী সমাধানের পথ নিহিত রয়েছে।”
আজ যুগপৎ বার্লিন ও দিল্লীতে প্রচারিত ভারত-জার্মানী গণতান্ত্রিক প্রজাতন্ত্রের যুক্ত ঘােষণা, এই বক্তব্য রাখা হয়েছে। বিবৃতিতে আরও বলা হচ্ছে এবং তাদের নেতাদের পরামর্শের ভিত্তিতেই মৌলিক রাজনৈতিক সমস্যা সমাধানের একটি সূত্র খুঁজে সিংয়ের সফরের পর বন যে বিবৃতি দিয়েছে তার সঙ্গে এই যুক্ত বিবৃতির কোন তুলনাই চলে না। দুই জার্মানীর দুই রাজধানীতে একই বিষয়ের উপর সম্পূর্ন ভিন্ন ধরণের বক্তব্য প্রচারিত হয়েছে। আশ্চর্যের কথা, ভারতের দুই মন্ত্রী জার্মানীর দুই অংশে সম্পূর্ণ আলাদা গণতান্ত্রিক প্রজাতন্ত্রে সফররত ড: করণ সিং যেখানে বললেন, “আলােচনায় আমি খুবই সন্তুষ্ট” সেখানে সর্দার শরণ সিং পশ্চিম-জার্মানীর টেলিভিশন সাক্ষাৎকারে জানালেন, এখানকার নেতারা জনসমক্ষে যা বলেন, আড়ালে সে কথা বলেন না।”
ভারত তার প্রকৃত বিপদে এ পর্যন্ত যে স্বল্প কয়েকটি দেশের সাহায্য পেয়েছে জার্মান গণতান্ত্রিক প্রজাতন্ত্র তার মধ্যে একটি। আশ্চর্যের বিষয় ভারত এখনও বাংলাদেশ সরকারকে পূর্ণ কূটনৈতিক স্বীকৃতি দিতে ইতস্ততঃ করছে।

সূত্র: কালান্তর, ২৬.৬.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!